300X70
সোমবার , ২১ মার্চ ২০২২ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শীতলক্ষ্যা তীরে স্বজন হারাদের আহাজারি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২১, ২০২২ ১২:৪৩ পূর্বাহ্ণ

প্রতিনিধি, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে শতাধিক যাত্রী নিয়ে একটি লঞ্চ ডুবে যাওয়ার ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত এক শিশুসহ ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। লঞ্চটিতে আনুমানিক ৫০ থেকে ৬০ জন যাত্রী ছিলেন। পরে ১৫ থেকে ২০ জনের মতো যাত্রী সাঁতরে তীরে উঠতে সক্ষম হন।

রোববার (২০ মার্চ)দুপুর ২টার দিকে নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে সোনাকান্দা এলাকায় সিটি গ্রুপের মালিকানাধীন মালবাহী জাহাজ রূপসী-৯ পেছন থেকে চাপা দিলে ডুবে যায় যাত্রীবাহী লঞ্চ এম এল আশরাফ উদ্দিন-২।

বিষয়টি নিশ্চিত করে নারায়ণগঞ্জ সদর নৌ-থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান জানান, উদ্ধার অভিযান অব্যাহত আছে। উদ্ধার হওয়া লাশগুলোর মধ্যে একজন শিশু, একজন নারী ও তিনজন পুরুষ রয়েছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহত ব্যক্তিদের নাম-পরিচয় জানা যায়নি। এর আগে গতকাল রোববার বেলা আড়াইটার দিকে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে অর্ধশতাধিক যাত্রী নিয়ে ‘এম এল আফসার উদ্দিন’ লঞ্চটি ডুবে যায়। নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম সূত্র জানায়, রোববার বেলা আড়াইটার দিকে বন্দর থানার আল আমিন নগর ও সৈয়দপুরের মাঝামাঝি কয়লাঘাট এলাকায় নির্মিতব্য নাসিম ওসমান ব্রিজের কাছে একটি কার্গো জাহাজের ধাক্কায় লঞ্চটি ডুবে যায়।

স্থানীয়রা জানান, ডুবে যাওয়া লঞ্চটি নারায়ণগঞ্জ থেকে মুন্সীগঞ্জ যাচ্ছিল। এতে শতাধিক যাত্রী ছিল। তাদের মধ্যে অনেকে সাঁতরে তীরে উঠেছেন। তবে অনেক যাত্রী নিখোঁজ রয়েছেন বলে জানান যাত্রী ও স্থানীয়রা। নারায়ণগঞ্জ লঞ্চ মালিক সমিতির সভাপতি বদিউজ্জামান বলেন, বেলা ২টার দিকে টার্মিনাল থেকে যাত্রীবাহী লঞ্চটি মুন্সীগঞ্জের উদ্দেশে রওনা হয়েছিল। সিটি গ্রæপের মালিকানাধীন রূপসী-৯ কার্গো জাহাজটি যাওয়ার পথে লঞ্চটিকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে লঞ্চটি ডুবে যায়।

নারায়ণগঞ্জ সদর নৌ-থানা পুলিশের ওসি মো. মনিরুজ্জামান বলেন, দুপুর ২টা ৪৪ মিনিটের দিকে আমরা খবর পাই শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজ এমভি রূপসী মুন্সীগঞ্জগামী যাত্রীবাহী লঞ্চটিকে পেছন থেকে ধাক্কা দেয়। নৌ-পুলিশ ছাড়াও উদ্ধার অভিযানে অংশ নেয় ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট।

জরুরি যোগাযোগে হটলাইন নম্বর : লঞ্চডুবির ঘটনায় জরুরি যোগাযোগ রক্ষার্থে বিআইডবিøউটিএ প্রধান কার্যালয়ে কন্ট্রোল রুম খোলা হয়। যেকোনো প্রয়োজনে হটলাইন নং -১৬১১৩, টেলিফোন +৮৮২২২৩৩৫২৩০৬ ও মোবাইল নং +৮৮০১৯৫৮৬৫৮২১৩ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

লঞ্চডুবির ঘটনা তদন্তে কমিটি : শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির কারণ উদঘাটন করে দায়ীদের শনাক্তে তিন সদস্যের তদন্ত কমিটি করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয়।

গতকাল রোববার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আ ন ম বজলুর রশীদকে আহŸায়ক করে এ কমিটি গঠন করা হয়। বিআইডবিøউটিএর পরিচালক (নৌ নিরাপত্তা ও ট্রাফিক) মুহাম্মদ রফিকুল ইসলামকে কমিটির সদস্যসচিব করা হয়েছে। এছাড়া নৌ-পরিবহন অধিদফতরের নটিক্যাল সার্ভেয়ার অ্যান্ড এক্সামিনার ক্যাপ্টেন আবু সাইদ মোহাম্মদ দেলোয়ার রহমানকে কমিটির সদস্য করা হয়েছে।

কমিটি দুর্ঘটনাস্থল পরিদর্শন করে কারণ উদঘাটন ও দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি বা সংস্থাকে শনাক্ত করবে। তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে নৌ-পরিবহন মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এমভি রূপসি-৯ আটক : নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির ঘটনায় ‘এমভি রূপসি-৯’ নামের কার্গো জাহাজটিকে আটক করার পর বিকালেই গজারিয়ায় নৌ-থানায় নিয়ে যায় পুলিশ। এ সময় জিজ্ঞাসাবাদের জন্য লঞ্চ ডুবিয়ে দেয়া জাহাজের চালকসহ ৯ জনকে আটক করেছে নৌ-পুলিশ। সূত্র জানায়, দুর্ঘটনার পরপরই নৌ-পুলিশ স্পিডবোট নিয়ে জাহাজটি ধাওয়া করে। পরবর্তীতে গজারিয়ার নৌ-রুটে প্রবেশের পরপরই তা আটক করা হয়। এতে জাহাজের ক্রুসহ অনেকেই ছিল। নৌ-পুলিশের টহল বোট পিছু নেওয়ায় দুর্ঘটনার পর পণ্যবাহী জাহাজ থেকে কেউ পালাতে পারেননি।

প্রত্যক্ষদর্শীরা বলেন, লঞ্চটিকে চাপা দিয়েও গতি কমায়নি জাহাজ : নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীতে মালবাহী জাহাজের ধাক্কায় লঞ্চডুবির একজন প্রত্যক্ষদর্শী বলছেন, আশপাশের নৌ-যান থেকে লোকজন চিৎকার করছিল, কিন্তু লঞ্চের ওপর উঠে পড়া জাহাজটি গতি কমায়নি। সে সময় নড়িয়া-৪ নামের আরেকটি লঞ্চে নারায়ণগঞ্জ থেকে মাদারীপুরের দিকে যাচ্ছিলেন যাত্রী রাকিব আল রাজু।

ঘটনার বর্ণনায় তিনি বলেন, ‘২টা ১০ মিনিটের দিকে নারায়ণগঞ্জ নতুন ব্রিজের পাশে পৌঁছার পর দেখি একটি লঞ্চের ওপর জাহাজ তুলে দিয়েছে। লঞ্চের উপরে ওঠার পরও শিপটা শ্লো করে নাই। এর কারণ হতে পারে, শিপের পাইলট হয়তো এটা দেখেও নাই। আমরা অনেক চিৎকার করেছি। তাতেও কোনো কাজ হয় নাই।’

নিজের মোবাইল ফোনে ওই ঘটনার ভিডিও করেন রাজু। সেই ভিডিও ফেইসবুকে দিলে তা ভাইরাল হয়ে যায়। সেখানে দেখা যায়, রূপসী-৯ জাহাজটি একপাশ থেকে চলন্ত লঞ্চটির ওপর চেপে বসে। লঞ্চের আতঙ্কিত যাত্রীরা নদীতে লাফিয়ে পড়তে শুরু করেন। এ অবস্থা চলে প্রায় ২৫ সেকেন্ড। এক পর্যায়ে লঞ্চটি ডুবে যায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সংস্থার নারায়ণগঞ্জ জোনের সভাপতি বদিউজ্জামান বাদল বলেন, নারায়ণগঞ্জ লঞ্চ টার্মিনাল থেকে যাত্রী নিয়ে মুন্সীগঞ্জের উদ্দেশে রওনা হয়েছিল লঞ্চটি। সোনাকান্দা এলাকায় কয়লা ঘাটের কাছে রূপসী-৯ জাহাজটি পেছন থেকে চাপা দিয়ে লঞ্চটি ডুবিয়ে দেয়।

নারায়ণগঞ্জ সদর নৌ-থানার ওসি মনিরুজ্জামান বলেন, রূপসী-৯ সিটি গ্রপের মালিকানাধীন একটি কার্গো জাহাজ। আর জাহাজ চলাচল সম্পর্কিত ওয়েবসাইট ভেসেলফাইন্ডারে রূপসী-৯ এর মালিক হিসাবে সিটি সিড ক্রাশিং ইন্ডাস্ট্রিজের নাম রয়েছে। এ বিষয়ে কথা বলার জন্য সিটি গ্রæপের পরিচালক পরিচালক বিশ্বজিত সাহাকে ফোন করা হলেও তিনি ধরেননি। ডুবে যাওয়া লঞ্চটিতে মোট কতজন যাত্রী ছিল তা সঠিক হিসাব দিতে পায়নি ফায়ার সার্ভিস। তবে তারা জানতে পারে ডুবে যাওয়া লঞ্চটিতে ৫০ জনের মতো যাত্রী ছিল। এর মধ্যে ১৫ থেকে ২০ জন যাত্রী নিখোঁজ রয়েছেন। বাকিরা সাঁতার কেটে তীরে উঠেছেন।

উল্লেখ্য, এর আগে গত বছরের ৪ এপ্রিল সন্ধ্যা ৬টার দিকে শীতলক্ষ্যায় লঞ্চডুবির ঘটনায় ৩০ জনের লাশ উদ্ধার করা হয়। আর দুর্ঘটনার ১৮ ঘণ্টা পর উদ্ধার করা হয় ডুবে যাওয়া লঞ্চটি। ওই নিহতের ঘটনায় তাৎক্ষণিকভাবে পরিবারের কাছে লাশ হস্তান্তরপূর্বক পরিবারপ্রতি ২৫ হাজার টাকা দেয়া হয় দাফনের জন্য।

ওইদিন নারায়ণগঞ্জ থেকে ছেড়ে যাওয়া লঞ্চটি সোয়া ৬টার দিকে শীতলক্ষ্যা নদীতে সৈয়দপুর কয়লাঘাট এলাকায় পৌঁছলে এসকে-থ্রি নামে একটি লাইটার জাহাজের ধাক্কায় ডুবে যায়। নৌ-যানটিতে অন্তত ৫০ জন যাত্রী ছিল বলে ধারণা করা হয়েছিল। তাদের মধ্যে ২০ জন সাতঁরে তীরে উঠেছেন। যাদের মধ্যে আহত কয়েকজন বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছে বলেও জানিয়ে ছিলেন জেলা প্রশাসন।

পরদিন ৫ এপ্রিল সোমবার ভোর ৫টায় ফায়ার সার্ভিসের ডুবুরি ও কোস্টগার্ড উদ্ধার তৎপরতা শুরু করে। বিকেল নাগাদ উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের মাধ্যমে ডুবে যাওয়া লঞ্চটি উদ্ধার করে পাড়ে টেনে তোলা হয়। আর এ লঞ্চ ডুবির এ ঘটনায় জেলা প্রশাসনের ৭ সদস্য বিশিষ্ট ও বিআইডবিøউটিএ ৪ সদস্য বিশিষ্ট পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে। যাদের ৭ কার্যদিবসের মধ্যে কারণ জানাতে নির্দেশ দেয়া হয়ে ছিল।

গ্রেফতার ১৪ জনের মধ্যে ৫ জন আসামির ২ দিন করে রিমান্ডে নেওয়া হয়। ৯ এপ্রিল ৯ জন আসামিকে কারাগারে পাঠায় আদালত। সেদিন সিনিয়র জুডিশিয়ার ম্যাজিস্ট্রেট আহম্মেদ হুমায়ুন কবিরের আদালতে এ আদেশ দেওয়া হয়। এর আগে দুপুরে কার্গোর চালক, মাস্টার, সুকানীসহ ৫ জন আসামির ৫ দিন করে রিমান্ড আবেদন করে আদালতে প্রেরণ করে নারায়ণগঞ্জ নৌ-পুলিশ।

রিমান্ড প্রাপ্ত আসামিরা হল, হনড়াইল জেলার লোহাগড়া থানার বেলাবিয়া গ্রামের মৃত শাহাদাত হোসেনের ছেলে কার্গোর মাস্টার ওহিদুজ্জামান (৫০), গোপালগঞ্জ কাশিয়ানি থানার রাজপাট গ্রামের হেমায়েত মোল্লার ছেলে ও কার্গোর ড্রাইভার (ইনচার্জ) মজনু মোল্লা (৩৮), ফরিদপুরের বেলাবানা গ্রামের মৃত আলী মল্লিকের ছেলে ও কার্গোর সুকানি মো. আনোয়ার মল্লিক (৪০), পটুয়াখালী গলাচিপা থানার কামারহাওলা গ্রামের রিপন হাওলাদারের ছেলে ও কার্গোর গ্রীজার হৃদয় হাওলাদার (২০), নড়াইল লোহাগড়া বেলচিয়া গ্রামের মো. মিন্টু মিয়ার ছেলে ও কার্গোর গ্রীজার ফারহান মোল্লা (২৭)।

নারায়ণগঞ্জ কোর্ট পুলিশের পরিদর্শক মো. আসাদুজ্জামান জানিয়ে ছিলেন, গ্রেফতার ১৪ জনের মধ্যে ৫ জন আসামির ২ দিন করে রিমান্ড মঞ্জুর করা হয়েছে আর বাকি ৯ জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

জানা যায়, গত ৪ এপ্রিল বন্দর থানাধীন কয়লাঘাট এলাকায় নির্মানাধীন ৩য় শীতলক্ষ্যা ব্রিজ ( চায়না ব্রিজ) এর কাছে এম.এল সাবিত আলা হাসান নং (১০৩৮৩) নামক একটি যাত্রীবাহী লঞ্চকে মালবাহী কার্গো জাহাজ পিছন দিক থেকে অবৈধভাবে ধাক্কা দেয় ডুবিয়ে দেয়। এ ঘটনায় নারী ও শিশুসহ ৩৪ জন নিহত হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও তথ্য প্রমানের ভিত্তিতে এ ঘটনায় গ্রেফতারকৃত আসামিদের মধ্যে কার্গোর মাস্টার ওহিদুজ্জামান, মজনু মোল্লা (৩৮) কার্গোর সুকানি মো. আনোয়ার মল্লিক (৪০) কার্গোর গ্রীজার হৃদয় হাওলাদার (২০), কার্গোর গ্রীজার ফারহান মোল্লার (২৭) জড়িতের স্বাক্ষ্য প্রমাণ পাওয়া যায়।

এর আগে ৬ এপ্রিল নারায়ণগঞ্জ বিআইডব্লিউটির উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) বাবু লাল বৈদ্য বাদী হয়ে বেপরোয়া জাহাজ চালিয়ে যাত্রীবাহী লঞ্চকে ধাক্কা দিয়ে অপরাধ জনক হত্যা, সাধারণ ও গুরুতর জখম, ক্ষতি সাধন ও জাহাজ ধ্বংস করার অপরাধে অজ্ঞাতদের আসামি করে একটি মামলা দায়ের করেন।

পরে ৮ এপ্রিল সন্ধ্যায় আটককৃত কার্গোটি নারায়ণগঞ্জ বন্দরঘাট এলাকায় আনা হয় এবং আসামিদের নৌ-থানায় হস্তান্তর করা হয়। এ ঘটনায় বিআইডব্লিউটিএ’র দায়ের করা মামলায় ১৪ জনকে গ্রেফতার দেখানো হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশে আর তত্ত্বাবধায়ক সরকার হবে না: আইনমন্ত্রী

রাজধানীল ৫টি স্থানে বায়ুদূষণ বিরোধী বিশেষ অভিযান

সীতাকুণ্ডে অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ : দ্বিতীয় দিনের উদ্ধারকাজ চলছে

চালের দাম কমতে শুরু করেছে: খাদ্যমন্ত্রী

বাংলাদেশে প্রথম জেনারেটর টেস্টিং ল্যাব স্থাপন করল এনার্জিপ্যাক

আন্তর্জাতিক নারী দিবসে রাষ্ট্রপতির বাণী

সাড়ে আট ঘণ্টার মধ্যে ডাচ্-বাংলা ব্যাংকের ছিনতাই হওয়া টাকা উদ্ধার, গাড়ি চালক আটক

উত্তরা সেক্টর কল্যাণ সমিতির প্রকৌশলী বশির ও ইউনুছ পরিষদ প্যানেল বিজয়ী!

মারা গেছেন নাটোরের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস

আইসিএমএবি-এর প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এক্স ইনডেক্সের ডিএমডি

ব্রেকিং নিউজ :