300X70
মঙ্গলবার , ৭ ডিসেম্বর ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’: টানা বৃষ্টিতে দ্বিগুণ ভাড়ার সাথে ছিল জনদুর্ভোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৭, ২০২১ ১:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এর প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অসময়ে বৃষ্টি হয়েছে। কখনাে কুঁড়ি শুড়ি আবার কখনাে মুষলধারে। দিনভর বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছেন জনগণ।

বিশেষ করে খেটে খাওয়া মানুষ ও অফিসগামী সাধারণ মানুষের দুর্ভোগ ছিল চরমে। গতকাল সােমবার রাজধানীর বিভিন্ন স্থানে খোজ নিয়ে সুশিা গেছে, টানা বৃষ্টি হওয়ায় সড়কের কোথাও কোথাও পানি জমে আছে। এতে ভােগান্তিতে পড়েন অফিসগামী লােকজন ও শিক্ষার্থীরা।

এছাড়া বিপাকে পড়েছেন খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। এমনকি টানা বৃষ্টির কারণে বাস, অটোরিকশাসহ অন্যান্য গণপরিবহনের তীব্র সংকটও দেখা দেয়।

অনেকে বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়েও রিকশায় চড়ে স্বল্প দূরত্বের গন্তব্যে যান। সােমবার দিনভর মতিঝিল, মিরপুর-১০, কাকরাইল, পল্টন, শান্তিনগর, শ্যামলী, শাহবাগ, বাংলামােটর, কারওয়ান বাজার, ফার্মগেট, আজিমপুর, নিউমার্কেট, নীলক্ষেতসহ বিভিন্ন এলাকায় গণপরিবহন সংকটের এই দৃশ্য দেখা গেছে।

চলমান এইচএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরাওঁ এই দুর্ভোগে পড়েন। এদিকে, বঙ্গোপসাগরে সুষ্ট ঘূর্ণিঝড় জস্ট্রিয়াল সোমবার সন্ধ্যা নাগাদ লঘুচাপে পরিণত হয়। সুস্পষ্ট লঘুচাপে

পরিণত হওয়া ঘূর্ণিঝড়টির প্রভাবে সারাদেশে ও ভারি বর্ষণ হতে পারে। আবহাওয়ার ১৪ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি এবং ভারি বর্ষণের সতর্কবার্তায় এ কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিচাপটি আরাে উওর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও পূর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে উওরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থান করছে।

এটি আরাে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দূর্বল হয়ে গতকাল সন্ধ্যা নাগাদ ঘুচাপে পরিণত হয়। সুষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে এবং বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪০-৫০ কিলােমিটার বেখে অজয়ী দমকা অথবা ঝােড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বইসহ হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মােংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত (পুনঃ) ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গখর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ভারি বর্ষণের সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে গতকাল সােমবার সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে খুলনা, রাজশাহী, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি (২৯ ৪৩ মিলিমিটার) থেকে ভারি (88-৮৮ মিলিমিটার) বর্ষণ হতে পারে।

এদিকে, মিরপুর-১ নম্বরের ক্যাপিটাল মার্কেটের ব্যবসায়ী মােহায় মান মােল বলেন, ‘আমার এই মার্কেটে একটা সুতার দোকান আছে। বৃষ্টির কারণে রোববাগ থেকে একেবারেই তাে নেই। ভেবেছিলাম আজ বৃষ্টি থাকবে না। কিন্তু আজ গতকালের থেকেও বেশি বৃষ্টি হচ্ছে। তাই দোকান বন্ধ করে বাসায় যাচ্ছি। বেচাবিক্রি নেই তাই দোকান খুলেও কোনাে লাভ নেই। ফুটপাতের দোকান মাসুম হােসেন বলেন, “আমরা দিন আনা দিন খাওয়া মানুষ। ফুটপাতে ব্যবসা করি। বৃষ্টির কারণে সব বন্ধ করে বসে আছি। এখন শীতের কাপড় বেশি বিক্রি হতো কিন্তু বৃষ্টি জন বিক্রি বন্ধ।

এদিকে, বৃষ্টির মধ্যে বাস না পেয়ে অনেকক্ষণ পাঁড়িয়ে থাকতে হচ্ছে যাত্রীদের। বৃষ্টির কারণে সিএনজি অটোরিকশা ও রিকশা ভাড়াও দিগুণেরও বেশি নেওয়া হচ্ছে বলে অভিযােগ করেন যাত্রীরা। মিজান হােসেন নামে এক যাত্রী বলেন, ‘আধা ঘণ্টা ধরে পড়িয়ে আছি গুলিস্তানে যাওয়ার জন্য। বস পাচ্ছি না।

এখন বেশি টাকায় অটোরিকশাতে করে যেতে হবে। কল্যাণপুর থেকে নিউমার্কেট সড়কে দেখা গেছে, সড়কের দিকেই তীব্র যানজট। বাসের সংখ্যা কম থাকলেও সফকে ব্যক্তিগত গাড়ি, সিএনজি অটোরিকশা বেশি। রাজধানীর ফার্মগেট, শাহবাগ, গুলিস্তান, গ্রিন রােড, ধানমন্ডি, মিরপুরসহ বিভিন্ন রাস্তায় প্রায় একই চিত্রের খবর আবহাওয়া অধিদপ্তর বলছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গরু নিচাপটি দুর্বল হয়ে একই এলাকায় নিসচাপ আকারে অবস্থান করছে। এটি আরাে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। সারাদেশের মতাে গাজীপুরেও রােববার থেকে কখনাে একটানা, কখনাে থেমে থেমে বৃষ্টি হয়। এতে দিনমজুর ও নিম্নআয়ের মানুষদের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে। গতকাল সকালে গাজীপুরে বৃষ্টি উপেক্ষা করেই কাজে যেতে দেখা যায় পােশাক কারখানার শ্রমিকদের। এছাড়া বৃষ্টির মধ্যে যাত্রী নিয়ে ছুটতে দেখা যায় রিকশা চালক আব্দুল করিমকে।

আব্দুল করিম বলেন, বৃষ্টির কারণে রােববার বিকেলে ঘর থেকে বের হয়নি। কিন্তু গত সােমবার আর গরে বসে থাকার উপায় নেই। ঘরে ছোট ছোট তিনটি সন্তান আছে। সারাদিন রিকশা চালিয়ে যা আয় হবে তা নিয়েই চলবে সংসার। একদিন ঘরে বসে থাকলেই দেনার খাতায় নাম উঠবে। তাই পেটের দায়ে বৃষ্টিতে ভিজে রিকশা চালাচ্ছি।

একাধিক রিকশা ও ভ্যান চালকের সঙ্গে কথা বলে জানা যায়, অসময়ে বৃষ্টিতে তাদের আয় কমেছে। সকালে গার্মেন্টস ও বিভিন্ন অফিসগামী মানুষের কারণে কিছু যাত্রী পেলেও বৃষ্টির কারণে বেলা বাড়ায় সড়কে মানুষের সংখ্যা কমতে ও করে। সাত্তার আলী নামে এক রিকশা চালক বলেন, প্রতিদিন সকালেই ২০০ টাকার মত জেলা হয়। কিন্তু সােমবার সকালে হয়ে ৭০ টাকা। আরাে কয়দিন বৃষ্টি থাকে কে জানে। বগুড়া থেকে এসে গাজীপুর রিকশা চালাই।

ঘরে মা, বউ সন্তানরা আছে। সারাদিনে চাল-তরকারি সব মিলিয়ে সংসারের খরচ আছে ৫০০ টাকা। গােঙ্গানাে টাকা নেই, এভাবে পুলিন চললে পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে। এদিকে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা ও পাশ্ববর্তী এলাকায় সােমবার আকাশ মেঘলা থাকবে। আগামী ২৪ ঘন্টা মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে।’

এদিন বৃষ্টির কারণে জলাবদ্ধতাকে পুঁজি করে রিকশা ভাড়া দ্বিগুণ হয়েছে। ২০ টাকার ভাড়া ৪০ টাকা নিতে দেখা গেছে। অনেক রিকশাচালক রাস্তায় জমে থাকা পানি পাড় করছেন। ১০ হাত জায়গা পানি পাড়ের জন্য ১০ টাকা করে নেন। তবে জলাবদ্ধতা নিরসনে মাঠে নেমেছে সিটি করপােরেশনের লােকজন। তাদের বিভিন্ন ড্রেনের মায়লা পরিষ্কার ও ম্যানহােল খুলে নিয়ে কত পানি সরানাের ব্যবস্থা করতে দেখা গেছে।

কিশাচালক মােখলেস বলেন, বৃষ্টির মধ্যে সিঙ্গেই রিকশা চালাইতেছি। পাবলিক বেশি ভাড়া দিতে চান না। অনেক রাস্তায় ঢাকা থাকে। টানতে অনেক কষ্ট হয়। পাবলিক বােঝেন না।

১০-২০ টাকা বেশি চাইলেই রাগ ভিক্টোরিয়া পার্ক বাস স্টেশনে বাসের সংখ্যা কম দেখা গেছে। যাত্রীলের ছাতা মাথায় গাড়ির জন্য পাড়িয়ে থাকতে দেখা গেছে। যে দুই-একটা বাস আসছে সেগুলাে অতিরিক্ত যাত্রী বােঝাই হয়ে যাচ্ছে।

খিলগাও গােড়ানের বাসিন্দা মুজিবুর রহমান বলেন, সকাল সাড়ে আটটায় বাসা থেকে বের হয়েছি, যাবাে শাফিনগর স্টার প্লস মার্কেটে। ওখানে ছোট একটি দােকান আগে আমার। সৰুকে তেমন যানবাহনও ছিল না। পরে বিভিন্নভাবে ভেজে ভেঙে সাড়ে ১০টার দিকে দোকানে পৌছাই।

উত্তরা আব্দুল্লাহপুরে আব্দুল লতিফ রিপন জানান, এই সময় বৃষ্টিপাতের কারণে অনেক ভােগান্তি পােহাতে হয়েছে। নিচু জায়গায়গুলাে বৃষ্টির কারণে একেবারেই ডুবে গেছে। প্রতিদিনের মতাে দৈনন্দিন কাজে রাস্তায় বেরিয়ে বেগ পােহাতে হয়েছে।

রাজধানীতে অনেকেই এই মাঝারি ধরনের বৃষ্টির কারণে জরুরি কারণ ছাড়া বাসা থেকে তেমন বের হয়নি। ধানমণ্ডি শংকর থেকে মাসুম ও মিলন জানান, গতকাল রাত থেকে ভারি বর্ষণের কারণে অতি জরুরি জিনিসপত্র আগে থেকেই কিনে রেখেছি। জরুরি কাজ ছাড়া বাসা থেকে বের হচ্ছি না আপাতত। তবে সকালের দিকে যেভাবে হােক কর্মজীবীরা কর্মস্থলে যেতে পারলেও সন্ধ্যার পরে কিভাবে বাড়ি ফিরবেন এই নিয়ে তারা চিস্থিত।

বর্ষণ চলমান থাকলে সড়কে যানজট ও জলাবদ্ধতার কারণে বাড়ি ফেরার সময় আরাে বেশি ভোগান্তিতে পড়তে হবে তাদের। রাজধানীতে সাধারণ সময়ে প্রায় ছয় হাজার বাস ও মিনিবাস চলাচল করে। বাসস্ট্যান্ডগুলােতে গাড়ির জটলা থাকলেও বৃষ্টির পাশে এদিন সকাল থেকে সড়কে বাস ও মিনিবাস কম চলতে দেখা গেছে। বরং উল্টো বেশ খানিক সময় রাস্তায় দাড়িয়ে থেকেও কাক্ষিত পরিবহন পাচ্ছেন না যাত্রীরা।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি আবুল কালাম বলেন, টানা বৃষ্টির কারণে নগর পরিবহনের অর্ধেক বাস ও মিনিবাস রাস্তায় নামেনি। বিভিন্ন রাস্তায় পানি জমে থাকায় এসব পরিবহন নির্দিষ্ট গতিসীমায় ভুলতে পারছে না।

মহাখালী-আব্দুল্লাহপুর সড়কেও সকালে তত্র যানজট ছিল। বৃষ্টিতে রাস্তা পিচ্ছিল হয়ে গেছে। এজন্য আমরা গাড়ি চালকদের সতর্কতার সঙ্গে গাড়ি চালানাের নির্দেশনা দিয়েছি। রাস্তায় আজ যাত্রীও কম বলে দাবি করেন তিনি।

মিরপুর-১২ নম্বর ডিওএইচ এর বাসা থেকে সকাল ৮টায় বের হয়ে চিড়িয়াখানা রােডে যেতে এক ঘণ্টা লেগেছে বলে জানান নুর নবী শিমু। তিনি তার ছেলে এইচএসসি পরীক্ষার্থী তাহসীন আহমেদকে নিয়ে কমার্স কলেজ কেন্দ্রে প্রাইভেটকারে পেীছান যানজট ঠেলে।

মিরপুর-১ নম্বরে ল সড়কে স্থানে স্থানে যাত্রীরা বাস ও অটোরিকশার জন্য অপেক্ষায় ছিলেন। যা দবিরুল ইসলাম জানান, মিরপুর-১০ সেকশনে প্রায় দেড় ঘন্টা অপেক্ষার পর শ্যামলী যাওয়া ) অটোরিকশা পাই, তাড়া ৫০ টাকা। যা অন্যান্য দিনের চেয়ে পিণ ।

এনি জানান, অ্যাপভিত্তিক পরিবহন সেবা উবার ও পাঠাওয়ের গাড়িও কল করে পাওয়া যায়নি। এপিকে দুপুর গড়াতেই কোনাে কোনাে রুটে বাস সংকট যেন আরো বেড়েছে। অফিসের পর গন্তব্যের বাস পেলেও তাতে দাড়িয়ে রওনা হয় যাত্রীরা। আর এ সুযােগে। যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায়ের অভিযােগ করেছেন অনেকেই।

রাজধানীতে সকাল থেকেই কর্মজীবী ও শিক্ষার্থীসহ বিভিন্ন যাত্রীকেই ছাতা মাথায় বা রেইনকোট পরে গন্তব্যে ছুটতে দেখা গেছে। মিরপুরের ৬০ ফিট সড়কে লেগুনার সংকট ছিল উল্লেখ করে যাত্রী স্বরূপ রায় বলেন, বেলা ১২টা থেকে এক ১ট্টা পরেও লেগুনা পেলাম না।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :