300X70
সোমবার , ৬ ফেব্রুয়ারি ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহত বেড়ে ১৮৭

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৬, ২০২৩ ১২:৪৯ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে ১৮৭ জনে দাঁড়িয়েছে। এই সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে দেশটিতে ৭৬ জন নিহত ও ৪৪০ জন আহত হয়েছেন।

বিবিসি জানিয়েছে, তুরস্কের মালাটিয়ায় অন্তত ২৩, সানলিউরফার ১৭, দিয়ারবাকিরে ৬ এবং ওসমানিয়ে ৫ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন স্থানীয় কর্মকর্তারা।

তুরস্কের দক্ষিণাঞ্চলে উৎপত্তি হওয়া ভূমিকম্পটি প্রতিবেশী সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় শহর লাতাকিয়া থেকে শুরু করে দক্ষিণে রাজধানী দামেস্ক পর্যন্ত অনুভূত হয়েছে। দেশটিতে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে; এখানে আহত হয়েছে দুই শতাধিক মানুষ।

মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। এর রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৮। এর কয়েক মিনিট পর কয়েক দফায় আফটার শক হয়। ভূমিকম্পের উৎপস্থিতস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানটেপ শহরের কাছে। এর গভীরতা ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে। ভূমিকম্পটি সাইপ্রাস, লেবানন ও সিরিয়াতেও অনুভূত হয়েছে।

তুরস্কের রাজধানী আঙ্কারা ও দেশটির অন্যান্য শহরের পাশাপাশি পুরো অঞ্চলজুড়ে ভূমিকম্পটি অনুভূত হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও গণমাধ্যম জানিয়েছে, ভূমিকম্পের কারণে স্থানীয় বাসিন্দারা প্রচণ্ড শীতের মধ্যে তুষারে ঢাকা রাস্তায় নেমে আসতে বাধ্য হয়। ভূমিকম্পে বহু ভবন ধসে পড়েছে, এসব ভবনের ধ্বংসস্তূপে বহু মানুষ আটকা পড়েছে বলেও খবর আসছে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে দেখা যায়, দেশটির দক্ষিণ-পূর্বের বেশ কয়েকটি শহরের ভবন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু জানিয়েছেন, ভূমিকম্পে গাজিয়ানটেপ, কাহরামানমারাস, হতাই, ওসমানিয়ে, আদিয়ামান, মালাটিয়া, সানলিউরফা, আদানা, দিয়ারবাকির ও কিলিস শহর ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুরস্ক বিশ্বের অন্যতম সক্রিয় ভূমিকম্প প্রবণ অঞ্চলের মধ্যে অবস্থিত।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :