300X70
শুক্রবার , ১৬ জুন ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শেখ হাসিনা সরকারকে সমর্থনের দৌড়ে নয়াদিল্লিকে পেছনে ফেলেছে বেইজিং

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৬, ২০২৩ ১২:১৭ পূর্বাহ্ণ

নন্দিতা রায় : বুধবার (১৪ জুন) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার মার্কিন বিরোধী মন্তব্যের জন্য প্রশংসা করে বলেছেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য শুধু বাংলাদেশের জনগণের শক্ত অবস্থানই নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের, বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের বড় অংশের মনের কথা। তাই জাতীয় বাস্তবতা অনুযায়ী অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক নীতি সমুন্নত রাখার জন্য বাংলাদেশকে সহায়তা করবে চীন। তিনি আরো বলেন, সব ধরনের আধিপত্যবাদ ও শক্তির রাজনীতির বিরুদ্ধে আমরা বাংলাদেশসহ অন্যান্য দেশের সঙ্গে কাজ করবো। এর মাধ্যমে বাইডেন প্রশাসনের সাথে চলমান টানাপোড়েনের মধ্যে থাক শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পাশে দাঁড়ানোর দৌড়ে বেইজিং নয়া দিল্লিকে পরাজিত করেছে বলে ভারতের প্রভাবশালী গণমাধ্যম দ্য টেলিগ্রাফে মতামতধর্মী এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার উপর ২৪ মে ঘোষিত নতুন ভিসা নীতি এবং তার আগে আধাসামরিক বাহিনী, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের উপর নিষেধাজ্ঞার পর হাসিনা প্রশাসন তার প্রতিবেশী দুই পরাশক্তির কাছ থেকে কিছুটা সমর্থন আশা করছে। এই পটভূমিতে, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হাসিনার মন্তব্যের জন্য চীনের প্রশংসা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ এটি এমন সময়ে আসে যখন এই বছরের শেষের দিকে নির্ধারিত সাধারণ নির্বাচনের আগে ঢাকার সমর্থন তীব্র প্রয়োজন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মাসের শেষের দিকে একটি রাষ্ট্রীয় সফরে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা রয়েছে। বাংলাদেশের রাজনৈতিক পরিবর্তন দিল্লীর উপর সরাসরি প্রভাব থাকায় তিনি জো বিডেন প্রশাসনের সাথে নতুন ভিসা নীতির বিষয়টি আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

দিল্লীর পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, মোদির যুক্তরাষ্ট্র সফরের সময় বাংলাদেশের প্রতি মার্কিন নীতি নিয়ে ভারতের উদ্বেগ আলোচনায় আসবে বলে ধরে নেওয়া যৌক্তিক। আমরা এর আগেও র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে কথা বলেছিলাম। সুতরাং, ইউএস-বাংলাদেশ সম্পর্কের সাম্প্রতিক অগ্রগতিগুলি আলোচনায় উপস্থিত হবে বলে আশা করা যৌক্তিক। যদিও ভারতীয় পররাষ্ট্রসংস্থা মনে করে যে নতুন ভিসা নীতি হাসিনার বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে, একজন বিশ্বস্ত মিত্র হিসেবে নয়াদিল্লি ভিসা প্রত্যাখ্যান করার জন্য ওয়াশিংটনের হুমকির বিষয়ে কোনও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জারি করেনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন কর্তৃক ঘোষিত নতুন ভিসা নীতির পর হাসিনা সাহসী মুখে বলেন যে দেশটি এই ধরনের নীতি ও নিষেধাজ্ঞা নিয়ে “চিন্তিত নয়”। একটি অত্যন্ত সংক্ষিপ্ত বিবৃতিতে, তিনি “অন্যান্য মহাসাগর এবং অন্যান্য মহাদেশ” এবং তাদের সাথে বন্ধুত্ব করার সম্ভাবনা সম্পর্কেও কথা বলেছেন। “কে আমাদের ভিসা দেবে না বা কে আমাদের উপর নিষেধাজ্ঞা আরোপ করবে তা নিয়ে চিন্তা করে লাভ নেই,” বলেন হাসিনা, যারা এর আগে বিশেষ করে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে “গণতন্ত্রীকরণের” নামে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির দুঃসাহসিকতার সমালোচনা করেছিলেন। আফ্রিকান-আমেরিকান দ্বারা অভিজ্ঞ বর্ণবাদ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকের সংস্কৃতির মতো বিষয়গুলিও তার সাম্প্রতিক বক্তৃতায় বারবার উল্লেখ পাওয়া গেছে।

চীনের মুখপাত্র যে মন্তব্যে সব ধরনের আধিপত্য ও ক্ষমতার রাজনীতির বিরোধিতা করার জন্য “বাংলাদেশের সাথে একসাথে কাজ করার” বেইজিংয়ের সিদ্ধান্তের বিষয়েও কথা বলেছেন তা ক্ষমতাসীন আওয়ামী লীগ হাসিনার সমর্থন হিসাবে দেখছে। “আমরা দৃঢ়ভাবে বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষায় সমর্থন করি। , স্বাধীনতা এবং আঞ্চলিক অখণ্ডতা, স্বাধীন অভ্যন্তরীণ ও বিদেশী নীতি সমুন্নত রাখা এবং একটি উন্নয়নের পথ অনুসরণ করা যা এর জাতীয় বাস্তবতার সাথে মানানসই,” বলেছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

হাসিনা শাসনের জন্য একটি কঠিন সময় হিসাবে বিবেচিত, বেইজিং কেবল হাসিনার মার্কিন বিরোধী মন্তব্যের প্রশংসা করেই তার পাশে দাঁড়িয়েছে না বরং তার অঙ্গভঙ্গি ব্যাপকভাবে প্রচারিত হয়েছে তা নিশ্চিত করেছে।

যদিও হাসিনার জন্য আরামদায়ক অবস্থান ভারতের জন্য আদর্শভাবে সুসংবাদ হওয়া উচিত, সমীকরণে চীনা কোণ নয়াদিল্লিকে খুশি করার সম্ভাবনা কম। “এটা প্রত্যাশিত ছিল যে মার্কিন পদক্ষেপ তাকে চীনাদের কাছে ঠেলে দেবে… বেইজিং তার প্রসারিত করেছে এই পাবলিক বিবৃতি সঙ্গে অস্ত্র. কেন সে প্রতিদান দেবে না?” ঢাকায় একটি সূত্রকে জিজ্ঞাসা করা হয়েছে। “আমরা চীনের সাথে যেকোন নতুন বন্ধুত্ব নিয়ে ভারতের সংযম বুঝতে পারি… তবে যারা কঠিন সময়ে আমাদের পাশে দাঁড়িয়েছেন তাদের অবশ্যই আমাদের প্রশংসা করতে হবে,” সূত্র যোগ করেছে।-টেলিগ্রাফ ইন্ডিয়া-এর বিশ্লেষণ
লেখক: নারী ও শরণার্থীদের অধিকার বিষয়ককর্মী।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

-আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :