300X70
শুক্রবার , ১৮ নভেম্বর ২০২২ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শনিবার ‘আলী যাকের মুক্তিযুদ্ধের গ্রন্থপাঠ উদ্যোগ’-এর সূচনা-অনুষ্ঠান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১৮, ২০২২ ১১:৪৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বিগত তিন বছরে প্রয়াত হয়েছেন মুক্তিযুদ্ধ জাদুঘরের তিনজন প্রতিষ্ঠাতা ট্রাস্টি কবি-স্থপতি রবিউল হুসাইন, মুক্তিযোদ্ধা-সমাজকর্মী জিয়াউদ্দিন তারিক আলী এবং কন্ঠযোদ্ধা, নাট্যজন ও বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের।

তাঁরা ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী। মুক্তিযুদ্ধ জাদুঘর তাঁদের স্মৃতি বহমান রাখতে ‘রবিউল হুসাইন স্মারক বক্তৃতা’, ‘জিয়াউদ্দিন তারিক আলী গণহত্যা অধ্যয়ন ফেলোশিপ’ ও ‘আলী যাকের মুক্তিযুদ্ধের গ্রন্থপাঠ উদ্যোগ’ তিনটি বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে।

বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সঙ্গে মুক্তিযুদ্ধ জাদুঘর যৌথভাবে প্রতি বছর আয়োজন করবে ‘রবিউল হুসাইন স্মারক বক্তৃতা’। ইতোমধ্যে গত ৮ নভেম্বর ২০২২ ‘প্রথম রবিউল হুসাইন স্মারক বক্তৃতা’ প্রদান করেন মার্কিন জাদুঘর বিশারদ বারবারা এফ. চার্লস। মুক্তিযুদ্ধ জাদুঘর এবং ইন্টারন্যাশনাল কোয়ালিশন অব সাইটস অব কনসায়েন্স যৌথভাবে মুক্তিযোদ্ধা জিয়াউদ্দিন তারিক আলী স্মরণে গণহত্যা, ন্যায়বিচার ও স্মৃতি- সংরক্ষণ অধ্যয়ন বিষয়ক ফেলোশিপ কর্মসূচি চালু করেছে।

একাত্তরের কন্ঠযোদ্ধা, বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি প্রয়াত আলী যাকেরের স্মৃতি বহমান রাখতে মুক্তিযুদ্ধ জাদুঘর ‘আলী যাকের মুক্তিযুদ্ধের গ্রন্থপাঠ উদ্যোগ’ গ্রহণ করেছে। মুক্তিযুদ্ধ জাদুঘরের আহŸানে সাড়া দিয়ে এই উদ্যোগে যুক্ত হয়েছে ঢাকা মহানগরীর দশটি বেসরকারি পাঠাগার। এই উদ্যোগে সহায়তা করছে মঙ্গলদীপ ফাউন্ডেশন। ঢাকা মহানগর ও সংশ্লিষ্ট কয়েকটি জেলার ৫০টি বেসরকারি পাঠাগারকে সম্পৃক্ত করে পরিচালিত হবে এই উদ্যোগ।

নির্বাচিত গ্রন্থসমূহ: স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের জন্য মুহম্মদ জাফর ইকবাল রচিত ‘আমার বন্ধু রাশেদ’, কলেজ পর্যায়ে আলী যাকের-এর আত্মজীবনীমূলক গ্রন্থ ‘সেই অরুণোদয় থেকে’ এবং বিশ^বিদ্যালয় পর্যায়ে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক রচিত ‘একাত্তর: করতলে ছিন্নমাথা’। বই-পাঠান্তে প্রত্যেকে উক্ত বই সম্পর্কে স্বীয় মূল্যায়ন লিখে জমা দেবে। জাতীয়ভাবে গঠিত বিচারকমÐলী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মধ্যে প্রতি বিভাগে সেরা দশ পাঠক নির্বাচন করবে এবং তাদের পুরস্কৃত করা হবে।

এছাড়া কর্মসূচিতে অংশগ্রহণকারী প্রত্যেক পাঠককে সনদ প্রদান করা হবে।

আগামীকাল ১৯ নভেম্বর ২০২২ শনিবার বিকেল চারটায় মুক্তিযুদ্ধ জাদুঘরের সেমিনার হলে ‘আলী যাকের মুক্তিযুদ্ধের গ্রন্থপাঠ উদ্যোগ’-এর উদ্বোধন এবং গ্রন্থাগারসমূহে বই প্রদান-অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে কর্মসূচিভুক্ত প্রত্যেক গ্রন্থাগারের প্রতিনিধির হাতে নির্বাচিত বইসমূহ তুলে দেওয়া হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

‘সুপারব্র্যান্ড’ স্বীকৃতি পেল এনার্জিপ্যাক

নোয়াখালীতে সাউন্ড গ্রেনেড ও দেশীয় অস্ত্রসহ দুইজন আটক

ইনোভেশন অ্যাওয়ার্ডে চারটি পুরস্কার জিতলো বিকাশ

বিএনপি তো রাষ্ট্র নিয়েই হতাশ: তথ্যমন্ত্রী

শেখ হাসিনাকে হত্যার হুমকিদাতাদের কঠোরভাবে মোকাবেলা করা হবে: কৃষিমন্ত্রী

বিশ্বে মৃত্যু ৪৯ লাখ ৪ হাজার, শনাক্ত ২৪ কোটি ১০ লাখ

কুমিল্লায় ইউএনওকে ‘আপা’ সম্বোধন, ক্ষোভে বললেন ‘মা’ ডাকতে

জুতা পেটার অপমান, লজ্জায় প্রেমিকা শিক্ষার্থীর আত্মহত্যা!

বেনাপোলে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা কাওছারের দাফন সম্পন্ন

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রাক্তন রেজিষ্ট্রার ফজলুল হক মারা গেছে

ব্রেকিং নিউজ :