300X70
বৃহস্পতিবার , ২ মার্চ ২০২৩ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শিক্ষার্থীদের নিয়মিত অধ্যয়নের আহবান উপাচার্যের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২, ২০২৩ ১:৩৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শিক্ষার্থীদের নিয়মিত অধ্যয়নের আহবান জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

তিনি বলেন, ‘প্রতিদিন ৬ থেকে ৮ ঘণ্টা নিয়মিত পড়তেই হবে। এর পাশাপাশি তথ্যপ্রযুক্তি, বিজ্ঞান, সৃজনশীলতা, সাহিত্য, শিল্প-সংস্কৃতির চর্চা যদি তুমি করো, তাহলে আমি নিশ্চিত করে বলতে পারি তোমরা স্বপ্নের চাইতেও নিজেকে ছাড়িয়ে যাবে। আমরা তেমন দেশটিই গড়বার চেষ্টা করছি।’ আজ বুধবার (১ মার্চ) রাজধানীতে সিদ্ধেশ্বরী কলেজের নবীণ বরণ অনুষ্ঠানে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

দেশের প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, ‘আমার শিক্ষার্থীরা প্রতিদিন কী করছে, তার সবিস্তার আমি জানি না। সেই না জানাটা আমাকে কষ্ট দেয়। একই সঙ্গে আমার ভয় হয়- আমি যখন দেখি এই প্রিয় স্বদেশে হলি আর্টিজানের মতো ঘটনা ঘটেছিল। যখন দেখি প্রিয় এই স্বদেশে পূজার মণ্ডপে হামলা হয়। সাংস্কৃতিক পরিমণ্ডলে হামলা হয়। আমার তরুণ খানিকটা অপসংস্কৃতির দিকে, অথবা মাদকের দিকে- তখন বুক ডুকরে ওঠে। তখন মনে হয় বিষণ্ণ মলিন বাংলাদেশের চেহারা দেখি। অথচ সেটি আমরা কেউ দেখতে চাই না।’

শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য আরও বলেন, ‘নিজেকে দৃঢ়তার সঙ্গে, স্বপ্নের সঙ্গে, সাহসিকতার সঙ্গে, সৃজনশীলতার সঙ্গে গেঁথে নেও। কোনোদিন যেন তোমার সহযাত্রী, তোমার বন্ধু জঙ্গি না হয়, বিপথগামী না হয়। সে যেন নেশার কবলে না পারে। তোমরা প্রতিদিন গান গাইবে। আবৃত্তি করবে, ফেইসবুক চালাবে, ইউটিউবে গান শুনবে- এ সবকিছু করবে।

একইসঙ্গে প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টা নিয়মিত পড়বে। এটি তোমাকে করতেই হবে। কেননা বিশে^র অন্যান্য দেশে তোমার বয়সের সেই তরুণটি সেই সময়ে তোমার তুলনায় আইসিটিতে দক্ষ হচ্ছে, সফট স্কিলে দক্ষ হচ্ছে। অন্ট্রাপ্রেনার হিসেবে তার পরিকল্পনাকে গুছিয়ে নিচ্ছে। এর মানে এই নয় যে- তুমি পিছিয়ে আছ। তোমার কাছে এই অপারচুনিটিগুলো নিয়ে এসেছি। তামাকে জানতে হবে, তোমাকে দক্ষ হয়ে উঠতে হবে- আইসিটিতে, সফট স্কিলে, অন্ট্রাপ্রেনারশিপে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন রাশেদ খান মেনন এমপি, নূরুন্নবী চৌধুরী শাওন এমপি, ভুইয়া সফিকুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর শেখ জুলহাস উদ্দিন। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কলেজের নবনির্মিত অডিটোরিয়াম উদ্বোধন করেন। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডিজিটাল ভূমি কর ব্যবস্থা ২০২২ সালে ‘ ‘ডব্লিউএসআইএস চ্যাম্পিয়ন’-এর স্বীকৃতি পেল

বার্জারের নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর ফুটবলার জামাল ভূঁইয়া

নরেন্দ্র মোদির বাড়িতে আপ্যায়ন করা হবে শেখ হাসিনাকে

জনতা ব্যাংকের ৭০০তম বোর্ড সভা অনুষ্ঠিত

বিএনপির মশাল মিছিল দেখে জনমনে আতঙ্ক : তথ্যমন্ত্রী

কোস্ট গার্ড এবং ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসের মধ্যকার দুইটি হারবার প্যাট্রল বোট ক্রয়ের চুক্তি স্বাক্ষর

লোহাগড়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা

বিএইচবিএফসির নতুন ডিএমডি হলেন অরুন কুমার

বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে আমরাও যোগ দেব : মার্কিন রাষ্ট্রদূত

সাংবাদিক জয়নাল আবেদীন খানের বাবার মৃত্যুতে আরডিজেএ’র শোক

ব্রেকিং নিউজ :