300X70
বৃহস্পতিবার , ১০ আগস্ট ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শুধুমাত্র নারীদের জন্য শিক্ষাবৃত্তি ‘অপরাজেয় তারা’ চালু করলো ব্র্যাক ব্যাংক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১০, ২০২৩ ১২:২৫ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশে নারী শিক্ষার অগ্রগতি ও বিস্তারের জন্য যুগান্তকারী উদ্যোগ হিসেবে নিজেদের শিক্ষাবৃত্তি প্রোগ্রামটির পুনর্গঠন করে নতুনভাবে চালু করেছে ব্র্যাক ব্যাংক। দেশে এটিই প্রথমবারের মতো শুধুমাত্র নারী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য দেওয়া স্কলারশিপ।

প্রোগ্রামটির নাম দেওয়া হয়েছে ‘অপরাজেয় তারা স্কলারশিপ’, যার লক্ষ্য হলো নারীদের উচ্চশিক্ষার ক্ষেত্রে আর্থিক ও সামাজিক বাধাগুলো দূর করা। এছাড়াও এই প্রোগ্রামে ট্রান্সজেন্ডার এবং পারসনস লিভিং উইথ ডিসঅ্যাবিলিটি অন্তর্ভুক্ত করা হয়েছে, যা শিক্ষা ক্ষেত্রে সমতা প্রতিষ্ঠায় ব্যাংকের প্রতিশ্রুতিরই অংশ।

২০১০ সাল থেকে তাদের স্কলারশিপ প্রোগ্রামের অধীনে এক হাজারের বেশি শিক্ষার্থীর উচ্চ শিক্ষার পথ সুগম করে শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে ব্র্যাক ব্যাংক। এই স্কলারশিপটিকে নারীভিত্তিক করার মূল উদ্দেশ্য হলো দেশের উচ্চশিক্ষায় লিঙ্গ অসমতা দূর করে, বর্তমানে উচ্চশিক্ষায় বিদ্যমান নারী-পুরুষের ৪২:৫৮ অনুপাতে পরিবর্তন আনা।

ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, “বৃহত্তর ব্র্যাক পরিবারের অধীন একটি মূল্যবোধভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে, নারী শিক্ষা এবং সমাজে নারী ক্ষমতায়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ ব্র্যাক ব্যাংক।” তিনি আরও বলেন, “এই স্কলারশিপটিকে আমরা একটি সামাজিক বিনিয়োগ হিসাবে দেখছি, যা দীর্ঘমেয়াদে আমাদের দেশকে উপকৃত করবে। আমরা দৃঢ়ভাবে নারীদের স্বপ্ন, উচ্চাকাঙ্ক্ষা এবং সম্ভাবনায় বিশ্বাস করি। এই স্কলারশিপের মাধ্যমে আমরা অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের খুঁজে বের করে আর্থিক সহায়তার মাধ্যমে একটি ন্যায় এবং সমতাপূর্ণ সমাজ গঠনে অবদান রাখার লক্ষ্য রাখি।”

ব্র্যাক ব্যাংক ইতিমধ্যেই কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি (সিএসআর) উদ্যোগের আওতায় মাসিক উপবৃত্তি প্রদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়-এর সাথে চুক্তি করেছে। একইসাথে, দেশের অন্যান্য স্থানেও এই প্রোগ্রামটি পৌঁছে দেওয়ার লক্ষ্যে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এবং বেশকিছু সংস্থার সাথে যুক্ত হওয়ার আরও পরিকল্পনা চলমান রয়েছে।

গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুস (জিএবিভি)-এর সদস্য হিসেবে ব্র্যাক ব্যাংক ক্রমাগত সিএসআর উদ্যোগের মাধ্যমে জীবন এবং সমাজে স্থায়ী উন্নয়ন নিয়ে আসে। ব্র্যাক ব্যাংক দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, শিক্ষাই বৈষম্য দূরীকরণ এবং স্থায়ী উন্নয়ন নিশ্চিত করার মূল চাবিকাঠি। সামাজিক উন্নয়নে ব্র্যাক ব্যাংকের দৃঢ় অঙ্গীকারের পথে এই উদ্ভাবনী স্কলারশিপ প্রোগ্রামটি আরেকটি মাইলফলকস্বরূপ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ময়মনসিংহ মেডিকেলে ২,৯৬৩ সিলিন্ডার অক্সিজেন দিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

মার্কিন সেনাদের ওপর হামলার জবাব দেওয়া হবে: বাইডেন

কোনো ষড়যন্ত্রই উন্নয়ন অগ্রযাত্রা বাধাগ্রস্ত করতে পারবে না : পরিবেশ ও বনমন্ত্রী

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় জনপ্রতিনিধিসহ সবাইকে প্রস্তুত থাকতে হবে: এলজিআরডি মন্ত্রীর

‘সব্যসাচী লেখক’ উপাধী পেলেন কথাসাহিত্যিক সৈয়দা রাশিদা বারী

এবার জনপ্রিয়তার দিক থেকে প্রভাসকে টপকে গেলেন আনুশকা

রাণীশংকৈলে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে জলে-স্থলে পর্যাপ্ত নিরাপত্তা থাকবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

আজ জাতীয় আইনগত সহায়তা দিবস

প্রশ্নপত্র ফাঁসের গুজব রটালেই ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

ব্রেকিং নিউজ :