300X70
বুধবার , ১৪ ডিসেম্বর ২০২২ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সবুজের বুকে লাল যেভাবে এলো

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৪, ২০২২ ৩:৩৬ অপরাহ্ণ

মুহম্মদ রাসেল হাসান : আজ মহান বিজয় দিবস। ১৯৭১সালের আজকের এইদিনে পাকিস্তানি বাহিনীর আত্মসমার্পনের মধ্য দিয়ে আমরা মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয় অর্জন করি। তাই বাঙালি জাতির জীবনে এইদিনটি সবচেয়ে আনন্দের দিন। দিনটি যেমন মহানন্দের, তেমনি বেদনারও। কারণ এই বিজয় এমনিই এমনিই চলে আসেনি। ৩০লক্ষ মানুষের বুকের তাজা রক্ত ও দুই লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে এসেছে এই বিজয়।

হিসেব করে দেখা যায়, ৩০ লক্ষ মানুষকে যদি একের উপর এক শোয়ানো হয় তবে তার উচ্চতা হবে ৭২০ কিলোমিটার, যা মাউন্ট এভারেস্টের উচ্চতার ৮০ গুণ বেশি। ত্রিশ লক্ষ মানুষ যদি হাতে হাত ধরে দাড়াঁয় তবে তার দৈর্ঘ্য হবে ১১০০ কিলোমিটার, যা টেকনাফ হতে তেঁতুলিয়া দূরত্বের
চেয়েও বেশি ।

আর ত্রিশ লক্ষ মানুষের শরীরের মোট রক্তের পরিমাণ ১.৫ কোটি লিটার, যা শুকনো মৌসুমে পদ্মা নদীতে প্রতি সেকেন্ড প্রবাহিত পানির সমান। এই লোমহর্ষক ত্যাগের বিনিময়েই আমরা পেয়েছি স্বাধীনতা, আর আমাদের বাংলাদেশ নামক ভূখণ্ডটির স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্বমানচিত্রে ঘটেছে অভূদ্যয়।

একাত্তরের মুক্তিযুদ্ধের কথা বলতে গেলেই পেছনে তাকাতে হয়। ১৯৪৭সালে দ্বিজাতি-তত্ত্বের ভিত্তিতে ভারতবর্ষে হিন্দুস্থান এবং পাকিস্তান নামক দুটি রাষ্টের জন্ম হয়। পাকিস্তানের দুটি অংশ। পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান। দুটোর মাঝখানে ব্যবধান ১২৪৩ মাইল। এখানেই যেমন অসম্ভব ব্যাপার, তেমনি পশ্চিম পাকিস্তান জন্মলগ্ন থেকেই পূর্ব পাকিস্তানের সাথে অদ্ভুত ও বৈষম্যমূলক আচরণ করতে থাকে।

পূর্ব পাকিস্তানের মানুষ কিছুদিনের মধ্যেই অনুধাবন করে পশ্চিম পাকিস্তানিদের মতলব তথা তাদের একক সংস্কৃতি গড়ার ষড়যন্ত্র। সন্ত্রাসীরা যেমন মানুষকে হত্যা করার সময় প্রথমেই মানুষের জবান আটকে দেয় তেমনি পশ্চিম পাকিস্তানীরা আমাদের প্রথমেই মুখের ভাষায় আঘাত হানে। ১৯৪৮সালে পাকিস্তান অধিরাজ্য সরকার ঘোষণা করেন যে, উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। পাশাপাশি বিকল্প হিসেবে আরবি হরফে বাংলা লিখন অথবা সমগ্র পাকিস্তানের রাষ্ট্রভাষা আরবি করারও প্রস্তাব দেন।

আবার সমগ্র পাকিস্তানের সকল ভাষা লাতিন হরফে লেখার মাধ্যমে বাংলার রোমানীকরণের প্রস্তাবও করা হয়। এসকল ঘটনার প্রেক্ষাপটে পূর্ব পাকিস্তানের মানুষের মনে গভীর ক্ষোভ ও তীব্র ঘৃণা জন্ম নেয় পশ্চিমাদের প্রতি। পূর্ব বাংলার মানুষ এমন অন্যায্য সিদ্ধান্ত মেনে নিতে পারেনি। এতে বাংলা ভাষার সম-মর্যাদার দাবিতে পূর্ব বাংলায় আন্দোলন দ্রুত দানা বেঁধে ওঠে। পুলিশ ১৪৪ ধারা জারি করে।

১৯৫২সালের ২১শে ফেব্রুয়ারি (৮ই ফাল্গুন, ১৩৫৮) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী ও কিছু রাজনৈতিক নেতাকর্মী উক্ত আদেশ অমান্য করে মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে মিছিল বের করে। মিছিলটি ঢাকা মেডিকেল কলেজের কাছাকাছি এলে ১৪৪ ধারা অবমাননার অযুহাতে পুলিশ মিছিলে সরাসরি গুলিবর্ষণ করে। এতে শহীদ হন সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরো অনেকে। আহত হন ১৭জন যুবক। সারাদেশে ছাত্র হত্যার আগুন দাউ দাউ করে জ্বলে উঠলে ২২ ও ২৩শে ফেব্রুয়ারি বুদ্ধিজীবী, সাহিত্যিক, ছাত্র ও সাধারণ জনতা সভা-শোভাযাত্রা এবং হরতালসহ ১৪৪ ধারা ভঙ্গ করে।

২২শে ফেব্রুয়ারি পুলিশের গুলিতে শফিকুর রহমান শফিক, রিক্সাচালক আউয়াল এবং অলিউল্লাহ নামের এক কিশোর শহিদ হন। মাতৃভাষা বাংলার জন্য দামাল সন্তানদের তাজা রক্তে রাজপথ রঞ্জিত হয়। ১৯৫৪সালের ৭ই মে পাকিস্তানের গণপরিষদে বাংলা অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে গৃহীত হয়। তারপর ১৯৫৬সালে পাকিস্তানে প্রথম সংবিধান প্রণীত হলে ২১৪নং অনুচ্ছেদে বাংলা ও উর্দু পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে গৃহীত হয়।

বিজয় দিবসের দুই দশকের ইতিহাসের মধ্যে প্রথম মাইলফলক ছিল এই ভাষা আন্দোলন। কারণ এই আন্দোলনের মধ্য দিয়ে বাঙালির জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটেছিল। এই চেতনা ক্রম বিকাশিত হয়ে স্বাধীকার আন্দোলনে পরিণত হয়। এই চেতনা ক্রমে ১৯৬২সালে শিক্ষা আন্দোলন, ১৯৬৬সালে ছয় দফা আন্দোলন এবং ১৯৬৯সালে গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে ১৯৭১সালের ৭ই মার্চ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দান) ১৭মিনিটের এক কাব্যিক ভাষণ প্রদান করেন।

কবি নির্মলেন্দু গুণের ভাষায়, “তখন পলকে দারুণ/ ঝলকে তরীতে উঠিল জল/ হৃদয়ে লাগিল দোলা/ জনসমুদ্রে লাগিল জোয়ার/ সকল দোয়াল খোলা/ কে রুধে তাহার বজ্রকণ্ঠ বাণী/ গণসূর্যের মঞ্চ কাঁপিয়ে কবি শোনালেন তাঁর অমর কবিতাখানি-

এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম
এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম”।

বঙ্গবন্ধু তাঁর ভাষণে যার যা কিছু আছে তাই নিয়ে প্রস্তুত থাকতে বলেন। একটি চমৎকার বিষয় এইযে, ভাষণে জাতির জনক কৌশলে স্বাধীনতার ঘোষণাও দিয়ে দিয়েছিলেন। পাকিস্তান সেনাবাহিনীর এক গোয়েন্দা প্রতিবেদনে বঙ্গবন্ধুুকে ‘চতুর’ উল্লেখ করা হয়। প্রতিবেদনে এক গোয়েন্দা কর্মকর্তা বলেন, ‘শেখ মুজিব কৌশলে স্বাধীনতার ঘোষণা দিয়ে গেল। আমরা কিছুই করতে পারলাম না।’ ওদের কিছু করা তো দূরের কথা, না বুঝারই কথা। কারণ বঙ্গবন্ধু একজনই। আর হাজার বছরে শেখ মুজিব একজনই জন্ম নেন।

২৫শে মার্চ। সকাল থেকেই ঢাকার পরিস্থিতি থমথমে। মুজিব-ইয়াহিয়া আলোচনা পণ্ড হয়ে গেছে- এ খবর দাবানলের মত ছড়িয়ে পড়ায় বীর বাঙালি ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর বাসভবনের সামনে অবস্থান নেন নেতার নির্দেশের অপেক্ষায়। বঙ্গবন্ধু বেশ কয়েকবার ঘর থেকে বেরিয়ে ব্যালকনিতে দাঁড়িয়ে জনতার উদ্দেশে বক্তব্য দেন। দিন গড়িয়ে রাত এল। বাঙালি নিদ্রাদেবীর কোলে শায়িত। এদিকে রাত ১১টা ২০ মিনিটের মধ্যেই পাকিস্তানি সেনাবাহিনীর একটি অংশ রাজারবাগ পুলিশ লাইনসের চারিদিকে অবস্থান নিতে শুরু করে।

রাত সাড়ে ১১টার পর পাকিস্তান সেনাবাহিনীর ৩২ পাঞ্জাব রেজিমেন্টের অধিনায়ক কর্নেল তাজের নেতৃত্বে পাকিস্তানি সেনাদের কনভয় রাজারবাগ পুলিশ লাইনসে আক্রমণ শুরু করে। ক্রমেই নরপশুরা ট্যাংক, কামান, মেশিনগান নিয়ে ঝাপিয়ে পড়ে নিরস্ত্র ঘুমন্ত বাঙালির উপরে। শুরু করে নির্বিচারে হত্যা। পরিচালনা করে অপারেশন সার্চ লাইট। বঙ্গবন্ধু তাৎক্ষণিক অর্থাৎ ২৬শে মার্চের প্রথম প্রহরে বাঙালির স্বাধীনতা ঘোষণা করেন।

ওয়্যারলেস বার্তায় তিনি এভাবে ঘোষণা করেন- “ইহাই হয়তো আমার শেষ বার্তা, আজ হইতে বাংলাদেশ স্বাধীন। আমি বাংলাদেশের জনগণকে আহ্বান জানাইতেছি যে, যে যেখানে আছে, যাহার যাহা কিছু আছে, তাই নিয়ে রুখে দাঁড়াও, সর্বশক্তি দিয়ে হানাদার বাহিনীকে প্রতিরোধ করো। পাকিস্তানি দখলদার বাহিনীর শেষ সৈন্যটিকে বাংলার মাটি হইতে বিতাড়িত না করা পর্যন্ত এবং চূড়ান্ত বিজয় অর্জন না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাও।” বঙ্গবন্ধুর এই স্বাধীনতার ঘোষণাটি পরবর্তীতে তাঁর পক্ষে অনেকেই বেতারে ঘোষণা করেছেন।

আর দৈনিক জনকণ্ঠে প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে, ‘একাত্তর সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি আর্মি ঢাকা রেডিওর দখল নিলেও, গোপন তিনটি ট্রান্সমিটার আগে থেকে প্রস্তুত রেখেছিলেন বঙ্গবন্ধু। সেগুলোতে টেলিফোনে নিজের ঘোষণা রেকর্ড করান তিনি। ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন বার্তা প্রচারের ব্যবস্থা করেন।’

নিবন্ধে আরও বলা হয়, ‘চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র চালু হওয়ার অন্তত ১৮ ঘণ্টা আগে গোপন রেডিও মনিটর করে শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণার সংবাদ প্রকাশ করে বিশ্ব গণমাধ্যম।’ লেফটেন্যান্ট জেনারেল টিক্কা খান এবং লেফটেন্যান্ট জেনারেল এএকে নিয়াজীর জনসংযোগ অফিসারের দায়িত্ব পালনকারী সিদ্দিক সালিকের ‘উইটনেস টু সারেন্ডার’ গ্রন্থে এ সংক্রান্ত একটি বিবরণ পাওয়া যায়।

সিদ্দিক সালিক বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় জেনারেল নিয়াজীর পাশেই ছিলেন। বাংলাদেশের মানুষের বিরুদ্ধে অনুগত পাকিস্তানি হিসেবে পাক সামরিক জান্তার চক্রান্ত তিনি খুব কাছে থেকে দেখেছেন। ২৫ মার্চ, অপারেশন সার্চ লাইট শুরুর মুহূর্ত নিয়ে তিনি তার গ্রন্থে লেখেন ‘এভাবে নির্দিষ্ট সময়ের আগেই সামরিক কার্যক্রম শুরু হয়ে যায়। এমন আঘাত হানার নির্ধারিত মুহূর্ত (এইচ-আওয়ার) পর্যন্ত স্থির থাকার চিহ্ন বিলুপ্ত হয়ে গেল।

নরকের দরজা উন্মুক্ত হয়ে গেল। যখন প্রথম গুালিট বর্ষিত হলো, ঠিক সেই মুহূর্তে পাকিস্তান রেডিওর সরকারি তরঙ্গের (ওয়েব লেংনথ) কাছাকাছি একটি তরঙ্গ থেকে শেখ মুজিবুর রহমানের ক্ষীণ কণ্ঠস্বর ভেসে এলো। ওই কন্ঠের বাণী মনে হলো আগেই রেকর্ড করে রাখা হয়েছিল। তাতে শেখ মুজিব পূর্ব পাকিস্তানকে গণপ্রজাতান্ত্রিক বাংলাদেশ হিসেবে ঘোষণা করলেন।’

ঘোষণার পরপরই তিনি পাকিস্তানিদের হাতে গ্রেপতার হন।
আসলে শেখ মুজিব হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিই নন, শেখ মুজিব পৃথিবীতেই একজন হয়। তিনি যে গ্রেপতার হবেন তা তিনি আগে থেকেই জানতেন। ৭ই মার্চের ভাষণেই তিনি বলেছিলেন, ‘আমি যদি হুকুম দেবার নাও পারি, তোমরা বন্ধ করে দিবে।’

বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা শুনে বাঙালি জাতিও ঝাঁপিয়ে পড়ে মুক্তিযুদ্ধে। তাঁরা তাঁদের সর্বশক্তি দিয়ে লড়তে থাকেন। এইভাবে নয় মাস চলে এই রক্তক্ষয়ী যুদ্ধ। পাকিস্তানীদের আক্রমণ থেকে বাদ যায়নি আবালবৃদ্ধবনিতার কেউই। যুদ্ধে বয়স্কদের সাথে শিশু, যুবক, নারীরাও অংশ নেয়। দেশের জন্য জীবন বাজি রেখে তাঁরা যুদ্ধ করেন। অনেকে সরাসরি যুদ্ধ না করলেও কলম দিয়ে যুদ্ধ করেন। কবি-সাহিত্যিকদের লেখা কবিতা, গানও ব্যাপক অনুপ্রেরণা যুগিয়েছিল মুক্তিযোদ্ধাদের।

আর একশ্রেণীর স্বার্থান্বেষী মহল এদেশের হয়েও যোগ দিয়েছিল পাকিস্তানি মিলিটারিদের সাথে। রাজাকার, আলবদর, আল শামস নামক ওই মহলগুলো বিভিন্নভাবে পাকিস্তানিদের সহযোগিতা করে। এতে নরপশুদের তৈরি নীল নকশা প্রণয়ন ও বাস্তবায়ন অনেকাংশে সহজ হয়। তাদের সহযোগিতায়ই ১৪ই ডিসেম্বর পাকিস্তানিরা তাদের নিশ্চিত পরাজয় জেনে এদেশের বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে।

অবশেষে ১৬ই ডিসেম্বর সমাপ্ত হয় প্রায় এক বছর ব্যাপী চলমান এই কারবালার। পাকিস্তানিরা সিদ্ধান্ত নিলো আত্মসমর্পণের। কিন্তু শঙ্কিত। তারা ভাবছে, প্রায় এক বছর যে তারা এদেশে নৃশংসতা চালিয়েছে, আত্মসমর্পণের পরও বাঙালিরা তার প্রতিশোধ নিবে। সেজন্য দুপুরে ঢাকা সেনানিবাসে পাকিস্তানি ইস্টার্ন কমান্ডের হেডকোয়ার্টারে মিত্রবাহিনীর মেজর জেনারেল জ্যাকব আর পাকিস্তান সেনাবাহিনীর নিয়াজির মধ্যে আত্মসমর্পণ চুক্তি নিয়ে যখন দর কষাকষি চলছে, তখন পাকিস্তানি বাহিনীর নিরাপত্তা ছিল আলোচনার একটা বড় বিষয়।

ঢাকায় তখন পাকিস্তানি সৈন্য আর নানা রকম আধাসামরিক বাহিনীর লোকজন মিলিয়ে ৯৩ হাজারের বেশি সদস্য আটকা পড়েছে। ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের চিফ অব স্টাফ মেজর জেনারেল জে এফ আর জ্যাকব তাঁর স্যারেন্ডার অ্যাট ঢাকা: বার্থ অব আ নেশন বইয়ে লিখেছেন, “পাকিস্তানের পূর্বাঞ্চলীয় কমান্ডের অধিনায়ক লেফটেন্যান্ট জেনারেল এ এ কে নিয়াজি রেসকোর্স ময়দানে আত্মসমর্পণ না করে সেনানিবাসে তাঁর সদর দপ্তরেই আত্মসমর্পণের ব্যাপারে চাপাচাপি করছিলেন।’

এটা শুধু তাঁদের পিঠ বাঁচানোর জন্যই না, বরং প্রচণ্ড ভয়েও। কাদের সিদ্দিকী (বীর উত্তম) তাঁর স্বাধীনতা ৭১ বইয়ে লিখেছেন, ‘ভারতের পূর্বাঞ্চলীয় কমান্ডের অধিনায়ক লেফটেন্যান্ট জেনারেল জগজিৎ সিং অরোরা আর নিয়াজিকে বহনকারী গাড়ি যখন লাখ লাখ জনতার ভিড় ঠেলে রেসকোর্স ময়দানের দিকে এগোচ্ছিল, তখন একাধিকবার সেই বহরের গতি রুদ্ধ হয়ে যায়। ক্ষিপ্ত জনতা নিয়াজিকে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে। তারা বলছিল, ‘নিয়াজিকে আমাদের হাতে দাও। ও খুনী। ও আমাদের লক্ষ লক্ষ লোক মেরেছে, আমরা ওর বিচার করব।’

জ্যাকব লিখেছেন, ‘আত্মসমর্পণ নিয়ে আলোচনায় সাব্যস্ত হয়, ১৬ ডিসেম্বর আত্মসমর্পণের দলিল স্বাক্ষরিত হলেও নিয়াজি ও তার বাহিনী তখনই অস্ত্র সমর্পণ করবে না। জেনারেল জ্যাকব ১৮ ডিসেম্বর পর্যন্ত তাদের অস্ত্র রাখার অনুমতি দেন। ফলে পাকিস্তানি বাহিনী যুদ্ধবন্দী হলেও ঢাকা সেনানিবাসে তাদের অবস্থান ছিল সশস্ত্র। এ এক অদ্ভুত পরিস্থিতি।’

তারপর বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে ৯৩ হাজার সৈন্য আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেন। বিকাল ৪টা ৩১মিনিটে আমির আব্দুল্লাহ খান নিয়াজী আত্মসমর্পণ দলিলে সই করেন। এর মধ্য দিয়ে আমরা পাই পরিপূর্ণ বিজয়। আজ বিজয় দিবসে স্বাধীন বাংলার স্থপতি, বাঙালির মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৩০লক্ষ শহীদ ও আমাদের মহান মুক্তিযুদ্ধে সহায়তাকারী সকলের প্রতি জ্ঞাপন করছি শ্রদ্ধা নামক বিনম্র অর্ঘ্য।

লেখক: শিক্ষার্থী ও সদস্য, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম।

(এই লেখা লেখকের নিজস্ব মতামত। বাঙলা প্রতিদিন সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রোহিঙ্গাদের চোখে জীবন (জিন্দেগী রোহিঙ্গার সুকর্তু)-এর সময় বাড়লো

ইতালিতে হৃদরোগে বাংলাদেশির মৃত্যু

নান্দাইলে স্বাস্থ্য বিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোঁলার দাবিতে মানববন্ধনে পুলিশের বাঁধা

কক্সবাজারে ঢাকা থেকে কক্সবাজারগামী বাস থেকে ৩.১৪৭ কেজি হেরোইন জব্দ

বিএনপি একটি গণধিকৃত দল : এনামুল হক শামীম

বিএনপি ক্ষমতায় যাওয়ার জন্য পাগল হয়ে গেছে: ওবায়দুল কাদের

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী

মহেশপুরে আত্মহত্যা, বাল্য বিবাহ ও মানবপাচার প্রতিরোধে মতবিনিময় সভা

স্বাস্থ্য সেবা সূচকে দেশসেরা মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

দেশে করোনার থাবায় প্রাণ গেলো আরো ২৩০ জনের

ব্রেকিং নিউজ :