300X70
রবিবার , ৩০ জানুয়ারি ২০২২ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সবচেয়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৩০, ২০২২ ২:২৭ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: উত্তর কোরিয়া ২০১৭ সালের পর রবিবার দেশটির সবচেয়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।

রবিবার স্থানীয় সময় ৭টা ৫২ মিনিটে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। এ নিয়ে চলতি মাসে সপ্তমবারের মতো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়া ও জাপান বলছে, ক্ষেপণাস্ত্রটি প্রায় ২০০০ কিলোমিটার উচ্চতায় পৌঁছায় এবং ৩০ মিনিটে ৮০০ কিলোমিটার দূরত্ব পাড়ি দেয়।

বিশ্লেষকরা ধারণা করছেন, এটি একটি মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র, সম্ভবত হাওয়াসং-১২। সর্বশেষ ২০১৭ এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়।

পিয়ংইয়ং কখনো একমাসে এতগুলো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেনি। গত সপ্তাহে তারা দূরপাল্লার এবং পারমাণবিক অস্ত্রের পরীক্ষা স্থগিত রাখার ৫ বছরের স্বআরোপিত সিদ্ধান্ত বাতিল করার হুমকি দিয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত থাকায় উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা দ্বিগুণ বাড়িয়েছে।

দক্ষিণ কোরিয়া রবিবার বলেছে, উত্তর কোরিয়া ২০১৭ সালের প্যাটার্ন অনুসরণ করছে। ওই সময় কোরীয় উপদ্বীপে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছিল।

পিয়ংইয়ং শিগগিরই পুনরায় পারমাণবিক এবং আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুরু করতে পারে বলে আশঙ্কা সিউলের।

উত্তর কোরিয়া পারমাণবিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত থেকে বেরিয়ে আসার কাছাকাছি পৌঁছেছে বলে এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনজায়ে-ইন আশঙ্কা প্রকাশ করেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :