300X70
মঙ্গলবার , ১ আগস্ট ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সংকট সমাধানে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ প্রয়োজন

প্রতিবেদক
sahana akter
আগস্ট ১, ২০২৩ ৬:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ প্রয়োজন বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, ‘সংলাপ ছাড়া সংকটগুলো রাজপথে মীমাংসা করার বিষয় নয়।’

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে সিইসি এসব কথা বলেন। প্রায় দেড়ঘণ্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সিইসি কাজী হাবিবুল আউয়াল নির্বাচন কমিশনার আহসান হাবিব খান ও ইসি সচিব জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।

সিইসি বলেন, নির্বাচনের জন্য অনুকূল পরিবেশ প্রয়োজন। যে সংকট বিরাজ করছে তা রাজনৈতিক। এরসঙ্গে আমাদের কাজের কোনো সংঘাত নেই। কিন্তু সমস্যাগুলো যদি রাজনৈতিকভাবে সমাধান হয়ে যায়, তাহলে আমাদের জন্য নির্বাচন আয়োজন অনেক কমফোর্টেবল হবে।

সিইসি বলেন, কমিশন প্রত্যাশা করে, রাজনৈতিক পরিমণ্ডলে কতগুলো বিষয় প্রকটভাবে রয়েছে। সেগুলো যেকোনো মূল্যে সুরাহা হওয়া প্রয়োজন। স্থিতিশীলতা ফিরে আসুক। যে স্থিতিশীল পরিবেশে আগামী নির্বাচনটা হবে।

পিটার হাসের বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, আমরা বলেছি, উনারাও বিশ্বাস করেন, (সমস্যা সমাধানে) রাজনৈতিক দলগুলোর মধ্যে ডায়ালগ প্রয়োজন। ডায়ালগ ছাড়া এ সংকট আসলে রাজপথে মীমাংসা করার বিষয় নয়। কমিশন মনে করে, রাজনৈতিক দলগুলো এক টেবিলে বসা উচিত। একসঙ্গে চা পান করা উচিত। তারপরে আলোচনা করে সংকট নিরসনের চেষ্টা করা উচিত।

অন্যদিকে বৈঠক শেষে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, আমরা নির্বাচন কমিশনকে বলেছি, নির্বাচনী পরিস্থিতি পর্যবেক্ষণে অক্টোবরে মার্কিন প্রি-অ্যাসেসমেন্ট ইলেকশন মনিটরিং টিম (প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল) পাঠাতে চাই। এ দলে থাকবে ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট এবং ইন্টারন্যাশনাল ইনস্টিটিউটের বিশেষজ্ঞরা। এ বিশেষজ্ঞদের নির্বাচন পর্যবেক্ষণ ও প্রস্তুতি নিয়ে ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

বেলা সোয়া ১১টায় প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠকে বসেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। দুপুর ১২টা ৪০ মিনিটে এ বৈঠক শেষ হয়।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব, সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।

অন্যদিকে পিটার হাসের সঙ্গে ছিলেন ঢাকায় মার্কিন দূতাবাসের ডেপুটি পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর অরতুরো হাইনস।

 

 

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রচন্ড হতাশায় নিমজ্জিত বিএনপি নেতারা আবোল তাবোল বলছেন : তথ্যমন্ত্রী

র‌্যাব- ১০ এর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ২ তরুণ নিহত

সবার আগে নিজে ফরম সংগ্রহ করলেন শেখ হাসিনা

জবি ছাত্রলীগের উপর আরোপিত স্থগিতাদেশ প্রত্যাহার

প্রয়াত উপজেলা চেয়ারম্যান মোশাররফ হোসেনের আত্নার মাগফেরাত কামনায় সোহাগ রনি’র মিলাদ মাহফিল

মালাবদল নিয়ে বিয়ের আসরেই বর-কনের দ্বন্দ্ব, অতঃপর….

ব্রিটিশ মন্ত্রিসভায় ব্যাপক রদবদল, নতুন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস

গোবিন্দগঞ্জে রইছ উদ্দিন মাষ্টার স্মৃতি ক্রিকেট টুণামেন্টর ফাইনাল খেলা অনুষ্ঠিত

বেনাপোলে বিশিষ্ট সাহিত্যিক সুভাষ সিংহ রায়কে ফুলেল শুভেচ্ছা

ব্রেকিং নিউজ :