300X70
রবিবার , ৬ মার্চ ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দুই হাজার ২৭২ কোটি টাকার যন্ত্রপাতি ক্রয় করা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৬, ২০২২ ৯:০১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান বলেছেন, দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে দুই হাজার ২৭২ কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি ক্রয় করা হবে । একই সাথে হেলিকপ্টার এবং হোভারক্রাফটও ক্রয় করা হবে ।

এছাড়াও বিভাগীয় এবং জেলা শহর সমূহের জন্য ৬৫ ও ৫৫ মিটার উচ্চতায় উদ্ধার কার্যক্রম চালানোর লক্ষ্যে উন্নত মানের লেডার(মই) ক্রয় করা হবে । তিনি বলেন, যেকোনো দুর্যোগে উদ্ধার কার্যক্রম চালানোর ক্ষেত্রে উন্নত দেশের মত সক্ষমতা অর্জনে সরকার কাজ করছে ।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে “জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২২” উপলক্ষে আয়োজিত ভূমিকম্প এবং অগ্নিকাণ্ডে সচেতনতা বৃদ্ধি মহড়ায় প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডাক্তার অধ্যাপক শরফুদ্দিন আহমেদ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল (বিশ্ববিদ্যালয়) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নজরুল ইসলাম খান ।

প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে সিপিপিসহ আমাদের প্রায় ৪২ লক্ষ প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক রয়েছেন । যেকোনো দুর্যোগে তারা জানমাল রক্ষায় এগিয়ে আসেন, ফলে দুর্যোগ মোকাবেলা আমাদের জন্য অনেক সহজ হয় এবং দুর্যোগে ক্ষয়ক্ষতি কম হয় । আর এজন্যই সারাবিশ্বে দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ আজ অনুকরণীয় মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে ।

তিনি বলেন,পূর্বপ্রস্তুতি থাকলে যেকোনো দুর্যোগ মোকাবেলা সহজ হয় । শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে অগ্নিকাণ্ড হলেও বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি হয়নি । কারণ সেখানে অগ্নিকাণ্ডের এক মাস পূর্বে সচেতনতামূলক মহড়ার আয়োজন করা হয়েছিল । আজকের এ মহড়ার মধ্য দিয়ে এই হাসপাতালে কর্মরতদেরকে সচেতন করা হলো । আশা করি ভবিষ্যতে এখানে কোনো দুর্যোগ হলে এখানকার কর্মকর্তা-কর্মচারীগণ তা মোকাবেলায় তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারবেন । দেশের মানুষজনকে অগ্নিকাণ্ডসহ বিভিন্ন ধরনের দুর্যোগ মোকাবেলায় সচেতন করার লক্ষ্যে সারাদেশে এ ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে বলেও প্রতিমন্ত্রী উল্লেখ করেন ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বেক্সিমকো ফার্মা নিয়ে এলাে করোনা চিকিৎসায় জেনেরিক সংস্করণ

স্বর্ণসহ গ্রেপ্তার লুৎফর ৪ দিনের রিমান্ডে

স্থানীয় সরকার মন্ত্রীর সাথে চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কর্পোরেশন এজেন্সির চেয়ারম্যানের বৈঠক অনুষ্ঠিত

রাসায়নিক অস্ত্র হামলার আশঙ্কায় ইউক্রেনকে পিপিই দিচ্ছে যুক্তরাষ্ট্র

ডোনাল্ড ট্রাম্পকে ককটেল অ্যান্টিবডি থেরাপি দেওয়া হচ্ছে : ড. বিজন

নির্বাচনে সব দলের অংশগ্রহণ চায় আওয়ামী লীগ : তথ্যমন্ত্রী

টাঙ্গাইল-১ আসনে আনুষ্ঠানিক প্রচারণায় জাতীয় পার্টি

রাজনৈতিক অপশক্তির প্রধান পৃষ্ঠপোষক বিএনপি: হাছান মাহমুদ

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও সিমেড হেলথের মধ্যে চুক্তি সই

আগামী ২৮ জুন সৌদি আরবে ঈদুল আজহা

ব্রেকিং নিউজ :