300X70
মঙ্গলবার , ৯ নভেম্বর ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শ্রমিকদের সুরক্ষায় ১৮.৬৬ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দিয়েছে সরকার : শ্রম প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৯, ২০২১ ১০:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রমিকদের সামাজিক নিরাপত্তা বিবেচনায় সরকার শ্রম মন্ত্রণালয়ের অধীন কেন্দ্রীয় তহবিল এবং বাংলাদেশ শ্রমিক কল্যাণ তহবিল হতে শতভাগ রপ্তানীমূখি শিল্প এবং প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের সাড়ে ২১ হাজার শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের ১৮.৬৬ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা দিয়েছে।

তিনি আজ সন্ধ্যায় ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও)এর গভর্নিং বডির ৩৪৩তম সভায় শ্রমিকদের সামাজিক সুরক্ষা বিষয়ে তাঁর বক্তৃতায় এ কথা বলেন।

প্রতিমন্ত্রী তাঁর বক্তৃতায় করোনা মহামারীর শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় শ্রমিকদের বেতন পরিশোধের জন্য এক বিলিয়ন ডলার বরাদ্দ দেয়ার বিষয়টি উল্লেখ করেন। তিনি বলেন, সরকার একশো’র বেশি সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি পরিচালনা করছে।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, জাতীয় সামাজিক নিরাপত্তা কর্মপরিকল্পনা ২০১৬-২০২১ এর অধীনে সরকার বেকারত্ব, দুর্ঘটনা, অসুস্থতা এবং মাতৃত্ব বীমা প্রবর্তণের জন্য কাজ করছে। তিনি আইএলও এর গভর্নিং বডিতে পেশকৃত বাংলাদেশে শ্রমমানের অধিকতর উন্নয়নের লক্ষ্যে প্রণীত রোডম্যাপের আওতায় সামাজিক নিরাপত্তা এবং শ্রমিকদের জন্য ন্যূন্যতম মজুরীর বিষয়ে সুনিদিষ্ট পদক্ষেপ নেয়ার কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীকে সরকার গুরুত্ব দিয়ে আসছে। বিশ্বব্যাপী বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় এ বিষয়টি অধিকতর গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

শ্রম প্রতিমন্ত্রী সামাজিক নিরাপত্তা বিষয়ে আইএলও প্রস্তাবিত কর্ম-পরিকল্পনার প্রসংশা করে তিনটি বিষয়ের ওপর জোর দেন- ১। আইএলও এর প্রস্তাবিত সামাজিক নিরা

পত্তা কর্মসূচিতে সহায়তা করার জন্য অংশীদারিত্ব শক্তিশালী করা বিশেষ করে সম্পদের সীমাবদ্ধতা রয়েছে এমন দেশগুলোতে। ২। কম খরচে সামাজিক নিরাপত্তা কর্মসূচি প্রণয়ন করা বিশেষ করে অ-প্রাতিষ্ঠানিক খাত এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের শ্রমিকের জন্য এবং ৩। আইএলও এর প্রস্তাবিত কর্ম-পরিকল্পনাকে জাতীয় পর্যায়ে চলমান কার্যক্রমের সাথে সমন্ময় করতে হবে।

এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ এবং যুগ্মসচিব মো. হুমায়ুন কবীর উপস্থিত ছিলেন। ১ নভেম্বর শুরু হওয়া ভার্চুয়াল প্ল্যাটফরমে আইএলও-এর গভর্নিং বডির এ সভা ১৩ নভেম্বর পর্যন্ত চলবে ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিনন্দন

করোনায় শিক্ষার্থীদের লেখাপড়ার ঘাটতি পূরণে নতুন পরিকল্পনার উদ্যোগ

করোনা শনাক্তের নতুন কিট আবিষ্কার করল রাশিয়া

অবৈধ সম্পদ: সাহেদের মামলার রায় ২১ আগস্ট

পেছালো খালেদা জিয়ার নাইকো মামলায় সাক্ষ্যগ্রহণ

খুলনা, মোংলা ও পটুয়াখালিতে নৌবাহিনীর ইফতার সামগ্রী বিতরণ

কপ২৬ সম্মেলনে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় শিক্ষা, সংস্কৃতি ও সৃজনশীলতার ভূমিকার ওপর ব্রিটিশ কাউন্সিলের গুরুত্বারোপ

ট্রাম্প দিনে ৫০০ বারের বেশি মিথ্যা কথা বলে রেকর্ড

আরব আমিরাতের প্রেসিডেন্টকে ফোন করলেন প্রধানমন্ত্রী

পার্বত্য চট্টগ্রাম এবং জাতিসংঘ মিশনের বীর সেনাসদস্যদের সম্মাননা প্রদান করলেন সেনাবাহিনী প্রধান

ব্রেকিং নিউজ :