300X70
মঙ্গলবার , ৩ অক্টোবর ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রবৃদ্ধি ৫ দশমিক ৬ শতাংশ হতে পারেঃ বিশ্বব্যাংক

প্রতিবেদক
sahana akter
অক্টোবর ৩, ২০২৩ ৩:১৯ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদকঃ চলতি ২০২৩-২৪ অর্থবছর বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি ৫ দশমিক ৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। এর আগে চলতি বছরের এপ্রিল মাসে ৬ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির আভাস দিয়েছিল সংস্থাটি।

মঙ্গলবার (৩ অক্টোবর) সংস্থাটির ঢাকা অফিসে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ শীর্ষক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়। বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক প্রতিবেদনের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

আগারগাওস্থ সংস্থাটির ঢাকা অফিসে আজ মঙ্গলবার ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক প্রতিবেদনের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

বিশ্বব্যাংক বলছে, দেশে ২০২৫ সালে পাঁচ দশমিক আট শতাংশ প্রবৃদ্ধি হবে। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতে ছয় দশমিক তিন ও মালদ্বীপে পাঁচ দশমিক দুই শতাংশ প্রবৃদ্ধি হবে। ২০২৩ সালে শ্রীলঙ্কায় প্রবৃদ্ধি ছিল নেতিবাচক, মাইনাস তিন দশমিক আট শতাংশ। ২০২৪ সালে দেশটি ঘুরে দাঁড়াবে এবং প্রবৃদ্ধি হবে এক দশমিক সাত শতাংশ।

সংস্থাটি বলছে, ঊধ্বমূল্যস্ফীতির হার, বহির্খাতের চাপ ও আর্থিক খাতের দুর্বলতা ও অনিশ্চয়তার চ্যালেঞ্জে বাংলাদেশের অর্থনীতি। এর আগে বাংলাদেশের ২০২১-২২ অর্থবছরে সাত দশমিক এক ও ২০২২-২৩ অর্থবছরে ছয় শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল বিশ্বব্যাংক।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :