300X70
বৃহস্পতিবার , ১ জুলাই ২০২১ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সরকারী বালিকা পূর্ণবাসন কেন্দ্রের শিশুদের মাঝে বেক্সিমকোর উদ্যোগে স্যানিটারি ন্যাপকিন বিতরণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১, ২০২১ ১০:৪৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ৪২টি সরকারি শিশু পরিবার (বালিকা)’র ১৩ বছর উর্ধ্ব ১৭৮৬ বালিকা নিবাসির মাঝে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সৌজন্যে প্রজনন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী (স্যানিটারি ন্যাপকিন) বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আগারগাঁওস্থ সমাজসেবা অধিদপ্তরের মধুমতি মিলনায়তনে এসব সামগ্রী করা হয়েছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে এতিম ও দুঃস্থ ছেলে-মেয়েদের বিকাশ ও উন্নয়ন নিশ্চিত করতে ৮৫টি সরকারী শিশু পরিবার পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠান সমূহে এতিম ছেলে-মেয়েদের লালন-পালন, ভরণপোষণ, শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা, প্রশিক্ষণ ও পুনর্বাসনের মাধ্যমে সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্তকরণ করা হয়। ৮৫টি শিশু পরিবারের মধ্যে ৪৩টি বালক, ৪১টি বালিকা এবং একটি মিশ্র প্রতিষ্ঠান রয়েছে। প্রতিষ্ঠান সমূহের মোট আসন সংখ্যা ১০৩০০টি, যার মধ্যে বালক আসন ৫৪৫০টি এবং বালিকা আসন ৪৮৫০টি।

বালিকাদের জন্য পরিচালিত প্রতিষ্ঠানে (মিশ্র সহ ৪২টি) বর্তমানে ১৩ হতে ১৮ বছরের ১৭৮৬ জন বালিকা নিবাসী রয়েছে। সমাজসেবা অধিদপ্তর, শিশুদের প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান ও দানশীল ব্যক্তি/প্রতিষ্ঠানের যেকোন সহযোগিতা গ্রহণ করে থাকে।

মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের মালিকানাধীন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড বালিকাদের জন্য প্রজনন স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী (স্যানিটারি ন্যাপকিন) সরবরাহের আগ্রহ প্রকাশ করে।

প্রতিষ্ঠানটি ইতোমধ্যে প্রত্যেক নিবাসির ১৮ মাসের ব্যবহার্য প্রজনন স্বাস্থ্য সামগ্রী (স্যানিটারি ন্যাপকিন) সমাজসেবা অধিদপ্তরের নিকট হস্তান্তর করেছে। যা গতকাল বুধবার (৩০ জুন) বিকালে আনুষ্ঠানিক ভাবে ঢাকাস্থ বালিকা নিবাসিদের মধ্যে বিতরণ করার মাধ্যমে উদ্ভোধন করা হয়েছে।

আজকের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের সম্মানিত মহাপরিচালক (গ্রেড-১) শেখ রফিকুল ইসলাম। তিনি তার বক্তব্যে শিশুদের মাঝে প্রজনন স্বাস্থ্য সামগ্রী বিতরণের মহতী উদ্যোগ গ্রহণের জন্য বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার একান্ত সচিব মোঃ জাহিদুল ইসলাম ভূঞা (যুগ্মসচিব) এবং আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পরিচালক (মার্কেটিং) রিজভী উল কবির।

উপস্থিত থেকে বক্তব্য রাখেন সমাজসেবা অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ), সৈয়দ মোঃ নূরূল বাসির ও পরিচালক (প্রতিষ্ঠান) মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী।

প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন প্রবীণ হিতৈষী হাসপাতালের ডা. নুসরাত জাহান দৃষ্টি। এছাড়া সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সরকারি শিশু পরিবার (বালিকা), তেজগাঁও, ঢাকার উপতত্ত্বাবধায়ক ঝর্ণা জাহিন ও নিবাসীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :