300X70
বুধবার , ১১ মে ২০২২ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

খাদ্য ও জ্বালানির মূল্যবৃদ্ধি : উদীয়মান বাজারে সামাজিক অস্থিরতার ঝুঁকি বাড়ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১১, ২০২২ ২:২৯ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: জ্বালানি ও খাদ্যদ্রব্যের অব্যাহত মূল্যবৃদ্ধির কারণে বিশ্বের বিভিন্ন অঞ্চলে সামাজিক ও নাগরিক অস্থিরতা বৃদ্ধিও ‘অনিবার্য’। বিশেষ করে, ব্রাজিল বা মিসরের মতো উন্নয়নশীল মধ্যম আয়ের দেশগুলো এ ধরনের ঝুঁকির মধ্যে রয়েছে। বৈশ্বিক ঝুঁকি সংক্রান্ত এক নতুন প্রতিবেদনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

যুক্তরাজ্য-ভিত্তিক পরাদর্শদাতা প্রতিষ্ঠান ভেরিস্ক ম্যাপলক্রফ্ট বৈশ্বিক রাজনৈতিক ঝুঁকি-সংক্রান্ত তথ্য হালনাগাদ করেছে। সংস্থাটি বিশ্বব্যাংকের বরাতে জানিয়েছে, চলতি বছরের চতুর্থ ত্রৈমাসিকের মধ্যে বিশ্বের মধ্যম আয়ের দেশগুলোর তিন-চতুর্থাংশ নাগরিক অস্থিরতার উচ্চঝুঁকি বা চরম ঝুঁকিতে থাকবে বলে ধারণা করা হচ্ছে।

এ ছাড়া ভেরিস্ক ম্যাপলক্রফ্টের প্রতিবেদনে বলা হয়েছে, ‘নিম্ন আয়ের দেশগুলোর বিপরীতে মধ্যম আয়ের দেশগুলো কোভিড মহামারির সময় সামাজিক সুরক্ষা দেওয়ার মতো যথেষ্ট ধনী ছিল। কিন্তু, এসব দেশ এখন জনসংখ্যার বড় অংশের জীবনমানের জন্য অত্যাবশ্যকীয় উচ্চমাত্রার সামাজিক ব্যয় বজায় রাখতে গিয়ে হিমশিম খাচ্ছে।’

আর্জেন্টিনা, তিউনিসিয়া, পাকিস্তান ও ফিলিপাইনের খাদ্য ও জ্বালানি আমদানির ওপর উচ্চনির্ভরতার দিকে ইঙ্গিত করে প্রতিবেদনে বলা হয়েছে—পরবর্তী ছয় মাসে এসব দেশের পরিস্থিতি কী হয়, তা-ই এখন দেখার বিষয়।

ইউক্রেনের ওপর রাশিয়ার হামলা ও যুদ্ধের জেরে বিশ্বের বিভিন্ন অঞ্চলে খাদ্যের মূল্যবৃদ্ধি ত্বরান্বিত হয়েছে। এ মূল্যবৃদ্ধি গত ফেব্রুয়ারি ও মার্চে সর্বকালের রেকর্ড স্পর্শ করেছে। এ ছাড়া বিদ্যুতের দামও ব্যাপকভাবে বেড়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘সংঘাতের কোনো আশু সমাধান নজরে আসছে না। বিশ্বব্যাপী জীবনযাত্রার সংকট ২০২৩ সাল পর্যন্ত গভীরভাবে অব্যাহত থাকবে।’ লেবানন, সেনেগাল, কেনিয়া ও বাংলাদেশও একই ধরনের চাপের মুখে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে শ্রীলঙ্কা ও কাজাখস্তানকে মধ্যম আয়ের দেশগুলোর ঝুঁকির উদাহরণ হিসেবে দেখিয়ে বলা হয়েছে—এ বছর এরই মধ্যে দেশ দুটি অস্থিরতার মুখে পড়েছে। এর মধ্য শ্রীলঙ্কায় দেখা গেছে—খাদ্য ও জ্বালানির ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির জেরে সে দেশে নৈরাজ্য, বিক্ষোভ ও দাঙ্গা-হামলা বেড়েছে। আর, জ্বালানিতে ভর্তুকি কমানোর চেষ্টা করায় কাজাখস্তানে বিক্ষোভের সৃষ্টি হয়।

এ ছাড়া প্রতিবেদনে বলা হয়েছে—নাগরিক বিক্ষোভ ও অস্থিরতা সম্ভাব্য অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে। একই সঙ্গে পরিবেশগত, সামাজিক ও প্রশাসন-সংক্রান্ত (ইএসজি) বিষয়গুলোর ওপর দৃষ্টি রাখা বিনিয়োগকারীদেরও বিনিয়োগ থেকে বাধা দিতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘কিছু দেশ একটি দুষ্টচক্রের মধ্যে পড়ার ঝুঁকিতে রয়েছে। এর ফলে এসব দেশের শাসন ব্যবস্থা ও সামাজিক সূচকগুলো ইএসজি খাতে বিনিয়োগ বন্ধের প্রক্রিয়া ত্বরান্বিত করে তুলতে পারে। এর প্রভাবে এসব দেশের অর্থনৈতিক সক্ষমতা উন্নতকরণে এবং সামাজিক চাহিদা পূরণের জন্য প্রয়োজনীয় অর্থপ্রবাহ বাধাগ্রস্ত হতে পারে।’

প্রতিবেদনে দেখা গেছে—সূচকের আওতাভুক্ত প্রায় ২০০টি দেশের মধ্যে অর্ধেকের বেশি দেশে কোভিড-১৯ মহামারি আঘাত হানার পর থেকে নাগরিক বিক্ষোভ ও অস্থিরতা বেড়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধু শুধু একজন রাজনীতিক নন, তিনি ইতিহাসের মহামানব : শ ম রেজাউল করিম

জীবননগরে অস্ত্রের মুখে নগদ টাকা ও মোটরসাইকেল ছিনতাই

সারাহ কম্পোজিট মিলের ২৩.৬৪ কোটি টাকার বেশি অগ্নিবীমার দাবি নিষ্পত্তি করলো গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স

আজ রাজধানীর যেসব এলাকায় ১১ ঘণ্টা গ্যাস থাকবে না

সারাবিশ্বে করোনায় সুস্থ হয়েছে ৭ কোটি ৭৯ লাখ ৭০ হাজার মানুষ

ঢাকা ইপিজেডে বাংলাদেশি কোম্পানির ৩৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’: টানা বৃষ্টিতে দ্বিগুণ ভাড়ার সাথে ছিল জনদুর্ভোগ

উড়োজাহাজের টয়লেটে মিলল নবজাতক, নারী গ্রেফতার

আইসিইউতে মোস্তফা সরয়ার ফারুকী

আমাকে বিব্রত করা হচ্ছে: ঐশ্বরিয়া

ব্রেকিং নিউজ :