300X70
মঙ্গলবার , ২ নভেম্বর ২০২১ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সাতদিনব্যাপী বঙ্গবন্ধু যুবমেলার উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২, ২০২১ ৭:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: “দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই স্লোগানকে ধারণ করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক দেশব্যাপী বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হচ্ছে জাতীয় যুব দিবস-২০২১।

দিবসটি উদযাপন উপলক্ষে যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে আজ বিকেলে সাতদিন ব্যাপী যুবমেলার উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন।

অনুষ্ঠানে যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আজহারুল ইসলাম খান, ঢাকা জেলার জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলাম ও যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক মোঃ আব্দুল লতিফ মোল্লাসহ মন্ত্রণালয় এবং অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, কৃষিমন্ত্রী বলেন, তরুণরা আগামী দিনের সম্পদ। দেশের পুরো জনসংখ্যার এক তৃতীয়াংশ যুব সমাজ। যেকোনো দেশের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক উন্নয়নের পেছনে কাজ করে যুবদের অদম্য ‌‌‌কর্মস্পৃহা, শক্তি, প্রতিভা আর হার না মানার মানসিকতা। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়।

যুব সমাজকে কিভাবে সমৃদ্ধ আগামীর বাংলাদেশ গড়তে কাজে লাগানো যায়, তার জন্য আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন, বাস্তবিক ও কারিগরি দক্ষতা সম্পন্ন আত্মকর্মী তৈরিতে কাজ করছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

দেশের বিপুল সংখ্যক যুব সমাজের মধ্যে যে সম্ভাবনা রয়েছে তা যথার্থ ভাবে কাজে লাগাতে পারলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করা যাবে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, আমরা বর্তমানে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর সুবিধা ভোগ করছি। অর্থাৎ আমাদের মোট জনসংখ্যার মধ্যে কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা বেশি। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রুপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের জন্য দেশের চলমান ডেমোগ্রাফিক ডিভিডেন্ডকে কাজে লাগানোর বিকল্প নেই। বাংলাদেশের এ জনমিতিক সুবিধা শুরু হয়েছে ২০১২সালে, যা চলমান থাকবে ২০৪১ সাল পর্যন্ত।

এ সময়কালে দেশের শ্রমবাজারে মোট জনসংখ্যার ৫০-৬০% কর্মোপযোগী যুবক ও যুবনারীর প্রবেশ ঘটবে। জনসংখ্যার এই বৃহৎ অংশের কল্যাণে বাস্তবমুখী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের অঙ্গীকার রয়েছে । তাই যুব সমাজের সার্বিক কল্যাণ নিশ্চিতকল্পে বেকার যুবদের উদ্বুদ্ধকরণ, প্রশিক্ষণ প্রদান ও প্রশিক্ষণোত্তর আত্মকর্মসংস্থান প্রকল্প গ্রহণের মাধ্যমে স্বাবলম্বী করে তোলা, যুব ঋণ প্রদান ও দারিদ্র্য বিমোচনে নিরলস কাজ করছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়াধীন যুব উন্নয়ন অধিদপ্তর।

যুবসমাজের উন্নয়নে তার মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মসূচির বর্ণনা দিয়ে মন্ত্রী বলেন, যুব প্রশিক্ষনকে জনগনের দৌড়গোড়ায় পৌঁছে দিতে আমরা দেশের প্রতিটি উপজেলায যুব প্রশিক্ষন ও বিনোদন কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছি। অচিরেই এ প্রকল্পের কাজ শুরু হবে।

তিনি জানান, মুজিব বর্ষে দেশের যুবরা যাতে বেকার না থাকে সেজন্য চারটি ব্যাংকের মাধ্যমে ৮৩ হাজার যুবকের মধ্যে ১ হাজার ৩৪৪ কোটি টাকার বঙ্গবন্ধু যুব ঋণ বিতরন করেছে বর্তমান সরকার। এর ধারাবাহিকতাও বজায় থাকবে।

এসডিজি অর্জনে বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে বর্তমানে বিদ্যমান বেকারত্বের হার ২৮% থেকে কমিয়ে ৩% নামিয়ে আনা হবে। আত্মকর্মসংস্হানে ন্যাশনাল সার্ভিস কর্মসূচী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে ও মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

যুব মেলাতে ১০৮ টি স্টল অংশ গ্রহন করেছে। যেখানে যু্ব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষন গ্রহনের মাধ্যমে সফল আত্মকর্মীদের বিভিন্ন উদ্ভাবন ও পন্য প্রদর্শন করা হচ্ছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :