300X70
শনিবার , ১২ মার্চ ২০২২ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সাংবাদিক অলকের লেখা বই “গণমাধ্যমে হতেখড়ি” বইমেলায় আসছে ১৪ মার্চ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১২, ২০২২ ২:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: সাংবাদিক সালেহ মোহাম্মদ রশীদ অলক-এর লেখা বই “গণমাধ্যমে হতেখড়ি” অমর একুশে বইমেলায় আসছে আগামী সোমবার (১৪ মার্চ)। আর ওই বইটি প্রকাশনায় রয়েছে আল-হামরা প্রকাশনী।

জানা গেছে, গণমাধ্যমে হাতেখড়ি বইয়ে বাংলাদেশের গণমাধ্যম, সংবাদ, সাংবাদিকতা, জনসংযোগ, বিজ্ঞাপন বাজার ও ব্রান্ডিং নিয়ে তথ্যভিত্তিক সংকলন ও বাংলাদেশের গণমাধ্যম ডিরেক্টরি রয়েছে।

বইটিতে গণমাধ্যম, গণমাধ্যমের ধরণ, বাংলাদেশের বর্তমান সংবাদপত্র, পত্র-পত্রিকার পরিসংখ্যান, বাংলাদেশের শীর্ষ বাংলা ও ইংরেজি দৈনিক পত্রিকা, সকল টেলিভিশন চ্যানেল, এফএম রেডিও, শীর্ষ অনলাইন নিউজপোর্টালের মালিকের পরিচয়, গণমাধ্যমের ঠিকানা, শীর্ষ কর্মকর্তা যোগাযোগ নম্বর ও প্রতিষ্ঠাবার্ষীকি, নতুন দৈনিক পত্রিকা, অনলাইন নিউজপোর্টাল, আইপি টিভির নিবন্ধন প্রক্রিয়া ও প্রয়োজনীয় কাগজপত্রের বিবরণ তুলে ধরা হয়েছে।

বইটিতে সাংবাদিকের কাজ, যোগ্যতা, ক্যারিয়ার, ক্ষেত্রসমূহ, আয়, সাংবাদিকতায় পড়াশুনা, বিভিন্ন কোর্স, নিউজ প্রেজেন্টার, আরজে পেশা, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধিনস্থ দপ্তর, ওয়েজবোর্ড, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট, গণমাধ্যম সংশ্লিষ্ট সংগঠন, বিট ভিত্তিক সংগঠনের প্রাথমিক তথ্য তুলে ধরেছেন সাংবাদিক লেখক সালেহ মোহাম্মদ রশীদ অলক।

আর সংবাদ কি, লেখার নিয়ম, সংবাদের উল্টো পিরামিড কাঠামো, টিভি সংবাদ তৈরির কাঠামো, ফিচার, সম্প্রচার সাংবাদিকতার পরিভাষা, বিট রিপোর্টিং, সংবাদপত্রের বিভিন্ন বিভাগ, কর্মরতদের পদবীসমূহের বিস্তারিত উল্লেখ করেছেন।

এই বইয়ে জনসংযোগ কি, জনসংযোগ কর্মকর্তার দায়িত্ব ও কর্তব্য, সংবাদ বিজ্ঞপ্তি লেখা ও প্রেরণের মৌলিক বিষয়, সংবাদ সম্মেলন, খবরের প্রতিবাদ ও ব্যাখ্যা প্রদানের পদ্ধতি, মানহানি কি, আইনের আশ্রয়, ধারা সমূহ, ফৌজদারি আদালতে মানহানির মামলা, প্রেস কাউন্সিল-এ মামলা, চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতা নিয়ে সংবিধানের ৩৯ তম অনুচ্ছেদের বিবরণ বইটিতে আছে।

এছাড়াও গণমাধ্যমে হাতেখড়ি বইটিতে ব্র্যান্ড ও ব্র্যান্ডিং, বিজ্ঞাপন, বাংলাদেশে বিজ্ঞাপনের বাজার, বিজ্ঞাপন ও পিআর সংস্থা, পত্রিকা-টিভি-রেডিও বিজ্ঞাপন, বিলবোর্ড বিজ্ঞাপন, অনলাইন বিজ্ঞাপন, ফেসবুক-গুগল-ইউটিউবে বিজ্ঞাপন কৌশলের তথ্য সংকলিত রয়েছে।

লেখক সালেহ মোহাম্মদ রশীদ অলক PoliticsNews24.com প্রকাশক ও নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় জলাধার বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

বৃহত্তর নোয়াখালীর কৃতি শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান

সবার জন্য টিমস এসেনশিয়ালস নিয়ে এসেছে মাইক্রোসফট

বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন

ভাষা শহীদদের প্রতি জনতা ব্যাংকের শ্রদ্ধা জ্ঞাপন

বাজারে আসছে প্রথম ISOCELL HM6 ইমেজ সেন্সর ভিত্তিক ১০৮ মেগাপিক্সেলের রিয়েলমি ৯

বিশ্বমানের স্টেশন হচ্ছে কমলাপুর ও বিমানবন্দর

গাজায় হত্যা বন্ধে কোনো পদক্ষেপ না নেওয়া দুঃখজনক : প্রধানমন্ত্রী

নারী উদ্যোক্তাদের উন্নয়নে একসাথে কাজ করবে ব্র্যাক ব্যাংক ও ড্যাফোডিল ইউনিভার্সিটি

এডিসের লার্ভা পাওয়ায় দুই লক্ষ ৭৯ হাজার টাকা জরিমানা

ব্রেকিং নিউজ :