300X70
মঙ্গলবার , ৬ ফেব্রুয়ারি ২০২৪ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

নারী উদ্যোক্তাদের উন্নয়নে একসাথে কাজ করবে ব্র্যাক ব্যাংক ও ড্যাফোডিল ইউনিভার্সিটি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৬, ২০২৪ ১২:১৭ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : দেশের তৃণমূল নারী উদ্যোক্তাদের ব্যবসায় সফল হতে সাহায্য করার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি একটি উদ্যোক্তা অ্যাক্সিলারেটর প্রোগ্রাম চালু করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে।

ব্যাংকের ‘তারা’ সেগমেন্টের উদ্যোগে ‘উদ্যোক্তা ১০১’ শিরোনামের এই নিবিড় প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করতে এ দুটি প্রতিষ্ঠান একসাথে কাজ করবে। ‘তারা’ হচ্ছে নারী গ্রাহকদের জন্য ব্র্যাক ব্যাংকের একটি বিশেষায়িত ব্যাংকিং সেগমেন্ট।

‘উদ্যোক্তা ১০১’ হল নারী উদ্যোক্তাদের জন্য একটি সার্টিফিকেশন কোর্স, যার জন্য ন্যূনতম এক বছরের ব্যবসায়িক অভিজ্ঞতা প্রয়োজন। সম্ভাবনাময় নারী ব্যবসায় মালিকদের ব্যবস্থাপনা এবং উদ্যোক্তা-দক্ষতা উন্নয়নবিষয়ক প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে এই প্রোগ্রামটি তাঁদের ব্যবসায়কে টেকসই এবং সম্প্রসারিত করতে সহায়তা করবে।

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. লুৎফর রহমান ২৪ জানুয়ারি ২০২৪ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন হেড অব কমিউনিকেশনস ইকরাম কবীর, হেড অব স্ট্র্যাটেজিক পার্টনারশিপ অ্যান্ড ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস জাকিরুল ইসলাম, হেড অব উইমেন অন্ট্রপ্রেনর সেল খাদিজা মরিয়ম এবং বিজনেস ট্রান্সফরমেশন অ্যান্ড প্রোডাক্টের সিনিয়র ম্যানেজার মো. কায়সার হাসান।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এস.এম. মাহবুব উল হক মজুমদার, অ্যাকাডেমিক অ্যাফেয়ার্সের ডিন প্রফেসর ড. মোস্তফা কামাল, ফ্যাকাল্টি অব বিজনেস অন্ট্রপ্রেনরশিপের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাসুম ইকবাল এবং রেজিস্ট্রার ড. মোহাম্মদ নাদির বিন আলী।

‘উদ্যোক্তা ১০১’ নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় সম্পদ ও আর্থিক শিক্ষার সুযোগ দেওয়ার মাধ্যমে তাঁদের আর্থিক ও ডিজিটাল অন্তর্ভুক্তি নিশ্চিত করবে। নিজেদের ব্যবসায়িক জ্ঞান এবং দক্ষতা কাজে লাগানোর মাধ্যমে নারী ব্যবসায়ীরা তাঁদের ব্যবসায়কে পুনরুজ্জীবিত করতে, নতুন কর্মসংস্থান সৃষ্টিতে এবং সর্বোপরি দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে।

তিন মাসব্যাপী এই প্রশিক্ষণ সেশনে এসব নারী উদ্যোক্তারা বিজনেস প্লান, রেকর্ডকিপিং, অ্যাকাউন্টিং, ট্যাক্সেশন, কমপ্লায়েন্স, এইচআর ম্যানেজমেন্ট, অপারেশনস অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ই-বিজনেস, ইম্পোর্ট-এক্সপোর্ট ম্যানেজমেন্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করবেন।

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন বলেন, “ব্র্যাক ব্যাংক সবসময়ই বাংলাদেশে এসএমই ব্যবসায়কে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের লক্ষ্য হচ্ছে, এই অ্যাক্সিলারেটর প্রোগ্রামের মাধ্যমে এসএমই এবং নারী উদ্যোক্তাদের তাঁদের ব্যবসায়ের সমৃদ্ধিতে সহায়তা করা।

আমরা চাই ক্রমবর্ধমান নারী ব্যবসায়ীরা তাঁদের উদ্যোক্তা-স্বপ্ন বাস্তবায়নে এই কোর্সটির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করুক। আমাদের পরিকল্পনা রয়েছে এই উদ্যোগকে আরও সম্প্রসারিত করে দেশের প্রান্তিক অঞ্চলের মানুষের কাছেও পৌঁছে যাওয়া।”

ব্র্যাক ব্যাংকের সাথে এই চুক্তির বিষয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. লুৎফর রহমান বলেন, “আমরা বিশ্বাস করি, এই পারস্পরিক সহযোগিতার মাধ্যমে আমরা নতুন উদ্যোক্তাদের তাঁদের ব্যবসায়িক উন্নয়নে সহযোগিতা করতে পারব।

বর্তমান বিশ্বে একটি ব্যবসায় পরিচালনা করতে যে যে দক্ষতার প্রয়োজন, সেগুলোর সমারোহে আমরা একটি সমৃদ্ধ মডিউল প্রস্তুত করেছি। এই উদ্যোগে আমাদের নলেজ পার্টনার করার জন্য আমরা ব্র্যাক ব্যাংককে ধন্যবাদ জানাই। দেশের নারীদের স্বপ্ন বাস্তবায়ন ও নারীর ক্ষমতায়নে এই উদ্যোগের অংশ হতে পেরে আমরা সত্যিই অনেক গর্বিত।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসানের অবসর জনিত বিদায় ও নবনিযুক্ত সচিব মো. মশিউর রহমান (এনডিসি)এর দায়িত্ব গ্রহণ

বৃহত্তর ঐক্য সৃষ্টির নামে বিএনপির বৃহত্তম তামাশা:কাদের

‘ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড ২০২১’ -এ গ্রামীণফোনের সর্বোচ্চ সংখ্যক পুরস্কার জয়

১৩ জুলাই আইসিবি ইসলামিক ব্যাংকের বোর্ড সভা

বঙ্গবন্ধু পরিবারের নিরাপত্তা দেবে এসএসএফ : সংসদে বিল পাস

বিমান বাহিনীর ১২১তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদপত্র বিতরণ

চীন উন্নয়ন সহযোগী, রাজনীতিতে মাথা ঘামায় না : তথ্যমন্ত্রী

টঙ্গীতে করোনায় আক্রান্ত সাংবাদিকের খোঁজ নিলেন ছাত্রলীগ নেতা আসাদ সিকদার

Vulkan Vegas Promo Code september 2023 ⭐️ BESTER Bonu

Vulkan Vegas Promo Code september 2023 ⭐️ BESTER Bonu

ট্রাক-লেগুনা মুখোমুখি সংঘর্ষ, নিহত ৫

ব্রেকিং নিউজ :