300X70
বুধবার , ১৮ জানুয়ারি ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শাহ আমানতে চোরাকারবারীদের দৌরাত্ম্য বাড়ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৮, ২০২৩ ২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বু্যরো : কঠোর নিরাপত্তা ও চেকিং এর জন্য আধুনিক যন্ত্রপাতি থাকার পরেও শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে কোনভাবেই ঠেকানো যাচ্ছেনা চোরাকারবারীদের দৌরাত্ম্য। চট্টগ্রামের বিভিন্ন মার্কেটে খুব সহজজেই মিলছে রাজস্ব ফাঁকি দেওয়া বিদেশী পণ্য।

বিমান বন্দরের দায়িত্বরত কাস্টমস কর্মকর্তাদের নজরদারি ফাঁকি দিয়ে বা ঘুষ বাণিজ্যের মাধ্যমে প্রায়ই দেশে ঢুকছে এসব পণ্য। এর ফলে একদিকে যেমন সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব অন্যদিকে দেশের টাকা চলে যাচ্ছে বিদেশে।

এর প্রভাব পড়ছে দেশের অর্থনীতির ওপর। আর এসবের জন্য কাস্টমসহ সংশ্লিষ্টদের নিস্ক্রিয়তা বা ঘুষ বাণিজ্যকেই দায়ী করছে বিশিষ্টজনেরা।

জানা যায় চট্টগ্রাম বিমান বন্দরে রাজস্ব আদায়ের মুল দায়িতে থাকা কাস্টমস কর্মকর্তাদের নজর এড়িয়ে অথবা ঘুষ বাণিজের মাধ্যমে প্রতিনিয়ত দেশের বাজারে প্রবেশ করছে স্বর্ণের বার, বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট, পারফিউম, কসমেটিক্স আইটেম, ইলেক্ট্রনিকস পণ্য সহ বিভিন্ন ধরণের নিষিদ্ধ আইটেম।

মাঝে মাঝে মাঝে দুয়েকটা চালান আটক হলেও বেশিরভাগই থেকে যায় অধরা। আবার হাউজের বাইওে এসেও অনেক সময় ধরা পড়ে চোরা চালানের পণ্য। তবুও বাজারে ব্যাপক আকারে রয়েছে এসব পণ্যেও ছড়াছরি।

আর এসব পণ্য ধরার জন্য স্পেশাল কোন ফোর্সের প্রয়োজন নেই, নগরীর বিভিন্ন মার্কেটে ক্রেতা সেজে খোজ করলেই সহজে হাতে চলে আসে এসব পণ্য। বিশেষ করে চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজারে এসব বিদেশি পণ্যের ছড়াছড়ি চোখে পড়ার মতো। তবে স্বর্ণের বারগুলোই একটু সিক্রেটভাবে রাখা হয়।

নাম প্রকাশ না করার শর্তে বিমানবন্দর সংশ্লিষ্ট একাধিক সুত্র জানায়, যেসকল আধুনিক যন্ত্রপাতি দিয়ে চেকপোস্ট সাজানো তাতে করে দায়িত্বশীলদের চোখ ফাঁকি দিয়ে একটি বালিও ভিতরে প্রবেশের সুযোগ নেই। তবে এখানকার কিছু অসাধু কর্মকর্তার সাথে চোরাকারবারীদের যোগহসাজস রয়েছে। শুল্ক ফাঁকি দিয়ে চোরা চালান প্রবেশের জন্য একটি সক্রিয় সিন্ডিকেটও রয়েছে।

যারা কর্মকর্তাদের ম্যানেজ করে চোরাই পণ্য পাচার করে থাকেন। আর এসব চোরাই পণ্য পাচারের ক্ষেত্রেও ব্যবহার হয় নির্ধারিত কোড। যেসব ব্যাগে চোরাই পণ্য থাকবে তা সংশ্লিষ্টরা আগে থেকেই জানে, তাই সেগুলো স্ক্যান করা ছাড়াই বের করে দিয়ে থাকেন। এভাবে নির্বিঘ্নেই চোরাই পণ্য পাচার হয়। আবার ঘুষের টাকা ভাগাভাগিতে গন্ডগোল হলে মাঝে মাঝে কিছু পণ্য আটক হয়।

এব্যপারে কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি এস এম নাজের হোসাইন বলেন, চোরা চালান রোধ কল্পে সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। বিমানবন্দরের আধুনিক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। বিদেশ থেকে আসা সবধরণের মালামাল স্ক্যান করা হয় সেখানে কোন অবৈধ মালামাল থাকলে অবশ্যই ধরা পড়বে।

তবে দেশের বাজারে যেসকল অবৈধ বিদেশি পণ্য পাওয়া যাচ্ছে তার পেছনে দায়িত্বশীল কর্মকর্তাদেরই হাত রয়েছে। আর এর জন্য ওই কর্মকর্তারা সাময়িকভাবে আর্থিক কিছু লাভবান হলেও দেশ ও দেশের অর্থনীতির অপুরনীয় ক্ষতি করছে। যারা এসব অপকর্মের সাথে জড়িত তাদের দৃষ্টান্তমুলক শাস্তি প্রদান করলে চোরা চালান পাচার অনেকটা কমবে বলে আমি মনে করছি।

এব্যপারে চট্টগ্রাম বিমান বন্দরের কাস্টমসের দায়িত্বপ্রাপ্ত সহকারি কমিশনার জয়নাল আবেদীন বলেন, আমাদের চোখ ফাঁকি দিয়ে কোন ধরণের অবৈধ জিনিষ প্রবেশ করা সম্ভব নয়। আমাদের বিচক্ষণ অফিসাররা খুবই নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করে থাকেন। আর প্রযুক্তিও অনেক এডভান্স। বাজারে যেসব বিদেশি জিনিষ পাওয়া যাচ্ছে তার জন্য আমরা দায়ি নয়। চট্টগ্রাম ছাড়া দেশে এসব পণ্য আসার আরো অনেক জায়গা আছে সেদিক দিয়েও আসতে পারে।

উল্লেখ্য ২০১৬ সালের ২৫ জানুয়ারি রাতে নগরীর কোতয়ালি থানার রিয়াজউদ্দিন বাজারে বাহার মার্কেটের ছয়তলার দু’টি কক্ষ থেকে তিনটি লোহার সিন্দুক জব্দ করে নগর গোয়েন্দা পুলিশ।

এর মধ্যে একটি সিন্দুকে আড়াই’শ স্বর্ণের বার এবং আরেকটিতে নগদ ৬০ লক্ষ টাকা পাওয়া যায়।গত বছরের ২৮ ডিসেম্বর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় আড়াই কেজি সোনাসহ জসিম উদ্দীন নামে এক যাত্রী আটক হয়েছেন।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর সেসময় জানিয়েছিল, কাস্টমস চেকিং পার হওয়ার পর তার কাছে অবৈধ কোনো পণ্য আছে কি না জিজ্ঞেস করলে তিনি অস্বীকার করেন।

পরে তার সঙ্গে থাকা এয়ার ফ্রাইয়ার ভেঙে বিশেষ কায়দায় লুকানো সোনার বারসহ দুই কেজি ৪২৩ গ্রাম সোনা ও কসমেটিকস জব্দ করা হয়। এবিষয়ে মামলা দিয়ে জসিমকে পতেঙ্গা থানায় সোপর্দ করা হয়েছে।

একই বছরের ৩০ জুলাই চট্টগ্রামের জঙ্গল সলিমপুর এলাকা থেকে দেড় কোটি টাকা মুল্যের ৮টি সোনার বারসহ রোহিঙ্গা মা-ছেলেকে আটক করেছিল র‌্যাব-৭ এর সদস্যরা। আটক দুজন সম্পর্কে মা-ছেলে।

এছাড়া নগরীর রিয়াজউদ্দিন বাজারে যত্রতত্র পাওয়া যাচ্ছে বিদেশি ব্যান্ডের থ্রি জিরো থ্রি, ব্যানসন, ডানহিল, ব্ল্যাক, ওরিস, ওরিস প্রিমিয়াম, ইজি, ইজি লাইট, মন্ডসহ বাহারি অবৈধ সিগারেট।

২০২১ সালের ২২ ফেব্রুয়ারি বিমানের ভিতরে সিটের নিচে বিশেষ কায়দায় লুকানো অবস্থায় দেড়শ পিস স্বর্ণের বার উদ্ধার করেছে কাস্টমস, শুল্ক গোয়েন্দা ও এনএসআই। এছাড়াও বেশ কয়েকবার বাংলাদেশ বিমানের ভেতর বিভিন্ন স্থানে পরিত্যক্ত অবস্থায় স্বর্ণের বারের খোঁজ পাওয়া গেছে।

বাহকহীন এসব স্বর্ণের বার মাঝে মাঝে উদ্ধার করা গেলেও কত চালান যে চোখ ফাঁকি দিয়ে বিমান বন্দর থেকে বের হয়ে যাচ্ছে তা উড়িয়ে দিচ্ছেন না খোদ গোয়েন্দা সংস্থার লোকজনও।

বিমানে বিশেষ কায়দায় লুকিয়ে স্বর্ণের এসব চালান আনার সঙ্গে রাষ্ট্রীয় বিমান সংস্থাটির কর্মচারী জড়িত থাকতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২০২২ সালের জুনে চালুর আশা: পদ্মাসেতু খুলে দেবে দক্ষিণের দ্বার

ইরাকের পার্লামেন্ট ভবনে ঢুকে পড়েছে বিক্ষোভকারীরা

অস্ট্রেলিয়ার প্রথম হিজাবধারী সিনেটর ফাতিমা

নারায়ণগঞ্জে ১৬ ইউপিতে ৮৪৪ প্রার্থীর মনোনয়নপত্র জমা

হোয়াইটওয়াশের লক্ষ্যে আজ মাঠে নামছে টাইগাররা

৫৮২ কোটি টাকার সার আত্মসাৎ, দুদককে তদন্তের নির্দেশ হাইকোর্টের

বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের মাধ্যমে স্বাধীনতার বীজ বপন করেছিলেন : বিডিইউ উপাচার্য

বিমানবন্দর থেকে ৫ মিনিট দূরত্বে দুর্ঘটনা কাড়ল ৬৮ জনের প্রাণ

প্রাক্তন নটরডেমিয়ানদের গ্লোবাল কনভেনশনে সবধরনের সহযোগিতার আশ্বাস পররাষ্ট্র সচিবের

নওগাঁয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান

ব্রেকিং নিউজ :