300X70
বৃহস্পতিবার , ৩ মার্চ ২০২২ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সন্তানদের প্রমিত উচ্চারণ শেখাতে অভিভাবকদের সচেতন হতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৩, ২০২২ ১১:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, অভিভাবকরা শুদ্ধ উচ্চারণে কথা না বললে, সন্তানরাও শুদ্ধভাবে কথা বলতে উৎসাহিত হয় না। তাই সন্তানদের শুদ্ধ উচ্চারণে কথা বলা শেখাতে, অভিভাবকদের আরো সচেতন হতে হবে।

গতকাল মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২৪ তম বিসিএস প্রশাসন অ্যাসোসিয়েশন আয়োজিত “জনপ্রশাসনে বাংলা ভাষা ব্যবহার: প্রত্যাশা, বাস্তবতা ও করণীয়” শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা কালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা যদি সন্তানদের সামনে শুদ্ধভাবে কথা না বলি, তাহলে তারাও শুদ্ধভাবে কথা বলতে বিব্রতবোধ করে। এজন্য সন্তানদের সঠিক ভাবে কথা বলা শেখাতে অভিভাবকদের সচেতনভাবে ভাষার ব্যবহার করতে হবে। সন্তানদের মাঝে যেন মাতৃভাষার ভাষার প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা জন্মায়, সেজন্য শিক্ষক ও অভিভাবকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

প্রতি মন্ত্রী আরো বলেন, জনপ্রশাসনে অনেক সময় পুরনো ধরনের শব্দ ও ভাষারীতির ব্যবহার করা হয়। ফলে, ব্যবহারকারীদের তা বুঝতে অসুবিধা হয়। এজন্য আধুনিক ও সহজ শব্দ চয়নের প্রতি গুরুত্ব দিতে হবে। সরকারি যোগাযোগে প্রাঞ্জল ও বোধগম্য ভাষার ব্যবহার করতে হবে, যাতে জনগণ সহজেই তা বুঝতে পারে।

২৪ তম বিসিএস প্রশাসন এসোসিয়েশনের সভাপতি মোঃ: নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত অধ্যাপক স্বরোচিষ সরকার অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :