300X70
বৃহস্পতিবার , ৪ নভেম্বর ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘সবধরণের রং থেকে সীসা নিষিদ্ধ করার দাবি’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৪, ২০২১ ৩:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: সব ধরনের রঙে সীসার ব্যবহার নিষিদ্ধ করতে হবে। এনভায়রনমেন্ট অ্যাণ্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো), স্বাস্থ্য অধিদপ্তর, এবং ইন্টারন্যাশনাল পল্যুউট্যান্টস এলিমিনেশন নেটওয়ার্ক – আইপেন যৌথভাবে একটি উচ্চ পর্যায়ে নীতি নির্ধারণী আলোচনা সভার আয়োজন করে। বৃহস্পতিবার (৪ঠা নভেম্বর ) পরিবেশকর্মী এবং বিশেষজ্ঞরা সরকারের প্রতি সীসাযুক্ত রং নিষিদ্ধে জরুরি ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

সাবেক সচিব এবং এসডো-র চেয়ারপারসন সৈয়দ মার্গুব মোর্শেদ, বলেন, “উন্নয়নশীল দেশের শিশুরা সীসাযুক্ত রঙের সংস্পর্শে আসার কারণে আজীবন মারাত্মক ক্ষতির সম্মুখীন হয় । রঙে সীসার উৎপাদন, আমদানি, রপ্তানি, বিতরণ, বিক্রয় এবং ব্যবহার নিষিদ্ধ করার জন্য বাংলাদেশ সরকারকে জরুরি পদক্ষেপ নিতে হবে”।

এসডো ; আইপেন -এর সাথে সহযোগিতায় রঙের নমুনাগুলির উপর গবেষণা পরিচালনা করেছে যেখানে আমাদের রঙে ক্ষতিকারক রাসায়নিক সীসা (Pb) এর উপস্থিতির পরিপ্রেক্ষিতে আমাদের দেশের পরিস্থিতি বিশ্লেষণ করা হয়েছে। এসডো সলভেন্ট বেসড রঙের মোট ৬৩ টি কৌটা বিশ্লেষণ করেছে যা ঢাকার দোকান থেকে গৃহ ব্যবহারের জন্য বিক্রি হয়। ৬৩ টি পেইন্টের মধ্যে ২০ টিতে (৩২ %) ৯০ (পি পি এম)-এর উপরে সীসার ঘনত্ব পাওয়া যায় ।

তার মধ্যে, ছয়টি রঙে (১০ %) ১০০০০ পিপিএম-এর উপরে অত্যন্ত উচ্চ সীসার ঘনত্ব পাওয়া যায় । সর্বোচ্চ সীসার ঘনত্ব সনাক্ত করা হয়েছে ইয়েলো ইন্ডাস্ট্রিয়াল রঙে ১৯০ ,০০০ পিপিএম এবং ৫২ ,০০০ পিপিএম ইয়েলো ডেকোরেটিভ রঙে যা বাড়িতে ব্যবহারের জন্য বিক্রি হয়েছিল।

বৈঠকটি বাংলাদেশে সব ধরণের রং থেকে সীসা ব্যবহার বন্ধ করার লক্ষ্যে জরুরি ব্যবস্থা গ্রহণের উপর গুরুত্ব আরোপ করে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ এনামুল হক, অতিরিক্ত সচিব, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। তিনি বলেন যে ” সীসার বিষক্রিয়ার ক্ষতিকর প্রভাব, বিশেষ করে শিশুস্বাস্থ্যের উপর লক্ষ্য করে বাংলাদেশ সরকার বিষয়টি বিবেচনা করছে।

সেশনে সভাপতিত্ব করেন এসডো -র চেয়ারপারসন ও বাংলাদেশের সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ডিজিএইচএস-এর মেডিসিন ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডাঃ মোহাম্মদ রোবেদ আমিন। মোঃ মনসুর আলম, উপসচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন । সরকারী ও নীতিনির্ধারক কর্মকর্তাবৃন্দ, ইউনিসেফ, পিউরআর্থ, আইসিডিডিআর,বি, বাংলাদেশ পেইন্ট ম্যানুফ্যাকচারার অ্যাসোসিয়েশন, সংগঠন ও শিক্ষাবিদসহ সাংবাদিকরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পরিবেশ মন্ত্রনালয়ের উপসচিব ডঃ মোঃ মনসুর আলম বলেন, বাংলাদেশে রং এ সীসার ব্যবহার বন্ধে যে আইন আছে তার সত্যি প্রয়োগ দরকার।

অধ্যাপক এবং স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর, নন কমিউনিকেবল ডিসিস কন্ট্রোল প্রোগ্রাম, প্রফেসর ডাঃ মোহাম্মদ রোবেদ আমিন উল্লেখ করেছেন যে রক্তে সীসার কোনো নিরাপদ মাত্রা নেই এবং রং এ ব্যবহৃত সীসা এই দূষণের বড় একটি উৎস। মানবদেহে দাঁত, হাড় এবং মস্তিষ্ক সীসা দূষণের ফলে বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তাই মানবস্বাস্থ্যের সুরক্ষার জন্য এবং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস অর্জনের লক্ষ্যে সীসা সহ সমস্ত ক্ষতিকর রাসায়নিকের প্রভাব থেকে বাংলাদেশকে মুক্ত রাখতে হবে।

আইসিডিডিআরবি-র প্রতিনিধি উপস্থাপন করেছেন যে ১৪ % স্কুল-বয়সী শিশুদের রক্তে প্রতি ডেসিলিটারে ১০ মাইক্রোগ্রাম এবং ৩১ % গর্ভবতী মহিলাদের প্রতি ডেসিলিটারে ৫ মাইক্রোগ্রাম সীসার উপস্থিতি সনাক্ত করা হয়েছিল।

বাংলাদেশ পেইন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন – বিপিএমএ-এর সাধারণ সম্পাদক অরুণ মিত্র বলেছেন যে এসডো এবং আমি দীর্ঘদিন ধরে সীসাযুক্ত রং ব্যবহার বন্ধে কাজ করে যাচ্ছি এবং আমরা সব ধরনের রঙের জন্য একটি ব্যবস্থাপনা গ্রহণ না পাওয়া পর্যন্ত এটি চালিয়ে যাব।

ইন্টারন্যাশনাল লেড পয়সনিং প্রিভেনশন উইক (আইএলপিপিডাব্লিউ) হচ্ছে সীসাযুক্ত রং ব্যবহার বন্ধের একটি জোট।এসডো 2012 সাল থেকে বাংলাদেশে এই সপ্তাহ পালন করছে। কর্ম সপ্তাহের লক্ষ্য হল স্বাস্থ্যের উপর সীসার ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা, এবং জাতীয় পর্যায়ে যথাযথ পদক্ষেপের মাধ্যমে সীসা রং ব্যবহার বন্ধে প্রচেষ্টা চালিয়ে যাওয়া।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :