300X70
শুক্রবার , ৩০ ডিসেম্বর ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সবার কাছে ভূমি জ্ঞান পৌঁছে দিতে স্মার্ট সিস্টেম স্থাপনের উদ্যোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৩০, ২০২২ ২:৪৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক. বাঙলা প্রতিদিন : ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ বলেছেন হাতের মুঠোয় ভূমি সেবা পৌঁছে দেওয়ার পাশাপাশি সবার কাছে ভূমি জ্ঞান পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আজ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্মার্ট ও বুদ্ধিমান ভূমি জ্ঞান ব্যবস্থাপনা সিস্টেম (ইনটেলিজেন্ট ল্যান্ড নলেজ ম্যানেজমেন্ট সিস্টেম/ই-বুক) স্থাপনের জন্য সংশ্লিষ্ট ভেন্ডার প্রতিষ্ঠানের সাথে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে ভূমি সচিব এই কথা বলেন।

ভূমি সচিব আরও বলেন, একটি দেশের প্রতিটি নাগরিক, বিশেষত জমির মালিকের জন্য ভূমির আইন ও বিধি বিধান সম্পর্কে সম্যক জ্ঞান থাকা অপরিহার্য। এজন্য, প্রতিবন্ধী ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষ সহ সবার সুবিধার কথা বিবেচনা করে স্মার্ট ও বুদ্ধিমান ভূমি জ্ঞান ব্যবস্থাপনা সিস্টেম স্থাপন করার উদ্যোগ নিয়েছে ভূমি মন্ত্রণালয়।

ভূমি সচিব বলেন ভূমি জ্ঞান সিস্টেমে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা হবে যেন সাধারণ মানুষ তাঁর প্রয়োজনীয় আইন খুব সহজেই খুঁজে পান। এছাড়া কেউ কোনও সমস্যায় পড়লে এর প্রতিকারে কি ধরণের আইন ও বিধি-বিধান প্রয়োজন তাও এই সিস্টেম খুবই সহজে বের করে দিবে। এই সিস্টেমের অনন্য বৈশিষ্ট্যের মধ্যে থাকবে প্রতিবন্ধী এবং বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের যেন এই সিস্টেম সহজে ব্যবহার করতে পারে সে জন্য ব্যবস্থা। এসব সুবিধার মধ্যে আছে রিড-অ্যালাউড ব্যবস্থা। অর্থাৎ ভয়েস সার্চ (স্পিচ টু টেক্সট সার্চিং/মুখে সার্চ) করলেই কাঙ্ক্ষিত বিষয় সিস্টেম থেকে শোনা যাবে।

অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন ভূমি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো: জাহিদ হোসেন পনির, পিএএ এবং ইনটেলিজেন্ট ল্যান্ড নলেজ ম্যানেজমেন্ট সিস্টেম স্থাপনের জন্য নির্ধারিত প্রতিষ্ঠান ড্রিম সেভেনটি ওয়ান বাংলাদেশ লিমিটেড এর পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ওয়াহেদ খান চুক্তি স্বাক্ষর করেন। আশাকরা যাচ্ছে ২০২৩ সালের মধ্যেই এই সিস্টেম চালু (অপারেশনাল) হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং উপর্যুক্ত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন নির্বাহীবৃন্দ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :