300X70
বুধবার , ১০ মার্চ ২০২১ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শিক্ষার্থীদের ঝরে পড়ারোধ ও সামাজিক সুরক্ষায় কাজ করছে সরকার: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১০, ২০২১ ৫:৪৬ অপরাহ্ণ

চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, ঝরে পড়ারোধ ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকার প্রাথমিক স্তরের শতভাগ শিক্ষার্থীদের মাঝে দুপুরে রান্না করা খাবার ও বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ এবং উপবৃত্তি প্রদান কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

প্রতিমন্ত্রী আজ মুজিববর্ষ উপলক্ষে রহমত উল্যাহ ও আজিজা ফাউন্ডেশনের উদ্যোগে নোয়াখালী জেলার চাটখিল উপজেলার খিলপাড়ায় চাটখিল ও সোনাইমুড়ী উপজেলার ২৩৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গরিব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে ‘মুজিবর্ষ লোগো’ সম্বলিত স্কুল পোষাক ও ব্যাগ বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ঝরে পড়ারোধ ও ছাত্রছাত্রীদের দৈনন্দিন পুষ্টি চাহিদাকল্পে ‘জাতীয় স্কুল মিলনীতি ২০১৯’ ইতোমধ্যে অনুমোদিত হয়েছে। চলতিবছর থেকে পর্যায়ক্রমে সারাদেশে সকল প্রাথমিক বিদ্যালয়ে এ স্কুল মিল চালু করার বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তিনি আরো বলেন, শিক্ষার্থীদের সামাজিক সুরক্ষা ও মা’দের ক্ষমতায়নের লক্ষ্যে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীদের ‘মা’ এর একাউন্টে উপবৃত্তি প্রদান করে যাচ্ছে বর্তমান সরকার। নির্বাচনী ইশতেহার ২০১৮ অনুযায়ী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে সরকার কর্তৃক ২১ লক্ষ নিরক্ষর নারী-পুরুষকে মৌলিক সাক্ষরতা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষ উপলক্ষে রহমত উল্যাহ ও আজিজা ফাউন্ডেশনের উদ্যোগে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে স্কুল পোষাক ও ব্যাগ বিতরণ একটি প্রশংসনীয় কর্মসূচি। সারাদেশে এই উদ্যোগ ছড়িয়ে দিয়ে দরিদ্র শিক্ষার্থীদের পাশে দাঁড়নোর জন্য তিনি সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানান। তিনি আরো বলেন, মহামারি করোনা পরবর্তী স্বাস্থ্যসম্মতভাবে প্রাথমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় খোলার প্রস্তুতি শুরু হয়ে গেছে। আন্তঃমন্ত্রণালয় সভায় আগামী ৩০মার্চ শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তাই এই সময়ের পূর্বেই প্রাথমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট সকল শিক্ষক-কর্মচারীদের টিকা দেওয়ার বিষয়টি সম্পন্ন করতে হবে।

পরে প্রতিমন্ত্রী চাটখিল ও সোনাইমুড়ী উপজেলার ২৩৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গরিব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে ‘মুজিবর্ষ লোগো’ সম্বলিত স্কুল পোষাক ও ব্যাগ বিতরণ করেন

অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম, কুড়িগ্রাম -১ আসনের সংসদ সদস্য মোঃ আছলাম হোসেন সওদাগর, নোয়াখালী জেলা প্রশাসক মোঃ খোরশেদ আলম খান, চাটখিল উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর কবির, সোনাইমুড়ী উপজেলা চেয়ারম্যান খন্দকার রুহুল ও প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগীয় উপপরিচালক মোঃ শফিকুল ইসলাম বক্তৃতা করেন। সভাপতিত্ব করেন মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী আলহাজ্জ্ব মোঃ জাহাঙ্গীর আলম।

সর্বশেষ - ক্যাম্পাস

আপনার জন্য নির্বাচিত

১০০ বগি নিয়ে ছুটলো প্রায় ২ কিলোমিটার লম্বা ট্রেন!

নিউইয়র্কের উদ্দেশ্যে আজ লন্ডন ছাড়বেন প্রধানমন্ত্রী

গাজীপুরে ডিভাইন মার্সি হাসপাতাল পরিদর্শন করলেন স্বাস্থ্য মন্ত্রী

বঙ্গবন্ধুর হত্যার পিছনের কুশিলবদের খুজে বের করে শাস্তি দিতে হবে : ইকবাল সোবহান চৌধুরী

‘ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন’ চালু হবে: এলজিআরডি মন্ত্রী

হাসপাতালে ভর্তির পর দিনই অ্যাঞ্জিওপ্লাস্টি হলো পাকিস্তানি তারকার

বাজারে পারদমুক্ত পণ্যের ব্যাপক উপস্থিতি!

আইভি রহমানের সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন

পদ্মা সেতুর নদী শাসনে ব্যয় বাড়লো আরও ২৪৯ কোটি টাকা

গাজীপুর মহানগরীকে একটি মডেল নগরীতে পরিণত করতে চাই : মেয়র জাহাঙ্গীর