300X70
রবিবার , ২৫ ডিসেম্বর ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শিশু শ্রমিকের প্রবণতা কমাতে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৫, ২০২২ ২:৩৮ অপরাহ্ণ

মুহাম্মদ হাফিজুর রহমান : বাংলাদেশে শিশুশ্রম এর মূল কারণ হচ্ছে দারিদ্র। একজন বিশেষজ্ঞ এ প্রসঙ্গে বলেছেন- “শিশু শ্রমিক প্রধানত আমাদের জাতির জন্য একটি অভিশাপ।” দেশের একাংশের অপরিসীম দারিদ্র্যের জন্যই দায়ী। শিশুশ্রমিক প্রথা রদ করার জন্য আরও আইন প্রণয়নের কথা ভাবা হচ্ছে। শিশুদের দুঃখ কষ্টের কথা ভেবে ব্যথাতুর হৃদয়ে কবি সুকান্তকে বলতে হয়ে ছিল “সবচেয়ে খেতে ভালো মানুষের রক্ত।”

মানুষ আজ লোভী পশুদের মতোই মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে‌। মানুষের প্রত্যাশার রাজ্য শিশুদের মুক্তি নেই, শিশুদের কলকারখানায় শ্রমিক বৃদ্ধিতে নিয়োগ করে এক শ্রেণীর স্বার্থন্বেষী মানুষ প্রচুর মুনাফা অর্জন করে চলছে। আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তারা তাদের কাজ হাসিল করে থাকে। ক্রিশ্চিয়ান রসেটি এদেরই কথা কল্পনা করে তার করুণ আর্তি ব্যক্ত করেছেন তার লেখা Cry of tha Children- এ।

আমরা জানি, বাংলাদেশি বিভিন্ন কলকারখানায় এবং গৃহস্থলীর কাজে দশ বছরের নিচে শিশু শ্রমিকের সংখ্যা কম নেই। ইদানিং আন্তর্জাতিক চাপে গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের সংখ্যা কমিয়ে প্রায় শূন্যের কোটায় আনা হয়েছে। তবে বেশি সংখ্যক শিশু শ্রমিক হোটেল-রেস্তোরাঁয় বয়ের কাজ করতে হয়। তাছাড়া এদের দিয়ে বড় ধরনের আতশবাজি, দিয়াশলাই কারখানায় কিংবা বন্দর এলাকায় শিশুশ্রমিকদের জোর করে মাফিয়া চক্রান্তে লিপ্ত করা হয়।

এছাড়া চুরি-ছিনতাই ভিক্ষা-বৃত্তি প্রভৃতি কাজে লাগিয়ে একশ্রেণীর সমাজবিরোধী লোক প্রচুর অর্থ উপার্জন করে থাকে। এ দেশে প্রচুর সংখ্যক শিশু অপহরণ করে পার্শ্ববর্তী দেশ সহ বিভিন্ন দেশে নিয়ে যাওয়া হয় এবং তাদের শারীরিক মানসিক নির্যাতন করা হয়।

আমাদের দেশে দারিদ্র্য সীমার নিচে বসবাসকারী লোকের সংখ্যা শতকরা ৭০ভাগ। এরা দারিদ্রের জ্বালায় নিজেদের সন্তানদের শিশুশ্রমিকের বৃদ্ধি নিতে বাধ্য করে।

এছাড়া জনসংখ্যা বৃদ্ধির সাথে সম্পত্তি বন্টনের প্রতিক্রিয়ার ফলে শিশু শ্রমিকের প্রভৃতি সমস্যা জটিল আকার ধারণ করছে। রাজনৈতিক বিপর্যয় সাম্প্রদায়িকতা- অসাম্প্রদায়িকতা উদ্বাস্তু জীবনের ছিন্নমূল উচ্চারণ প্রভৃতি সমস্যার জন্য অধিকাংশ দায়ী। পরিবারের আয় উপার্জন সমস্যার অন্যতম প্রধান কারণ। এক একটি দম্পতি যেখানে অনেকগুলো সন্তান সেখানে পরিবারের ভরণ পোষণের জন্য সৃষ্টির রোজগার যুক্ত না হলে চলে না, ফলে সমস্যা ক্রমাগত বেড়েই চলছে।

তাছাড়া আমরা ইতিহাস থেকে জানতে পারি, শিশুদের শ্রমিক ভিত্তিতে নিয়োগ প্রাচীনকাল থেকেই চলে এসেছে। বর্তমান সভ্য দেশ সমূহ মানুষ যেখানে বিবেক শক্তি স্বাধীনতা বড়াই করে সেখানে কেন থাকবে মানবতার অপমান নির্লজ্জতার এই উদাহরণ। সারাদিন ১৪-১৬ ঘণ্টা পরিশ্রম করে ওই শিশু শ্রমিককে উপার্জন করে যা আয় করে তাতে তার নিজের আহার এর অবস্থান হয়না। অদক্ষ শ্রমিক বলে তাদের অনেক নির্দিষ্ট মজুরি নেই। অথচ তাদের উপরে চলে আত্মনিবেদন সামান্যতম অমনোযোগের অভিযোগে লাথি ব্যথা সহ্য করতে হয়।

এসব শিশু শ্রমিকের চোখের জলের হিসেব পৃথিবীর সভ্য সমাজে রাখার সময় কোথায়? যেন হাজার হাজার শিশুর কান্না ও তাদের লবণাক্ত চোখের জলে আজকের পৃথিবীকে ভরিয়ে তুলেছে এতে কোন সন্দেহ নেই।

বাংলাদেশে শিশু ও নারী নির্যাতন আইন-১৯৯৫ সালে বলবৎ থাকলেও এ সমস্যার সমাধান করা সম্ভব হয়নি। আসলে আইন দিয়ে সমস্যার বাস্তব সমাধান সম্ভব হয়নি।

উপযুক্ত শিক্ষার প্রসার এবং দারিদ্র্য বিমোচন ছাড়া সমস্যার সমাধান সম্ভব নয়। শিশুশ্রমিকের পুর্নবাসনের দায়িত্ব যেমন সরকারকে গ্রহণ করতে হবে। তেমনি এ ব্যাপারে সমাজকল্যাণমূলক বেসরকারি সংস্থাগুলোকে অগ্রণী ভূমিকা নিতে হবে। বাংলাদেশের শহর অঞ্চলের বিত্তবানদের গৃহে শিশু নির্যাতন হচ্ছে।

যেমন আমরা দেখতে পারি, শহরে কাজের মেয়ে হিসেবে যারা কাজ করে তাদের সামান্য অপরাধের জন্য পশু হত্যা গৃহিণী, গৃহস্বামী অমানবিক শাস্তি দিয়ে থাকে। প্রায় প্রতিদিন এই ধরনের নৃশংস ঘটনা খবরের কাগজে প্রকাশ পাচ্ছে। অন্য মানুষের সন্তান বলে কিছু মনে করে না, এদের হাত থেকে রক্ষা করা অত্যন্ত জরুরি। এছাড়া কলকারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শিশু শ্রমিক নির্যাতনের শিকার হচ্ছে। এর অবসন একান্ত জরুরী, অন্যথায় বিশ্ব মানবতা ভূলুণ্ঠিত হয়ে পড়বে।

আন্তর্জাতিক আইনের ১৯৮৯ প্রতিশ্রুতি সত্ত্বেও শিশুশ্রম সমস্যা সমাধান সমাধান হয়নি। মানবতার নিদারুণ সংকট ঘনিয়ে আসবে সেদিন, যেদিন পৃথিবীর আলোয় শিশুমনের অবস্থান স্থান হবেনা। শিশুর মনকে যেখানে নৃশংস বিশ্বাসের দলবদ্ধ হয়ে বন্দী করতে চায়, সেখানে জীবন হয়ে ওঠে মূল্যহীন অ-সার। পৃথিবীতে বধ্যভূমিতে পরিণত করার এ মনোভাবকে পরিবর্তিত করতে হবে- কোনো মূল্যের বিনিময়ে। সুতরাং, সরকার কে এ ব্যাপারে কঠোর পদক্ষেপ নিতে হবে এবং যথাযথ আইন প্রণয়ন করতে হবে।

লেখক : কলাম লেখক ও শিক্ষার্থী
উত্তর বাংলা বিশ্ববিদ্যালয়

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে স্বরাষ্ট্র সচিবের শ্রদ্ধা

মাওয়া থেকে জাজিরায় রূপ পেল পদ্মা সেতুর সড়কপথ

ট্রাক-পিকআপের মুখোমুখি সংঘর্ষে শিশুসহ নিহত ৪

নুসরাতের সাজানো মামলা আইনের গুরুতর লঙ্ঘন

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের রাজশাহী, সিলেট ও কুমিল্লা অঞ্চলের অর্ধ-বার্ষিক ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

আজ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনের অন্তর্ধান দিবস

আজ আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস

শিক্ষা প্রতিষ্ঠানের ফি বিকাশ করে দারাজের কুপন ও বিবিসি জানালার ফ্রি কোর্স

বিট পুলিশিং কার্যক্রমকে গতিশীল করতে ঝিনাইদহে দিনব্যাপী কর্মশালা

কনফিডেন্স গ্রুপ, ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের এমওইউ স্বাক্ষর

ব্রেকিং নিউজ :