300X70
বুধবার , ৩ ফেব্রুয়ারি ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

১২ ফেব্রুয়ারি দুবাইয়ে ডিজিটাল বুথ খুলছে ইউসিবি ক্যাপিটাল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৩, ২০২১ ১১:১৯ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক : শেয়ারবাজারের ব্যপ্তি বাড়াতে দেশের সীমানা পেরিয়ে বিদেশের মাটিতে ‘ডিজিটাল বুথ’ খুলছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট। আগামী ১২ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে প্রতিষ্ঠানটির ডিজিটাল বুথ উদ্বোধন করা হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে প্রথমবারের মতো ‘রাইজিং অব বেঙ্গল টাইগার: পটেনশিয়াল অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ শিরোনামে ৯ থেকে ১২ ফেব্রুয়ারি দুবাইতে ‘রোড শো’ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ওই রোড শোতে দেশের শেয়ারবাজারে বিনিয়োগের সম্ভাবনা, বিনিয়োগের সুযোগ-সুবিধাসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হবে। প্রবাসী বিনিয়োগকারী, বিদেশি বিনিয়োগকারী ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ছোট ছোট দলের সঙ্গে আলোচনা করবে বিএসইসি। এতে বিদেশি বিনিয়োগ অনেক বাড়বে এবং শেয়ারবাজারের উন্নয়ন হবে বলে মনে করে বিএসইসি। রোড শোর শেষ দিন অর্থাৎ ১২ ফেব্রুয়ারি ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রথম ডিজিটাল বুথ উদ্বোধন করবেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

গত বছরের ১৫ ডিসেম্বর ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট দুবাইতে ডিজিটাল বুথ স্থাপনের অনুমতি চেয়ে ডিএসই ও সিএসইর পাশাপাশি বিএসইসিতে আবেদন জানায়। ওই বছরের ৩০ ডিসেম্বর প্রতিষ্ঠানটিকে দুবাইতে ডিজিটাল বুথ খোলার অনুমতি দেওয়া হয়। বিষয়টি উভয় স্টক এক্সচেঞ্জসহ বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকেও অবহিত করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, বিদেশে ডিজিটাল বুথ চালু হলে বিদেশে অবস্থানরত অনেকে পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ পাবেন। বিনিয়োগকারী বাড়লে পুঁজিবাজারে লেনদেন বাড়বে। আর লেনদেন বাড়লে পুঁজিবাজারে মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর (ইন্টারমিডিয়ারিজ) আয় বাড়ার পাশাপাশি সক্ষমতা বাড়বে। এতে পুঁজিবাজারে স্থিতিশীলতা রক্ষায় সহায়ক হবে।

বিদেশে অবস্থান করা অনেক সম্পদশালী বাংলাদেশি রয়েছেন। যাদের অলস অর্থ রয়েছে। তাদের ওই অর্থ পুঁজিবাজারের মাধ্যমে দেশের শিল্পায়নে কাজে লাগাতে চায় সরকার। তাই ডিজিটাল বুথ চালু করার উদ্যোগ নিয়েছে বিএসইসি। এতে প্রবাসীরা সরাসরি পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ পাবেন এবং নিজের বিনিয়োগ নিজেই পরিচালনা করতে পারবেন।

এ বিষয়ে ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রহমত পাশা রাইজিংবিডিকে বলেন, প্রবাসী ও বিদেশিদের দেশের পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ করে দিতে দুবাইতে ডিজিটাল বুথ খোলা হচ্ছে। এতে শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ বাড়বে বলে আশা করেন তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইন্টারন্যাশনাল হায়ার এডুকেশন টিচিং লার্নিং কনফারেন্সে বিডিইউ শিক্ষার্থীদের অংশগ্রহণ

টেস্ট দলে নিজের ভূমিকাটা জানেন ইবাদত : ডোনাল্ড

রাজশাহীতে মদপানে ৩ যুবকের মৃত্যু

বিএনপির উদ্দেশ্য শুভ নয়, তারা গ্রামেগঞ্জে পদযাত্রা করে নৈরাজ্য-সন্ত্রাস ছড়াতে চায় : তথ্যমন্ত্রী

সুন্দরভাবে বাঁচতে মানুষকে নদী, জলাশয়ের সাথে চলতে হবে : পরিবেশমন্ত্রী

কেরানীগঞ্জে ৩ প্রতিষ্ঠানকে পৌনে ১৪ লক্ষ টাকা জরিমানা, ১০ লক্ষ টাকার পণ্যে ধংস

কুড়িগ্রামে বিশ্ব কুষ্ঠ দিবস পালন

ঢাকার সীমান্তে হবে চারটি আন্তঃজেলা বাস টার্মিনাল : তাপস

বিশ্ব আজ বাংলাদেশের প্রশংসা করছে : আমির হোসেন আমু

সীতাকুন্ডে আল-আরাফাহ্ ব্যাংকের নতুন শাখার উদ্বোধন

ব্রেকিং নিউজ :