300X70
বৃহস্পতিবার , ২৫ জানুয়ারি ২০২৪ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শার্ক ট্যাংক বাংলাদেশ : প্রথম সিজনে অংশগ্রহণের আবেদন চলবে ৩০ জানুয়ারী পর্যন্ত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৫, ২০২৪ ৪:১৩ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : সম্প্রতি উদ্যোক্তাদের উদ্ভাবনী ব্যবসাকে তুলে ধরার জনপ্রিয় প্ল্যাটফর্ম শার্ক ট্যাংক বাংলাদেশ, আনুষ্ঠানিকভাবে তার প্রথম সিজনের আবেদন গ্রহণের চূড়ান্ত সময়সীমা ঘোষণা করেছে। উদ্যোক্তারা আগামী ৩০শে জানুয়ারী, ২০২৪ পর্যন্ত শার্ক ট্যাংক-এ আবেদন করতে পারবেন। ইতোমধ্যেই জমা পড়া আবেদনগুলো নিয়ে পর্যালোচনার কাজ শুরু হয়েছে। বেশ কয়েকটি দলে তাদের বাছাই করে চলছে গ্রুমিং প্রক্রিয়া।

এই শো-তে যেকোনো বৈধ ব্যবসার মালিক, প্রতিষ্ঠান কিংবা শুধুমাত্র একটি ব্যবসার আইডিয়া নিয়েও আবেদন করা যাবে। শো-টিতে উদ্যোক্তারা তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠান ও বিভিন্ন ইউনিক বিজনেস আইডিয়া বিনিয়োগকারী বা শার্কদের সামনে উপস্থাপন করার সুযোগ পাবে। শার্কদের সিদ্ধান্ত নিতে হবে তারা প্রতিযোগীদের ব্যবসায় বিনিয়োগ করতে চান কিনা। এর মাধ্যমে প্রতিযোগীরা শার্কদের কাছ থেকে বিভিন্ন মেয়াদে বিনিয়োগ গ্রহণ করে তাদের ব্যবসায়িক ধারণা কিংবা প্রতিষ্ঠানকে বিস্তৃত করার মাধ্যমে তাদের স্বপ্নকে পূরণ করার সুযোগ পাবে। প্রবাসী বাংলাদেশী প্রতিযোগী, যাদের ব্যবসায়িক ধারণা কিংবা প্রতিষ্ঠান বাংলাদেশের বাজার ঘিরে, তারাও ঢাকায় এসে অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন। এটি উদ্যোক্তাদের জন্যে একটি বিশেষ সুযোগ যেখানে শুধুমাত্র মূলধন বাড়াতেই নয় বরং সকলের সামনে নিজের প্রতিষ্ঠানকে তুলে ধরতেও সাহায্য করবে। ব্যবসায়িক ধারণার আদলে বানানো এই রিয়েলিটি শো-টি বাংলাদেশী উদ্যোক্তাদের জীবন পরিবর্তন করতে উদ্বুদ্ধ করবে।

বিশ্বনন্দিত এই শার্ক ট্যাংক শো পৃথিবীর ৪০টিরও বেশি দেশের দর্শকদের বিমোহিত করেছে। এখানে উদ্যোক্তারা ‘শার্ক’দের কাছ থেকে এখন পর্যন্ত ৬০০ মিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ পেয়েছে, যা তাদের কোম্পানিকে অভূতপূর্ব বৃদ্ধির দিকে চালিত করেছে। তাছাড়া শুধুমাত্র বিনিয়োগই নয় বরং তারা শো-তে উপস্থিত হওয়ার পর বিলিয়ন বিলিয়ন বিক্রি করে ব্যবসায়িক সম্প্রসারণও দেখেছে।

২০০১ সালে, জাপানে নিপ্পন টিভি দ্বারা নির্মিত টাইগারস অফ মানি নামে এই শো চালু হয়। পরবর্তীতে ২০০৫ সালে যুক্তরাজ্যে ড্রাগনস ডেন নামে এটি রূপান্তরিত হয় এবং ২০০৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র শার্ক ট্যাংক হিসাবে শো-টির প্রিমিয়ার শুরু করে। এই শো-এর ফরম্যাটটি আন্তর্জাতিকভাবে বিতরণ করছে  সনি পিকচার্স টেলিভিশন।

ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ এই শো-এর জন্য দেশিয় বিনিয়োগকারীদের একটি পাওয়ার হাউস প্যানেল একত্রিত করার চেষ্টা করছেন যারা বিভিন্ন শিল্প এবং বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করে। এই শার্ক তথা বিনিয়োগকারীদের পরিচয় যথাসময়ে প্রকাশ করা হবে। শো-টি দীপ্ত টিভিতে এবং ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ-তে দেখা যাবে।

বাংলাদেশের শীর্ষস্থানীয় ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গ, বিশ্বব্যাপী জনপ্রিয় এই শো-টিকে বাংলাদেশে আনতে সনি পিকচার্স এন্টারটেইনমেন্টের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। রবি হচ্ছে এই শো-এর “টাইটেল স্পন্সর”, “পাওয়ারড বাই স্পন্সর” হিসেবে আছে স্টার্টআপ বাংলাদেশ, “ব্যাংকিং পার্টনার” হিসেবে প্রাইম ব্যাংক, “স্ন্যাকস পার্টনার” হিসেবে অলিম্পিক ফুডি ইনস্ট্যান্ট নুডুলস, “বেভারেজ পার্টনার” হিসেবে সানকুইক, “ওয়ারড্রোব পার্টনার” হিসেবে ইয়োলো বাই বেক্সিমকো, “স্টাইল পার্টনার” হিসেবে ক্লথ স্টুডিও , “হসপিটালিটি পার্টনার” হিসেবে হলিডে ইন ও ‘ব্রডকাস্টিং পার্টনার’ হিসেবে আছে দীপ্ত টিভি।

অংশগ্রহণকারীরা মাই রবি অ্যাপ অথবা বঙ্গ ওয়েবসাইট থেকে অনলাইনে শোটির জন্য আবেদন করতে পারবে। শার্ক ট্যাংক বাংলাদেশ-এর রেজিস্ট্রেশন লিঙ্ক:  https://sharktank.bongobd.com

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্মার্ট বাংলাদেশ গড়তে মাদ্রাসা শিক্ষার মান উন্নয়নে তথ্য প্রযুক্তির ব্যবহারের প্রয়োজন

ছাগল খেতে এসে ঢাকায় ধরা পড়ল সুন্দরবনের বাঘ

রাজধানীর শনির আখড়ায় যুবককে প্রকাশ্যে ছুরিকাঘাতে খুন

যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরাণীগঞ্জে থেকে ২৬ জুয়াড়ি গ্রেপ্তার

এবার মনোনয়ন বঞ্চিত আ. লীগ নেতাদের কপাল খুলছে

বিশ্বে সংক্রামক ব্যাধি করোনার প্রাদূর্ভাব আপন গতিতেই বাড়ছে

বন্যায় ধুঁকছে উত্তর ভারত : এ পর্যন্ত মৃত্যু ১৪৫ জনের

ঢাকা ইপিজেডের বন্ধ এ-ওয়ান (বিডি) কারখানার শ্রমিকদের ১৮ কোটি টাকা পরিশোধ করল বেপজা

গ্লোবাল ইসলামী ব্যাংকের সাথে কেএমবি ইন্টারন্যাশনাল মানি ট্রান্সফারের চুক্তি সই

নান্দাইলে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা

ব্রেকিং নিউজ :