300X70
মঙ্গলবার , ৫ ডিসেম্বর ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সংযুক্ত আরব আমিরাতে চলমান কপ২৮ এ বাংলাদেশের বিরল অর্জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৫, ২০২৩ ১:৫৪ পূর্বাহ্ণ

মেহজাবিন বানু : বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব প্রতিরোধে তার বলিষ্ঠ কণ্ঠস্বর ও নেতৃত্বের প্রশংসায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ক্লাইমেট মোবিলিটি চ্যাম্পিয়ন লিডার’ পুরস্কার দেওয়া হয়।

তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ, যিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধিত্ব করেন, ১ ডিসেম্বর দুবাইতে বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ২৮) জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি রাষ্ট্রদূত ডেনিস ফ্রান্সিস এবং আইওএম মহাপরিচালক অ্যামি পোপের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। জাতিসংঘ স্বীকৃত সর্বোচ্চ পরিবেশগত পুরস্কার চ্যাম্পিয়ন অব দ্য আর্থ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সাল দেওয়া হয়।

প্রথমবারের মতো, ১৯৯২-৯৩ সাল থেকে অনুষ্ঠিত হওয়া জাতিসংঘের জলবায়ু সম্মেলন, যা “COP” নামে পরিচিত, তেল সমৃদ্ধ সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত ছিলেন। আরও দুই শতাধিক দেশের রাষ্ট্রপ্রধান বা সরকারী প্রতিনিধি ছিলেন।

এছাড়াও বিশ্বব্যাংক ও জাতিসংঘের মতো আন্তর্জাতিক সংস্থার জ্যেষ্ঠ প্রতিনিধিরা সেখানে উপস্থিত ছিলেন। বিভিন্ন দেশ ও সংস্থার ৮৪০০০এরও বেশি অংশগ্রহণকারীদের মধ্যে এনজিও, কর্পোরেট এক্সিকিউটিভ, সরকারি কর্মকর্তা, বিশেষজ্ঞ এবং বেসরকারি ও আদিবাসী সেক্টরের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য সহ বাইশটি দেশ এই বছরের বৈঠকে তাদের কার্বন নিঃসরণ কমাতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে। এতে বলা হয়েছে, কম তেল ব্যবহার করলে এটি বিদ্যমান মাত্রার তিনগুণ পারমাণবিক শক্তি বৃদ্ধি করবে। এটি এই সম্মেলনের অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। কত তাড়াতাড়ি তারা তাদের প্রতিশ্রুতি পালন করবে সেটাই দেখার বিষয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা COP-28 সভায় ব্যক্তিগতভাবে যোগ দিতে পারেননি। এই কারণে, তিনি সুপরিচিত আমেরিকান সাপ্তাহিক প্রকাশনা নিউজউইকে একটি প্রবন্ধ আকারে তার দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন। ৩০ নভেম্বর, নিউজউইক ম্যাগাজিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের সিইও প্যাট্রিক ভারকুইজেনের লেখা একটি নিবন্ধ প্রকাশ করে। দুবাইতে COP-28 সম্মেলন শুরু হওয়ার সাথে সাথে নিবন্ধটি প্রকাশ করা হয়েছিল।

প্রবন্ধের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক নেতাদের উদ্দেশে ভাষণ দিয়েছেন। “জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক বিপর্যয়, ক্রমবর্ধমানভাবে ধনীরা নিজেদের উপর চাপিয়ে দিচ্ছে,” তিনি বলেন। দুবাইতে COP-28 জলবায়ু সভায় যোগদানকারী আন্তর্জাতিক নেতাদের বুঝতে হবে যে তাদের শ্রেণীবিন্যাস কৌশল ব্যর্থতার জন্য ধ্বংস হয়ে গেছে। পরিবর্তে, আমাদের অবশ্যই ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করতে হবে এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে তাদের প্রচৃষ্টায় সহায়তা করতে হবে।

যদি COP-28 সত্যিই জলবায়ু সমস্যা দ্বারা প্রভাবিত সম্প্রদায়গুলিকে সাহায্য করে তবেই এটি সফল হবে। এই বছরের জলবায়ু সম্মেলনে অর্থায়নের প্রবাহ, স্থানীয় নেতৃত্ব এবং জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি হুমকির মুখে থাকা দরিদ্রতম এলাকায় উপযুক্ত ও কার্যকরী অভিযোজন নিশ্চিত করতে হবে। সফল হলে, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট গুরুতর অন্যায় মোকাবেলায় এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে।

বিশ্বব্যাপী একটি সংকট জলবায়ু পরিবর্তন। বিশ্বের ষষ্ঠ সবচেয়ে সংবেদনশীল দেশ হিসেবে বাংলাদেশ সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে রয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে জাতি ইতিমধ্যে বেশ কিছু পরিবর্তন দেখেছে। ষোলো ঋতুর পর বাংলাদেশ মনে হচ্ছে।

জলবায়ু পরিবর্তনের ফলে নদীভাঙন, প্লাবন, লবণাক্ততা, ঘূর্ণিঝড়, খরা, জলোচ্ছ্বাস, টর্নেডো, ভূমিকম্প এবং বন্যা বৃদ্ধি পাচ্ছে। যা অবকাঠামো, কৃষি এবং জীবনযাত্রাকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।

বিশেষজ্ঞদের মতে, ২০৫০ সালের মধ্যে আনুমানিক ২২০ মিলিয়ন মানুষ স্থানান্তরিত হবে। যার মধ্যে দক্ষিণ এশিয়ায় রয়েছে ৪ কোটি টাকা। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে অনেক মানুষ আছে যারা বিপদে পড়েছে।

জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর পরিণতি থেকে পৃথিবীকে বাঁচাতে পাঁচ দফা পরিকল্পনা পেশ করেন।

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তার বৈচিত্র্যময় সেবার জন্য প্রায় সব আন্তর্জাতিক সংস্থা থেকে সম্মাননায় ভূষিত হয়েছেন। তার কাছে পুরস্কার নতুন কিছু নয়। যাইহোক, জাতিসংঘের এমন একটি বড় আন্তর্জাতিক পুরস্কার অবশ্যই অনেক মূল্য বহন করে, বিশেষ করে এমন সময়ে যখন একটি চক্র নির্বাচনের আগে আন্তর্জাতিক সম্পর্ক সম্পর্কে মিথ্যা তথ্য প্রচার করছে। দেশরত্ন শেখ হাসিনা শুধু বাংলাদেশের প্রধান নন, তিনি শক্তি ও কণ্ঠস্বর দিয়ে দুর্বল দেশগুলোর প্রতিনিধিত্ব করেন।

প্রথম প্রস্তাব:
বিশ্ব সম্প্রদায়ের কাছ থেকে জোরালো সহায়তার অনুরোধ করছি।

দ্বিতীয় পরামর্শ:
প্যারিস চুক্তি বাস্তবায়ন করুন এবং বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করুন।

তৃতীয় দাবি:
প্রয়োজনে দেশগুলিতে অর্থ সরবরাহ করা।

চতুর্থ ধারণা
প্রয়োজনীয় প্রশমন ব্যবস্থা বাস্তবায়নের মাধ্যমে তাদের জাতীয়ভাবে নির্ধারিত অবদান (এনডিসি) বাড়ানোর জন্য আরও দূষণকারী দেশগুলিকে উত্সাহিত করা।

পঞ্চম প্রস্তাব
জলবায়ু উদ্বাস্তুদের প্রত্যাবাসন করা প্রত্যেকের কর্তব্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন প্রশাসনের দ্বারা জলবায়ু পরিবর্তন এবং দুর্যোগ প্রশমনকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে, যা অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং ১০০ বছরের ডেল্টা প্ল্যান-২১০০ অনুমোদন করেছে।

এছাড়াও, এখন ১৪০০০ ঘূর্ণিঝড় কেন্দ্র, বনায়নের মাধ্যমে একটি সবুজ বেল্ট, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, উপকূলীয় বাঁধ এবং সম্প্রসারিত প্রাকৃতিক দুর্যোগ পূর্বাভাস রয়েছে। ঝুঁকিপূর্ণ অঞ্চলে সচেতনতা বৃদ্ধি এবং পদক্ষেপকে উৎসাহিত করার জন্য, ৮৪,০০০ স্বেচ্ছাসেবককে তালিকাভুক্ত করা হয়েছে।

এসব কারণে, প্রাকৃতিক বিপর্যয় দ্রুত শনাক্ত করার মাধ্যমে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্যভাবে হ্রাস করা সম্ভব হয়েছে। জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয় মোকাবেলায় সৃজনশীল নীতি ও পন্থা তৈরিতে বাংলাদেশ বিশ্বব্যাপী এক নেতা।

জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ ৫৫টি দেশ হল জলবায়ু ঝুঁকিপূর্ণ ফোরামের সদস্য (সিডিএফ নামেও পরিচিত)। বিশ্বের কার্বন উৎপাদনের মাত্র ৫% তৈরি করা সত্ত্বেও, এই দেশগুলি জলবায়ু পরিবর্তনের দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত। বাংলাদেশ সিডিএফ সংস্থার সভাপতির পদেও অধিষ্ঠিত।

শেখ হাসিনা এখন সিডিএফ দেশগুলোর প্রধান মুখপাত্র। জলবায়ু পরিবর্তনের অভিযোজনে হাসিনার প্রচেষ্টার প্রশংসা করে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, “শেখ হাসিনা বিশ্বনেতাদের একজন যারা জলবায়ু পরিবর্তন ইস্যুতে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। তার কারণেই জলবায়ু পরিবর্তনের অভিযোজনে বাংলাদেশ সেরা প্রশিক্ষক।

শেখ হাসিনা, তার বিভিন্ন সেবার জন্য প্রায় সব আন্তর্জাতিক সংস্থা থেকে সম্মানে ভূষিত হয়েছেন। তার কাছে পুরস্কার নতুন কিছু নয়। যাইহোক, জাতিসংঘের এমন একটি বড় আন্তর্জাতিক পুরস্কার অবশ্যই অনেক মূল্য বহন করে, বিশেষ করে এমন সময়ে যখন একটি চক্র নির্বাচনের আগে আন্তর্জাতিক সম্পর্ক সম্পর্কে মিথ্যা তথ্য প্রচার করছে। তিনি শক্তি এবং কণ্ঠস্বর দিয়ে দুর্বল দেশগুলির প্রতিনিধিত্ব করেন।

তিনি এই বিষয়ে বিশ্ব সমাজকে গাইড করছেন। ঢাকায় ২০১৯ সালের জলবায়ু পরিবর্তনের আন্তর্জাতিক সম্মেলন (গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন) সম্মেলনে এটি স্বীকার করা হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভার প্রধান অতিথি হিসেবে তার বক্তব্যে শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী বিশেষভাবে প্রভাবিত অন্যান্য দেশগুলোর ওপর জোর দেন। তিনি বলেন, আমি শুধু আমার দেশ নিয়ে ভাবি না। গ্লোবাল ওয়ার্মিং অনেক ছোট দ্বীপের অদৃশ্য হয়ে যাবে। এরপরে, আমাদের বিবেচনা করতে হবে জনগণ কোথায় যাচ্ছে।
লেখক : কলামিস্ট, নিরাপত্তা ও কৌশলগত বিষয়ক বিশ্লেষক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চট্টগ্রাম জেলা পিপি সিরাজুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে আইনমন্ত্রীর শোক

রাজশাহী থেকে অপহৃত ৪ স্কুলছাত্রী সাভারে উদ্ধার

দেশের পরিবেশের উন্নয়নে প্রয়োজনীয় সকল কার্যক্রম বাস্তবায়ন করা হবে : পরিবেশমন্ত্রী

ঢাকায় আসছেন শাকিব খানের ‘প্রিয়তমা’ ইধিকা

ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেট ব্যবসায়ীদের সংঘর্ষ

দক্ষিণ কোরিয়ায় কৃষিজমিতে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত

“স্টারলিং ব্যান্ড” এর লিড গিটারিস্ট উজ্জ্বল আর নেই

আইওটি-নির্ভর ট্রাফিক ব্যবস্থাপনায় দক্ষিণ সিটিকে সহযোগিতা করতে আগ্রহী দক্ষিণ কোরিয়া

জো বাইডেন ও তার স্ত্রী করোনা নেগেটিভ

যাকাতসহ সব অনুদানের অর্থই সুবিধাবঞ্চিত মানুষের কাছে পৌঁছে দিন বিকাশে

ব্রেকিং নিউজ :