300X70
বৃহস্পতিবার , ৩০ ডিসেম্বর ২০২১ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বেক্সিমকো ফার্মা নিয়ে এলাে করোনা চিকিৎসায় জেনেরিক সংস্করণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৩০, ২০২১ ৬:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দেশের অন্যতম প্রধান জেনেরিক ঔষধ এবং কাঁচামাল প্রস্তুতকারক বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লি: (‘বেক্সিমকো ফার্মা’, ‘বিপিএল’ বা ‘দ্য কোম্পানী’) ফাইজারের কোভিড-১৯ চিকিৎসার জন্য প্যাক্সলোভিড (নির্মাট্রেলভির ও রিটোনাভির মুখে খাওয়া ঔষধের সহ প্যাকেজ/একত্রে প্যাকেজ) ঔষধটির বিশ্বের প্রথম জেনেরিক সংস্করণ নিয়ে আসার ঘোষণা দেয়। প্যাক্সলোভিড, গত ২২ ডিসেম্বর ২০২১ ইং তারিখে ইউএসফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের জরুরী ব্যবহারের অনুমোদন পায়, বাংলাদেশের ঔষধ প্রশাসন অধিদপ্তর ৩০ ডিসেম্বরে করোনার এই মুখে খাওয়ার ঔষধ, প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের ঊর্ধ্বে শিশুদের মৃদু এবং মাঝারি লক্ষণযুক্ত কোভিড-১৯ রোগের চিকিৎসার জন্য জরুরী ব্যবহারের অনুমোদন দেয়।

নতুন আবিস্কৃত এই অ্যান্টিভাইরাল ঔষধটি উচ্চ ঝুঁকি সম্পন্ন রোগীদের হাসপাতালে ভর্তি বা মৃত্যুর ঝুঁকি প্রায় ৯০% পর্যন্ত হ্রাস করে। সম্প্রতি প্রকাশিত একটি ল্যাব ডাটায় আরও দেখা যায় যে এই ঔষধটি দ্রæত সংক্রমণকারী ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর। বেক্সিমকো ফার্মা এই ঔষধটি বেক্সোভিড নামে বাজারজাত করবে।

নির্মাট্রেলভির সারস-কোভ-২ এর প্রতিলিপির জন্য প্রয়োজনীয় এনজাইমকে বাধা দেয় এবং রিটোনাভির আমাদের শরীরে নির্মাট্রেলভিরের ভাঙ্গনকে কমিয়ে দেয়। যার ফলস্বরূপ নির্মাট্রেলভির দীর্ঘ সময় রক্তে উচ্চমাত্রায় থাকে। কোভিড-১৯ চিকিৎসার জন্য দুইটি নির্মাট্রেলভির এবং একটি রিটোনাভির একসাথে দিনে দুইবার করে মোট ৫ দিন খেতে হবে। শুধুমাত্র চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বেক্সোভিড নিতে হবে এবং কোভিড-১৯ সনাক্ত হওয়ার সাথে সাথেই, লক্ষণ প্রকাশের পাঁচ দিনের ভিতরে চিকিৎসা শুরু করতে হবে।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক জনাব নাজমুল হাসান এমপি মন্তব্য করেছেন:-

‘‘কোভিড-১৯ চিকিৎসার জন্য এর আগে বিশ্বের প্রথম রেমডেসিভির এবং মলনুপিরাভিরের জেনেরিক সংস্করণ নিয়ে আসার পর এই যুগান্তকারী ঔষধটি নিয়ে আসতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। দ্রততম সময়ে সাধ্যের মধ্যে চিকিৎসাসেবা সহজলভ্য করার প্রতিশ্রæতি আমরা আবারও রেখেছি। দ্রত সংক্রমণকারী ওমিক্রনের বিরুদ্ধে কার্যকারিতা থাকায় আমরা বিশ্বাস করি যে, করোনা মহামারীর মোকাবেলায় বেক্সোভিড শক্তিশালী ভূমিকা পালন করবে।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

খাগড়াছড়িতে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমস উদ্বোধন

দীনেশচন্দ্র বিশ্বে বাঙালিকে গৌরবান্বিত করেছেন : মোস্তাফা জব্বার

অসুস্থ মানুষদের প্রতি সরকারের সহায়তা অব্যাহত থাকবে : পরিবেশমন্ত্রী

বাংলাদেশ কোস্ট গার্ডের পৃথক অভিযানে ফেন্সিডিল, বিয়ার ও গাঁজাসহ আটক ২

বিশ্বে করোনায় নতুন শনাক্ত ৫ লাখের বেশি

৮ প্রতিষ্ঠানকে সাড়ে ১১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা ও ১ জনকে দণ্ড

রেস্টুরেন্টে ঢুকে ৭ ছাত্রদল নেতা-কর্মীর ওপর হামলা

সেন্টমার্টিনে ১২ কেজি গাঁজা ও ৩৫ হাজার পিস ইয়াবা ট্যাবলেট জব্দ

১৫ লাখ মানুষকে চিকিৎসকের পরামর্শ সেবা প্রদান করেছে ডিজিটাল হসপিটাল

ট্রেড লাইসেন্স নবায়নের সময় বৃদ্ধি নভেম্বর পর্যন্ত

ব্রেকিং নিউজ :