300X70
শুক্রবার , ২৯ সেপ্টেম্বর ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শেষ হলো ২ দিনব্যাপী নর্থ বেঙ্গল স্টার্টআপ সামিট ২০২৩

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৯, ২০২৩ ৯:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : উত্তর বঙ্গের স্টার্টআপগুলো সফল করে তুলতে পারলে ভবিষ্যৎ-এ এই অঞ্চল হতে পারে বাংলাদেশের সিলিকন ভ্যালী। নর্থ বেঙ্গল স্টার্টআপ সামিটের সমাপনীতে এ প্রত্যাশার কথাই উঠে আসে অতিথিদের বক্তব্যে।

রাজশাহী বিভাগের তরুণ ডিজিটাল উদ্যোক্তাদের সংগঠন স্টার্টআপ রাজশাহীর উদ্যোগে দুই দিনের নর্থ বেঙ্গল স্টার্টআপ সামিটের সমাপনী আয়োজিত হয় ২৯ সেপ্টেম্বর, শুক্রবার। উদ্যোক্তাদের কাজের স্বীকৃতি, বিনিয়োগকারীদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়াসহ স্টার্টআপ সংস্কৃতির বিকাশে উত্তরবঙ্গে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো এই আয়োজন।

উক্ত সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী চেম্বার অফ কমার্স এর প্রেসিডেন্ট মাসুদুর রহমান রিংকু। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (ইনচার্জ) ড. মো: মিজানুর রহমান।

অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী চেম্বার অফ কমার্স এর প্রেসিডেন্ট মাসুদুর রহমান রিংকু বলেন, এই স্টার্টআপগুলোকে সফল করে তুলতে পারলে ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার যে স্বপ্ন, সেটা পূরণ হবে। এই স্টার্টআপগুলোই এই অঞ্চল তথা দেশের অর্থনীতিকে নেতৃত্ব দেবে।

আইডিয়া প্রকল্প পরিচালক বলেন, এই অঞ্চল থেকে ভবিষ্যতে দেশের বড় বড় স্টার্টআপ উঠে আসবে। তিনি বলেন যে বাংলাদেশের বাজার অনেক বড়। আর এই শিক্ষা নগরীতে রয়েছে অসংখ্য উদ্যমী ও মেধাবী তরুণ। তিনি আরো বলেন যে তথ্যপ্রযুক্তি খাতে কাজ করার জন্য অনেক সুযোগ রয়েছে সকলের।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্টার্টআপ রাজশাহীর উপদেষ্টা ও এই আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক সৈয়দ আব্দুল্লাহ শাওন। আইডিয়া প্রকল্পের মানব সম্পদ বিষয়ক পরামর্শক মো: নাজিম উদ্দিন সহ আরো উপস্থিত ছিলেন নর্থ বেঙ্গল স্টার্টআপ সামিট এর ইভেন্ট পরিচালক ও স্টার্টআপ রাজশাহীর সাধারণ সম্পাদক মাহির আসেফ এবং আরো অনেকে।

সমাপনী দিনে রাজশাহীতে কর্মসংস্থান ও তরুণদের কর্ম সক্ষমতা তৈরির জন্য কাজ করার জন্য ফ্লিট বাংলাদেশ, রিয়াল স্টার প্রোপার্টিজ, এমডি এইনফোটেক, ভিভা সফট ও রিয়াল স্টার সোসাইটিকে পুরস্কৃত করা হয়। উল্লেখ্য, এক্সপোতে দর্শনার্থীদের সাথে ইনগেজমেন্টের ভিত্তিতে স্টার্টআপগুলোর মধ্যে সহ-আয়োজন সহযোগীদের পুরস্কৃত করা হয়।

এ আয়োজনের এক্সপোতে উত্তরবঙ্গে গড়ে ওঠা অথবা কার্যক্রম চালানো প্রায় ২৫ টি স্টার্টআপ অংশগ্রহণ করে এবং দর্শনার্থীদের জন্য ভি আর (VR) গেম, ড্রোন ও রোবট শোকেস, ইলেকট্রিক রেস কার-সহ চমকপ্রদ সকল প্রযুক্তির প্রদর্শন করে। পুরো আয়োজনে ৪ টি বিশেষ অধিবেশন, ৭ টি এক্সাপার্ট সেশন, তরুণদের জন্য স্টার্টআপ আইডিয়া প্রতিযোগিতা ও স্টার্টআপ এক্সপো মিলিয়ে ২০০০ এর অধিক দর্শনার্থী অংশগ্রহণ করেন।

এর আগে, স্টার্টআপ ইকোসিস্টেমের বিকেন্দ্রীকরণ ও দেশের প্রথম স্মার্ট সিটি রাজশাহীকে ব্র্যান্ডিং করার প্রতিপাদ্যে রাজশাহীর বঙ্গবন্ধু হাই টেক পার্ক এর অন্তর্গত শেখ কামাল আইটি ট্রেইনিং ও ইনকিউবেশন সেন্টারে বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর সকালে আয়োজনটির শুভ উদ্বোধন করেন রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

উল্লেখ্য, স্টার্টআপ রাজশাহীর উদ্যোগে ২৮-২৯ সেপ্টেম্বর নর্থ বেঙ্গল স্টার্টআপ সামিট ২০২৩ অনুষ্ঠিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) এর সহযোগিতায় রাজশাহীর বঙ্গবন্ধু হাই টেক পার্ক এর অন্তর্গত শেখ কামাল আইটি ট্রেইনিং ও ইনকিউবেশন সেন্টারে বসে এবারের আসর। আইডিয়া প্রকল্প ছাড়াও উক্ত সামিট আয়োজনে সহযোগিতায় ছিল বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং রাজশাহী চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্বামী বিবেকানন্দ অসাম্প্রদায়িক সমাজ ব্যবস্থায় বিশ্বাসী ছিলেন : মেয়র শেখ তাপস

সারাদেশে ডেঙ্গুতে ১৩ জনের মৃত্যু, আক্রান্ত ১৬৭৩ জন

হিন্দুদের ওপর হামলা দেশের চেতনার বেদীমূলে হামলা : তথ্যমন্ত্রী

শরীরচর্চা করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, অ্যান্টিবডি অনেক বেশি কার্যকর

বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী আয়োজন নিয়ে প্রাথমিক সভা অনুষ্ঠিত

ময়মনসিংহে ট্রাকের সঙ্গে সংঘর্ষে মাইক্রোবাসের দুই যাত্রী নিহত

নাগরিকসেবা বাড়াতে কমান্ড সেন্টার আধুনিকায়ন করছে ডিএনসিসি

যুক্তরাষ্ট্রে প্রাইমারি স্কুলে হামলা, ১৯ শিক্ষার্থীসহ নিহত ২১

বিএইচবিএফসি-জেবিএল সমঝোতা স্মারক সই

তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি: অন্তত ১২ অভিবাসনপ্রত্যাশী নিহত

ব্রেকিং নিউজ :