300X70
সোমবার , ১০ জুলাই ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রোহিঙ্গাদের চোখে জীবন (জিন্দেগী রোহিঙ্গার সুকর্তু)-এর সময় বাড়লো

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১০, ২০২৩ ১১:৫৬ অপরাহ্ণ

বিশ্ব শরণার্থী দিবসে বিশেষ আলোকচিত্র প্রদর্শনী
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : লক্ষ লক্ষ শরণার্থীর মনোবল সংরক্ষণে প্রতি বছর ২০ জুন বিশ্ব শরণার্থী দিবস পালিত হচ্ছে। নির্যাতনের মুখে মাতৃভূমি ত্যাগে বাধ্য এই ভাগ্যাহতদের রক্ষা ও তাঁদের সমর্থনে এই দিনটিতে বিশ্বের সচেতন মানব-গোষ্ঠী সোচ্চার হওয়ার প্রেরণা পায়।

দিবসটি উপলক্ষে রোহিঙ্গাটোগ্রাফার ম্যাগাজিন এবং ইউএনএইচসিআর মুক্তিযুদ্ধ জাদুঘরের সহযোগিতায় বাংলাদেশের কক্সবাজারে অবস্থিত বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবিরে আশ্রিত রোহিঙ্গা আলোকচিত্রীদের তোলা ৫০টি এবং ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে ভারতে আশ্রয় নেয়া শরণার্থী ও রোহিঙ্গা শরণার্থী শিবিরের ১১টি মোট ৬১টি আলোকচিত্র নিয়ে বিশেষ আলোকচিত্র প্রদর্শনী ‘রোহিঙ্গাদের চোখে জীবন (জিন্দেগী রোহিঙ্গার সুকর্তু)’ আয়োজন করা হয়।

গত ২০ জুন মঙ্গলবার, সকাল ১১টায় মুক্তিযুদ্ধ জাদুঘরের ৫ নং গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মায়ানমার উইং-এর মহাপরিচালক মিয়া মো: মাইনুল কবির, স্বাগত বক্তব্য প্রদান করেন ইউএনএইচসিআর-এর বাংলাদেশস্থ প্রতিনিধি মি. জোহান্নেস ভ্যান ডার ক্লাউ, বক্তব্য প্রদান করেন বাংলাদেশস্থ কানাডিয়ান হাই কমিশনার লিলি নিকোলস ও ব্র্যাক ইউনিভার্সিটির প্রভাষক ও গবেষক সামিরা তাবাসসুম।

অনুষ্ঠানে ১৯৭১ এর শরণার্থী-জীবনের অভিজ্ঞতা বর্ণনা করেন সাংবাদিক শিশির মোড়ল ও ধন্যবাদ জ্ঞাপন করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও সদস্য-সচিব সারা যাকের।

আজ ১০ জুলাই প্রদর্শনী শেষ হওয়ার কথা থাকলেও দর্শণার্থীদের বিশেষ অনুরোধে প্রদর্শনী আগামী ১৫ জুলাই শনিবার পর্যন্ত চলবে। মুক্তিযুদ্ধ জাদুঘরের ৫ নং গ্যালারিতে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। রবিবার বন্ধ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :