300X70
বুধবার , ১৯ অক্টোবর ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শক্তিশালী হচ্ছে ডলার, বিশ্বজুড়ে বাড়ছে দুর্দশা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৯, ২০২২ ১২:১৪ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: মিশরের রাজধানী কায়রো। শহরটিতে সিকিরিউটি গার্ড হিসেবে কাজ করেন মোস্তফা জামাল। জীবনযাপনের খরচ বাড়ায় কায়রো থেকে ৭০ মাইল দূরে গ্রামের বাড়িতে স্ত্রী ও মেয়েকে পাঠিয়ে দিয়েছেন তিনি। ২৮ বছরের জামাল বর্তমানে একসঙ্গে দুটি জায়গায় কাজ করছেন।

শেয়ারিং অ্যাপার্টমেন্টে থাকছেন তিনি। ডায়েটের কথা বলে খাচ্ছেন না মাংস। জামাল বলেন, ‘সব কিছুর দাম দ্বিগুণ হয়ে গেছে। এর কোনো বিকল্প দেখছি না। ’
কেনিয়ার নাইরোবির অটো পার্টস ডিলার, ইস্তাবুলের কাপড় বিক্রেতা, ম্যানচেস্টারের মদ আমদানিকারকদের অবস্থাও জামালের মতো। শুধু তারা নয়, বিশ্বের অনেক মানুষ দুঃখ-দুদর্শা ও হতাশার মধ্যে রয়েছে। এর মূলে রয়েছে মার্কিন ডলারের দমি বৃদ্ধি।

গোটা বিশ্বে আমদানি, রপ্তানি ছাড়াও ব্যাপকভাবে ব্যবহৃত হয় মার্কিন ডলার। অন্য দেশের তুলনায় যুক্তরাষ্ট্রের মুদ্রা আরও শক্তিশালী হচ্ছে। এতে করে ডলারের বিপরীতে দাম কমছে বিভিন্ন মুদ্রার। দেশগুলোতে দাম বাড়ছে নিত্যপণ্যের।

এই অর্থনৈতিক সমস্যা এমন এক সময়ে ঘটছে যখন কি না মানুষ খাদ্য ও জ্বালানি সংকটে রয়েছে। আর এই সংকটের জন্য মূলত দায়ী ইউক্রেন যুদ্ধ।

নিউইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এসওয়ার প্রসাদ বলেন, ‘ডলার শক্তিশালী হওয়ার সঙ্গে সঙ্গে গোটা বিশ্বের পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। ’

অনেক অর্থনীতিবিদের মতে, অন্যান্য মুদ্রার বিপরীতে ডলারের মান বাড়ার ফলে আগামী বছরে গোটা বিশ্বজুড়ে মন্দা দেখা দেবে।

বেঞ্চমার্ক আইসিই ইউএস ডলার সূচক অনুসারে, চলতি বছরে প্রথম আট মাসে ডলারের মান বেড়েছে ১৮ শতাংশ পর্যন্ত। আর সর্বশেষ সেপ্টেম্বরে মান বেড়ে ২০ শতাংশে ঠেকেছে।

অন্যান্য মুদ্রার বিপরীতে ডলারের মান বাড়া কোনো জাদু নয়। যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতির জেরে সুদের হার বাড়াচ্ছে দেশটির ফেডারেল ব্যাংক। এর জেরেই ডলারে বিনিয়োগে আস্থা পাচ্ছে বিনিয়োগকারীরা। এতে করে আগের তুলনায় শক্তিশালী হচ্ছে যুক্তরাষ্ট্রের এই মুদ্রা।

ডলারের তুলনায় অন্যান্য দেশের মুদ্রা অনেক দুর্বল হয়ে পড়ছে; বিশেষ করে দরিদ্র দেশগুলোর। চলতি বছরে ডলারের বিপরীতে ভারতীয় রুপির দাম প্রায় ১০ শতাংশ কমেছে। অন্যদিকে মিশরীয় পাউন্ড ২০ শতাংশ এবং তুর্কি লিরা ২৮ শতাংশ পর্যন্ত কমেছে।

ইস্তাম্বুলে কাপড় ও ডাইপার বিক্রি করেন ৬০ বছরের কেলাল কালেলি। দেশটিতে মার্কিন মুদ্রায় কাপড় ও ডাইপার আমদানি করা হয়। মার্কিন মুদ্রার মান বাড়ার সঙ্গে সঙ্গে আমদানি ব্যয় বেড়ে গেছে। এর প্রভাব পড়ছে বাজারে। দাম বেড়েছে কাপড় ও ডাইপারের। এসব পণ্য কিনতে বেশি খরচ করতে হচ্ছে তুর্কিদের।

 

কেলাল কালেলি বলেন, ‘আমরা একটি নতুন বছরের অপেক্ষায় রয়েছি। আমরা সবাই আমাদের অর্থনীতির দিকে তাকিয়ে রয়েছি, যা কি না নিচের দিকে যাচ্ছে। আমাদের করার তেমন কিছুই নেই। ’

ডলারের শক্তিশালী হওয়ার সঙ্গে সুখে নেই ধনী দেশগুলোও। মন্দার মুখে থাকা ইউরোপেও এর প্রভাব পড়েছে। জ্বালানির দাম হয়েছে আকাশ ছোঁয়া। এক ইউরোরর বিপরীতে এক ডলারেরও কম পাওয়া যাচ্ছে; যা কি না সবশেষ ২০ সালের মধ্যে সর্বনিম্ন। অন্যদিকে এক বছরের মধ্যে ডলারের বিপরীতে যুক্তরাজ্যের মুদ্রার দাম কমেছে ১৮ শতাংশ।

মূল্যস্ফীতি ঠেকাতে ব্রিটেনের প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পদক্ষেপ ভেসতে গেছে। অবশেষে তার পদক্ষেপগুলো বন্ধ করেছে দেশটির অর্থ মন্ত্রণালয়।

বৈশ্বিক অর্থনীতির জন্য দুঃসংবাদ

সাধারণত নিজেদের মুদ্রার পতন থেকে কিছু সুবিধা পেতে পারে দেশগুলো। কারণ এটি তাদের পণ্যগুলোকে বিদেশে সস্তা এবং আরও প্রতিযোগিতামূলক করে তোলে। কিন্তু এই মুহূর্তে উচ্চ রপ্তানি থেকে যে কোনো লাভ করা অসম্ভব।

ডলারের মান বাড়ায় বিভিন্ন কোম্পানি ও সরকারগুলো চাপে রয়েছে। কারণ ডলারে নেওয়া ঋণ মার্কিন মুদ্রায় পরিশোধ করতে হবে। ডলারের মান বাড়ায় ঋণের পরিমাণও বেড়ে যাচ্ছে। এ ছাড়া ডলারের ফলে সুদের হার বাড়াতে হচ্ছে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংককে। কিন্তু সুদের এই উচ্চ হার অর্থনৈতিক প্রবৃদ্ধিকে দুর্বল করে এবং বেকারত্ব বাড়িয়ে দিচ্ছে।

ডলার শক্তিশালী হওয়ার সঙ্গে সঙ্গে পণ্যের চাহিদা কমে গেছে। যেমনটা হয়েছে কেনিয়ার রাজধানী নাইবোরির মোটর শিল্পে। চলতি বছরে দেশটিতে মোটর পার্টস বিক্রি কমেছে ৬ শতাংশ। তেলের দাম বাড়ায় অনেকেই নিজের গাড়িতে না গিয়ে গণপরিবহনে চলাচল করতে বাধ্য হচ্ছে।

নাইবোরির মোটর পার্টস বিক্রেতা মাইকেল গাছি বলেন, ‘পরিস্থিতি খুবই খারাপ। গ্রাহকরা অনেক অভিযোগ দিচ্ছেন। ’

বেদনাদায়ক যাচ্ছে ২০২২ সাল

এর আগে বহুবার বিশ্বজুড়ে অর্থনৈতিক যন্ত্রণা সৃষ্টি করেছে বিশ্বব্যাপী বহুল প্রচলিত মুদ্রা। ১৯৯০ এর দশকের শেষের দিকে এ কারণেই এশিয়ায় আর্থিক সংকট দেখা দিয়েছিল। উদাহরণস্বরূপ, ওই সময় ইন্দোনেশিয়ান কোম্পানিগুলো প্রচুর পরিমাণে ডলারে ধার নিয়েছিল। তারপর যখন তাদের মুদ্রা রুপিয়া ডলারের বিপরীতে ব্যাপকভাবে দাম কামে, ইন্দোনেশিয়ার অর্থনীতি অনেকটা নিশ্চিহ্ন হয়ে যায়। কয়েক বছর আগে একই ঘটনা ঘটেছিল মেক্সিকোতে।

২০২২ সালে ডলারের ঊর্ধ্বগতি বেদনাদায়ক হিসেবে দেখা দিয়েছে। এটি এমন সময়ে বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির চাপ যোগ করছে যখন দাম ইতোমধ্যেই বেড়েছে। কোভিড-১৯ মন্দা ও ইউক্রেনের যুদ্ধের কারণে জ্বালানি এবং কৃষির বাজারে বিঘ্নিত হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অল-রাউন্ড ফাস্টচার্জ সুবিধাসহ বাজারে এলো ইনফিনিক্স নোট ৩০ প্রো

কাভার্ডভ্যানচাপায় অটোরিকশাচালকসহ নিহত ২

চৌমুহনীতে মন্দিরে হামলার ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ গ্রেফতার ৮০

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিসিএস উইমেন নেটওয়ার্কের আলোচনা সভা অনুষ্ঠিত

দক্ষিণ সুদানে UNMISS সফর শেষে ঢাকার উদ্দেশ্যে সেনাবাহিনী প্রধান এর যাত্রা

এবার ইউপি চেয়ারম্যানের আপত্তিকর ভিডিও ভাইরাল

নোয়াখালীর সেনবাগে থানায় অগ্নি নির্বাপক মহড়া অনুষ্ঠিত

একদিনে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় ৭৭ হাজারের অধিক আক্রান্ত

ফসলের চাষ, উৎপাদন, সাফল্যের গল্পসহ কৃষিসংক্রান্ত বিভিন্ন তথ্য

বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকীতে রাজধানীতে দুস্থদের খাওয়ানোর প্রস্ততি

ব্রেকিং নিউজ :