300X70
বুধবার , ২৫ নভেম্বর ২০২০ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শুল্ক ফাঁকি দিয়ে বিলাসী গাড়িও আমদানি করতো গোল্ডেন মনির

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৫, ২০২০ ১০:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: পুলিশের রিমান্ডে থাকা গোল্ডেন মনিরের রাজধানীতে রয়েছে গাড়ির একটি বিশাল শোরুম। বিনা শুল্কে ও শুল্ক ফাঁকি দিয়ে বিলাসী গাড়িও আমদানি করা হতো। টার্গেট করা সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতাকে নিয়ে যেতেন তার শোরুমে। দাম যাই থাকুক সংশ্লিষ্ট ব্যক্তির পছন্দের বিলাসী গাড়িটি তাকে উপহার দিতেন। স্বভাবত কারণেই গোল্ডেন মনিরের প্রতি মানসিকভাবে দুর্বল হতেন ওই ব্যক্তি। এই দুর্বলতাকেই পুঁজি হিসেবে ব্যবহার করে সখ্য গড়ে তুলতেন মনির।

এসব কর্মকর্তা বিশেষ করে রাজউক, এনবিআর ও বিমানের। তাদের দামি গাড়ি উপহারের ট্রাপে ফেলে গোল্ডেন মনির বাগিয়ে নিতেন সুবিধা। এটি ছিল তার অন্যান্য কৌশলের মধ্যে অন্যতম। পুলিশ ও র‌্যাবের গোয়েন্দা কর্মকর্তাদের তদন্তে এবং রিমান্ডে জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসছে এসব চাঞ্চল্যকর তথ্য।

এদিকে গোল্ডেন মনিরের গড়ে তোলা সম্পদের বিষয়ে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতিমধ্যে ৬১০ কোটি টাকার অবৈধ সম্পদের তথ্য মিলেছে। এ ছাড়া পুলিশের অপরাধ তদন্ত বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষও (বিআরটিএ) তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।
সোমবার থেকে পুলিশের রিমান্ডে রয়েছেন মনির হোসেন ওরফে গোল্ডেন মনির। এর আগের দিন তাকে বাড্ডা থানার তিন মামলায় ১৮ দিনের রিমান্ডে নেওয়া হয়। মঙ্গলবার মামলার তদন্ত ও মনিরকে হস্তান্তর করা হয় মহানগর গোয়েন্দা পুলিশে (ডিবি)।

এই রিমান্ডে পুলিশের জিজ্ঞাসাবাদে এবং পুলিশ ও র‌্যাবের তদন্তে বেরিয়ে আসছে একের পর এক দুর্নীতি ও অপরাধের চাঞ্চল্যকর তথ্য। একজন প্রতিমন্ত্রী ও দু’জন এমপিসহ তাকে সহায়তাকারী সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তার নামও বলেছেন তিনি। গোয়েন্দা সংস্থা এখন এসব তথ্য যাচাই-বাছাই করছেন।

সূত্র জানায়, জেরার মুখে গোল্ডেন মনিরের জবানিতে বেরিয়ে আসছে তাকে আশ্রয়-প্রশ্রয় দেওয়া রাঘববোয়ালদের নাম। যাদের সহযোগিতায় অবৈধভাবে কয়েক হাজার কোটি টাকার সম্পদ গড়ে তুলেছেন তিনি। বিভিন্ন ব্যাংকে অন্তত ২৫টি হিসাবের খোঁজ মিলেছে। যেখানে প্রায় হাজার কোটি টাকা গচ্ছিত রাখার তথ্য-প্রমাণ পাওয়া গেছে।

প্রভাবশালীদের সঙ্গে সম্পর্ক করে জাল-জালিয়াতির মাধ্যমে এ পর্যন্ত রাজউকের পূর্বাচল, বাড্ডা, নিকুঞ্জ, উত্তরা ও কেরানীগঞ্জে গোল্ডেন মনির বাগিয়েছেন ২০২টি প্লট। মূলত তিনি স্বর্ণের চোরাকারবারি। চোরাই স্বর্ণের ব্যবসা করেই তিনি সম্পদের পাহাড় গড়েছেন। এ জন্য তিনি গোল্ডেন মনির নামে পরিচিতি পেয়েছেন।

গোল্ডেন মনিরের অগাধ সম্পদসহ নানা অপকর্মের অনুসন্ধানের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছে অভিযান পরিচালনাকারী সংস্থা র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এ বিষয়ে জানতে চাইলে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ বলেন, ‘গোল্ডেন মনিরের অনুসন্ধানের জন্য সংশ্লিষ্ট তিনটি দপ্তরকে চিঠি দেওয়া হয়েছে। প্রয়োজনে ওইসব দপ্তরকে সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত রয়েছে র‌্যাব।’

র‌্যাব জানায়, গোল্ডেন মনিরের ফৌজদারি অপরাধের তদন্ত করছে পুলিশ। এর বাইরে শুল্ক ফাঁকি দিয়ে অবৈধ পথে চোরাচালানির মাধ্যমে কী পরিমাণ স্বর্ণ দেশে এনেছিল, সে বিষয়ে তদন্তের জন্য এনবিআরকে চিঠি দেওয়া হয়েছে।

এ ছাড়া ব্যাংকে গোল্ডেন মনিরের ৯৩০ কোটি টাকা গচ্ছিত থাকলেও ২০১৯-২০ অর্থবছরে আয়কর নথিতে মাত্র ২৫ কোটি টাকা দেখানো হয়েছে। এ বিষয়েও অনুসন্ধানের জন্যও এনবিআরকে অনুরোধ করা হয়েছে। অনুমোদনহীন বিলাসবহুল গাড়ি আমদানির বিষয়ে অনুসন্ধানের জন্য বিআরটিএকে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। বিদেশে টাকা পাচারের বিষয়টি তদন্তের জন্য সিআইডিকে বলা হয়েছে।
সূত্র জানায়, স্বর্ণের চোরাকারবারি মনির হোসেন ওরফে গোল্ডেন মনিরের সঙ্গে রাজউকের অনেক কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে রয়েছে ঘনিষ্ঠ সম্পর্ক।

এ ছাড়া একজন প্রতিমন্ত্রী, কয়েকজন এমপি, প্রভাবশালী রাজনৈতিক নেতা ও রাজউকের একজন সাবেক চেয়ারম্যানের নামও উঠে এসেছে রাঘববোয়ালদের তালিকায়। গণপূর্ত অধিদপ্তরেও ছিল তার দাপট। বেশ কয়েকজন প্রকৌশলীর সঙ্গে মনিরের ঘনিষ্ঠতা রয়েছে। বড় বড় ঠিকাদারি কাজের তদবির করতেন তিনি।

সূত্র জানায়, রাজউকেই গোল্ডেন মনির নিজের একটি কার্যালয়ও করেছিলেন। অথচ এ প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীদের জমিও অবৈধভাবে কব্জা করতে দ্বিধা করেননি। রাজউক কর্মকর্তা-কর্মচারীদের জন্য উত্তরায় বরাদ্দ প্রায় দেড় একর জমি নিজের দখলে নিয়েছেন মনির। আর তার এ অপকর্মের দোসর খোদ রাজউকেরই কর্মচারী বহুমুখী সমিতির নেতারা। তাদের ‘ম্যানেজ’ করেই এ জমি ক্রয়ের আমমোক্তারনামা করেন মনির হোসেন।

সূত্র মতে, কয়েক বছর আগে উত্তরা আবাসিক এলাকার ১১ নম্বর সেক্টরে ৯০ দশমিক ২৫ কাঠা জমি বরাদ্দ পায় রাজউক কর্মচারী বহুমুখী সমবায় সমিতি। এ জমির উন্নয়নে একটি হাউজিং কোম্পানির সঙ্গে চুক্তি করে। পরে গত বছরের ১৯ মার্চ প্রায় ১৫০ কোটি টাকা মূল্যের এ জমিটি কিনে নেন মনির।

প্রায় ১০ বছর আগে মেরুল বাড্ডার ডিআইটি প্রজেক্টে ১৪ নম্বর রোডে মৃত মুক্তিযোদ্ধা একেএমএম আখতারুজ্জামানের সাড়ে তিন কাঠার একটি প্লট দখল করেন গোল্ডেন মনির। পরে সেখানে পাঁচতলা বাড়িও নির্মাণ করা হয়। মুক্তিযোদ্ধার সন্তানরা বিভিন্ন সরকারি দপ্তরে ছোটাছুটি করেও প্লটের দখল নিতে পারেননি। রাজউক অফিসে খোঁজ নিতে গিয়ে তারা জানতে পারেন, ওই প্লটের কোনো নথি রাজউকে নেই, গায়েব হয়ে গেছে। রাজউকে মনিরের সিন্ডিকেট খুবই শক্তিশালী। অসাধু কর্মকর্তা-কর্মচারীদের এই সিন্ডিকেটের যোগসাজশে নথি গায়েব ও জাল ফাইল তৈরি করে মৃত ও জীবিত মানুষের প্লট দখল করা তার নেশায় পরিণত হয়েছিল। এভাবে সে দুইশ’র বেশি প্লট দখল করেছে। শুধু মেরুলের ডিআইটি প্রজেক্টেই জালিয়াতি করে নামে-বেনামে ৭০টি প্লট দখলের তথ্য আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে আছে। ধরা পড়ার পর র‌্যাব ও পুলিশের কাছে অভিযোগ করতে শুরু করেছেন ভুক্তভোগীরা।

গোল্ডেন মনিরের অনিয়ম দুর্নীতি ও অবৈধভাবে অর্জিত বিপুল সম্পদের বিষয়টি তদন্তের জন্য ইতিমধ্যে তোড়জোড় শুরু করেছে দুদক। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য বলেন, গোল্ডেন মনিরের বিরুদ্ধে তদন্ত করতে একাধিক টিম কাজ করছে। দুদকের উপপরিচালক শামসুল আলমের নেতৃত্বে গোল্ডেন মনিরের সম্পদের অনুসন্ধান কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রাথমিকভাবে ৬১০ কোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদের বিষয়ে তথ্য পেয়েছে দুদক। ২০০৯ সাল থেকে ২০২০ পর্যন্ত তিনি এই সম্পদ গড়েছেন। এ বিষয়ে এক মাস আগে মনিরকে তলব করেছিল দুদক। তবে তিনি দুদকে যাননি। এর আগে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করায় ২০১২ সালে দুদক তার বিরুদ্ধে একটি মামলা করে। ওই মামলায় শিগগিরই দুদক চার্জশিট দেবে বলে দুদক জানিয়েছে।
গত ২০ নভেম্বর রাত থেকে পরের দিন শনিবার সকাল পর্যন্ত গোল্ডেন মনিরের মেরুল বাড্ডার বিলাসবহুল ষষ্ঠতলা বাড়িতে সাড়ে ১২ ঘণ্টার অভিযান চালায় র‌্যাব। অভিযান শেষে গোল্ডেন মনিরকে গ্রেফতার করে র‌্যাব। ষষ্ঠতলা ওই বাড়িতে নগদ ১ কোটি ৯ লাখ টাকা, ৯ লাখ টাকা মূল্যমানের ১০টি দেশের বৈদেশিক মুদ্রা, ৪ লিটার মদ, ৮ কেজি স্বর্ণ, একটি বিদেশি পিস্তল এবং কয়েক রাউন্ড গুলি জব্দ করে র‌্যাব।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিশ্বকাপে সৌদির কাছে এবার মাঠের বাইরেও হারতে পারে আর্জেন্টিনা!

সুপ্রিম কোর্টের ১২ বিচারপতি করোনা আক্রান্ত: প্রধান বিচারপতি

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর বড় অর্থনৈতিক অঞ্চলে অনিয়মের অভিযোগ

আমরা লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বিশ্বাস করি : জিএম কাদের

গুরুতর অসুস্থতা প্রতিরোধে নতুন ধরনের মোবাইল অ্যাপ চালু করলো মেটলাইফ

আগামী তিন দিনে হতে পারে বৃষ্টি

‘প্রজেক্ট রঙ’ নিয়ে মহামারিতে অসহায় মানুষের পাশে ডিপিএস এসটিএস কমিউনিটি ক্লাব

রকেট অ্যাপে তাৎক্ষণিক ই-রিসিট পাবেন মেটলাইফের গ্রাহকরা

৪৩তম বিসিএসের ফল প্রকাশ

সাত বছর পর কৃষক হত্যা মামলা রায়, ১ জনের ফাঁসি ৬ জনের যাবজ্জীবন

ব্রেকিং নিউজ :