300X70
রবিবার , ২৫ জুন ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সন্ধ্যায় মিনার উদ্দেশে রওনা হবেন বাংলাদেশি হজযাত্রীরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৫, ২০২৩ ১০:৩৬ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক…’ ধ্বনিতে মুখরিত কাবা চত্বর। বিশ্বের নানা প্রান্তের মুসলমানরা আল্লাহর ডাকে সাড়া দিয়ে ইতোমধ্যে উপস্থিত হয়েছেন মক্কায়। সোমবার (২৬ জুন) মিনায় অবস্থানের মাধ্যমে শুরু হচ্ছে চলতি বছরের পবিত্র হজ কার্যক্রম। শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে ১২ জিলহজ (৩০ জুন) শেষ হবে এবারের হজ।

তবে নির্ধারিত সময়ের (সোমবার, ২৬ জুন) একদিন আগেই আজ (রোববার, ২৫ জুন) সন্ধ্যায় মিনার উদ্দেশে রওনা হবেন বাংলাদেশের হজযাত্রীরা।

সৌদিতে অবস্থানরত হজ অফিস ও হজ এজেন্সিগুলো একদিন আগেই বাংলাদেশি হাজিদের মিনার নিয়ে যাওয়ার এই সিদ্ধান্ত নিয়েছে। শনিবার (২৪ জুন) সৌদি হজ অফিস, হজ এজেন্সির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশি হাজিদের মিনার উদ্দেশে রওনা ও হজের পরবর্তী করণীয় ঠিক করতে শনিবার ধর্মপ্রতিমন্ত্রীর সঙ্গে একটি বৈঠক হয়। সেখানে সৌদি হজ অফিস, মিশন এবং হজ এজেন্সিদের সংগঠন হাবের সংশ্লিষ্টরা অংশ নেন। বৈঠকে সিদ্ধান্ত হয়, ২৫ জুন (রোববার) সন্ধ্যায় বাংলাদেশি হাজিরা মিনার উদ্দেশে রওনা হবেন।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) এম শাহাদাত হোসেন তসলিম বলেন, আজ স্থানীয় সময় সন্ধ্যার পর বাংলাদেশের প্রায় ১ লাখ ২২ হাজারের বেশি হজযাত্রীকে পবিত্র মিনায় নিয়ে যাওয়ার কাজ শুরু হবে। এত বিশাল সংখ্যার হজযাত্রীকে স্বল্প সময়ের মধ্যে পবিত্র মক্কা থেকে মিনায় নিয়ে যাওয়া একটি চ্যালেঞ্জিং কাজ। নির্দিষ্ট সময়ের মধ্যে সব হজযাত্রীকে মিনায় নিয়ে যাওয়ার কর্ম পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে হাব-এর কার্যনির্বাহী কমিটির সঙ্গে ধর্ম প্রতিমন্ত্রী ও ধর্মসচিব বৈঠক করেন।

ইসলামের পঞ্চম স্তম্ভ হজ পালনের জন্য ইতোমধ্যে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে হজযাত্রীরা সৌদি আরব পৌঁছেছেন। বাংলাদেশ থেকে ইতোমধ্যে ১ লাখ ২২ হাজার ৮৩৩ হজযাত্রী সৌদি পৌঁছেছেন।

সৌদিতে এ বছর ২৭ জুন হজ অনুষ্ঠিত হবে। পরের দিন ২৮ জুন সৌদি আরবে ঈদুল আজহা। আর বাংলাদেশে ঈদুল আজহা ২৯ জুন।

এবার বিশ্বের ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ পবিত্র হজ পালন করবেন বলে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়া।

তিনি বলেন, রোববার থেকে বিশ্বের লাখো মুসলিমের লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে মক্কা। এ বছর ৩২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী হজ যাত্রীদের সেবা দেবেন। হজ পালনে আল্লাহর অতিথিদের সব ধরনের সহযোগিতা করতে সরকার ও সৌদির জনগণ অংশ নেবে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম জানান, শনিবার রাতে ফ্লাইনাস এয়ার শেষ ফ্লাইট সৌদির উদ্দেশ্যে ছেড়ে যায়। এরমাধ্যমে চলতি বছরের পবিত্র হজের যাওয়ার ফ্লাইট শেষ হলো। আগামী ২ জুলাই ফিরতি ফ্লাইট শুরু হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সম্মাননা পদক পেল ঢাকা বিভাগের নির্বাচিত ৫ শ্রেষ্ঠ জয়িতা

চীনা বাজারে উন্মোচিত হলো রিয়েলমি ১১ প্রো ফাইভজি সিরিজের স্মার্টফোন

চট্টগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা বিকেল ৩টায়

যাত্রাবাড়ীর মাতুয়াইলে ১৫ কেজি গাঁজাসহ ১ জন গ্রেফতার, প্রাইভেটকার জব্দ

ইসরাইলি বাহিনীর অনুকরণে হাসপাতালে বিএনপির হামলা ন্যাক্কারজনক : তথ্যমন্ত্রী

পরকীয়ার টানে ২ সন্তান রেখে গৃহবধূর পলায়ন

সীমান্তবর্তী হতে গাঁজা ও ফেনসিডিল সংগ্রহের পর বিভিন্ন এলাকায় সরবরাহ করতো তারা

প্রবৃদ্ধি ৫ দশমিক ৬ শতাংশ হতে পারেঃ বিশ্বব্যাংক

লাখো মুসল্লির অংশগ্রহণে তুরাগতীরে জুমার নামাজ আদায়

সন্তানের অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি নিয়ে রায় ২৪ জানুয়ারি

ব্রেকিং নিউজ :