300X70
বুধবার , ৪ আগস্ট ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তিত্ব ও দুই প্রতিষ্ঠান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৪, ২০২১ ১:২০ অপরাহ্ণ

মাঠে-মাঠে প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক প্রথমবারের মতো প্রবর্তিত শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২১ এর জন্য ৭ টি ক্যাটাগরিতে মোট ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও দুইটি প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়েছে এবং আগামীকাল বৃহস্পতিবার (৫ আগস্ট) বেলা ১১.০০ টায় জাতীয় ক্রীড়া পরিষদের শেখ কামাল মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল প্লাটফর্মে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিজয়ীদের পুরস্কার প্রদান করবেন বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। প্রতিমন্ত্রী বলেন, পুরস্কার হিসেবে প্রত্যককে একলক্ষ টাকা, ক্রেস্ট ও সম্মাননা সনদ দেওয়া হবে।

তিনি আজ বুধবার সকালে জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে আয়োজিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক শহীদ শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উদযাপন ও শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২১ প্রদান অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা জানান।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন একজন স্বাপ্নিক তরুণ। বাংলাদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনে তাঁর অবদান অনস্বীকার্য। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে প্রচলিত সনাতনী ক্রীড়া-উন্নয়ন ধারনা থেকে বেরিয়ে এসে তিনি বাংলাদেশের আধূনিক ও আন্তর্জাতিকমানের ক্রীড়া প্রবর্তনে প্রয়াসী হয়েছিলেন। অসাধারণ সাংগঠনিক দক্ষতায় তিনি প্রতিষ্ঠা করেছিলেন আবাহনী ক্রীড়া চক্র। ব্যক্তিগত প্রজ্ঞা ও নিজস্ব ক্রীড়া ভাবনায় এদেশে আধুনিক ফুটবলের পথিকৃৎ তিনি।
ক্রীড়ানুরাগী, সংস্কৃতিমনা, তারুণ্যদীপ্ত বীর মুক্তিযোদ্ধা শেখ কামাল মহান মুক্তিযুদ্ধে সম্মুখ সমরে অংশগ্রহণ করেছেন। জাতির এ কীর্তিমান তরুণ শহীদ ক্যাপ্টেন শেখ কামালের অবদানকে স্বরণীয় এবং তাঁর প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শনস্বরুপ ক্রীড়ার বিভিন্ন ক্ষেত্রে আমরা ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার’ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করি। পুরস্কার প্রদানের ৭ টি ক্ষেত্র সমূহ হচ্ছে ক) আজীবন সম্মাননা খ) খেলোয়াড়/ক্রীড়াবিদ গ) ক্রীড়া সংগঠক ঘ) উদীয়মান খেলোয়াড়/ক্রীড়াবিদ ঙ) ক্রীড়া সাংবাদিক চ) ক্রীড়া অ্যাসোসিয়েশন/ফেডারেশন/ক্রীড়া সংস্থা ছ) ক্রীড়া পৃষ্ঠাপোষক/স্পন্সর।

প্রতিমন্ত্রী বলেন, ক্রীড়াঙ্গনের বিভিন্ন শাখায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ নীতিমালার আলোকে সংশ্লিষ্ট কমিটি কর্তৃক পুঙ্খনাপুঙ্খরুপে যাচাইবাছাই পূর্বক আমরা প্রথমবারের মতো উপরেউল্লেখিত ৭ টি ক্যাটাগরিতে মোট ১২ জন ক্রীড়া ব্যক্তিত্বকে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার’ ২০২১ প্রদান করছি।

প্রথম শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পাচ্ছেন যারা-
১.কাজী মোঃ সালাউদ্দিন (আজীবন সম্মাননা)
২. ক্রীড়াবিদ- মাহফুজা খাতুন শিলা ( সাঁতার), রোমান সানা (আরচ্যারি), মাবিয়া আক্তার সীমান্ত ( ভারত্তোলন)
৩. ক্রীড়া সংগঠক- মনজুর কাদের ( শেখ জামাল ধানমন্ডি ক্লাব) ক্য শৈ ল হ্ন ( কারাতে ফেডারেশন)
৪. উদীয়মান ক্রীড়াবিদ- আকবর আলী ( ক্রিকেট) , ফাহাদ রহমান ( দাবা), উন্নতি খাতুন ( ফুটবল)
৫. ফেডারেশন/অ্যাসোসিয়েশন/সংস্থা- বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
৬. ক্রীড়া সাংবাদিক- মুহাম্মদ কামরুজ্জামান।
৭. পৃষ্ঠপোষক- ওয়ালটন।

আমি প্রথমবারের মতো সম্মানজনক এ পুরস্কারের জন্য মনোনীত সকলকে অগ্রীম শুভেচছা ও অভিনন্দন জানাচ্ছি। আমি বিশ্বাস করি এ পুরস্কার ক্রীড়া সংশ্লিষ্ট সকলকে ভবিষ্যতে ক্রীড়াক্ষেত্রে আরো ভালো কাজ করতে উৎসাহ যোগাবে।

অনুষ্ঠানে সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন বলেন, শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক বিস্তৃত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামীকাল সকাল ৯.০০ ঘটিকায় ধানমন্ডিস্হ আবাহনী মাঠে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে এবং বনানীস্হ শহীদ ক্যাপ্টেন শেখ কামালের কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করা হবে। বেলা ১১.০০ টায় জাতীয় ক্রীড়া পরিষদের শেখ কামাল মিলনায়তনে শহীদ শেখ কামালের বর্নাঢ্য কর্মময় জীবন ও আদর্শ নিয়ে আলোচনা সভা ও শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২১ প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্লাটফর্মে উপস্থিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময়ে মাননীয় প্রধানমন্ত্রী শহীদ শেখ কামালকে নিয়ে প্রকাশিত স্মারকগ্রন্হের মোড়ক উন্মোচন করবেন।

তিনি আরও বলেন, দিবসটি উদযাপন উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর সংস্থা কোরআন খতম দোয়া মাহফিল ও আলোচনা সভা আয়োজন করবে। বিকেএসপি শিক্ষার্থীদের জন্য অনলাইনে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করেছে। যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক বৃক্ষ রোপণ কর্মসূচি গ্রহন করা হবে। জাতীয় কর্মসূচির সাথে সংঙ্গতি রেখে দেশের প্রতিটি বিভাগ জেলা উপজেলাতে একযোগে নানা কর্মসূচি আয়োজিত হবে।

উল্লেখ্য, গতবছর যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সরকারিভাবে প্রথমবারের মতো বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের ৭১ তম জন্মবার্ষিকী উদযাপন করে এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ শেখ কামালের জন্মদিন ৫ আগস্টকে ‘ক’ শ্রেনীভুক্ত দিবস হিসেবে জাতীয় ভাবে উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করে।

সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন স্বাগত বক্তব্য প্রদান করেন। এ সময়ে জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মোঃ মাসুদ করিমসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও জাতীয় ক্রীড়া পরিষদের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কৃষি মন্ত্রণালয়ে ‘সোনার বাংলা প্রকল্প’ নামে কোন প্রকল্প নেই

চলতি বছরেই চট্টগ্রামে হবে হাইকোর্টের সার্কিট বেঞ্চ: আইনমন্ত্রী

টঙ্গী পূর্ব থানা জাতীয় পার্টির কমিটি বাতিলের দাবীতে প্রতিবাদ সভা

সুপারস্টোরে বিকাশ পেমেন্টে ১ টাকায় মিলছে পেট্রোলিয়াম জেলি/কেক/কোমল পানীয়/বিস্কুট

কর্মক্ষেত্রে স্বাস্থ্যসেবা ও সুরক্ষা প্রত্যেক শ্রমিকের আইনগত অধিকার : আইনমন্ত্রী

আইপিডিসি প্রিয় শিক্ষক সম্মাননা পেলেন ৯ জন

ধর্ষণসহ নারীর প্রতি সহিংসতা বন্ধে অত্যন্ত কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের

বিডিএস বাস্তবায়নে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করুন : ভূমিমন্ত্রী

ডিএনসিসির ৮টি কোরবানির পশুর হাটে ডিজিটাল লেনদেন ব্যবস্থা

শোক থেকে শিক্ষা নিয়ে উন্নয়নে অংশগ্রহন করতে হবে: উম্মে কুলসুম স্মৃতি এমপি

ব্রেকিং নিউজ :