300X70
বুধবার , ১৪ এপ্রিল ২০২১ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সাবেক আইন মন্ত্রী আব্দুল মতিন খসরুর মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীর শোক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১৪, ২০২১ ৭:৩৯ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক: বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, সাবেক আইন মন্ত্রী আব্দুল মতিন খসরু এমপি’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক,  মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল ও ভূমিমন্ত্রীর শোক জাভেদ পাটোয়ারী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ তাপস।

পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন সংশ্লিষ্ট তথ্য অফিসার।

স্থানীয় সরকার মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোক বার্তায় তিনি আরো বলেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন খসরু মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে স্বাধীনতা অর্জনে ভূমিকা রাখেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে তিনি অত্যন্ত নিষ্ঠার সাথে আইনমন্ত্রীর দায়িত্ব পালন করেন। দেশের রাজনীতির অঙ্গনে তাঁর রয়েছে অসামান্য অবদান। দেশ ও মানুষের সেবায় নিবেদিত প্রাণ সাবেক মন্ত্রীর মৃত্যুতে রাজনৈতিক অঙ্গনে এক বিশাল শূন্যতা সৃষ্টি হলো।

উল্লেখ্য, করোনায় আক্রান্ত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী আজ (বুধবার) বিকেলে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি মতিন খসরু কুমিল্লা-৫ আসন থেকে আওয়ামী লীগের সাংসদ নির্বাচিত হন।

কৃষিমন্ত্রীর শোক:

সাবেক আইনমন্ত্রী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আব্দুল মতিন খসরুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি। আজ এক শোকবার্তায় মন্ত্রী বলেন, প্রয়াত আব্দুল মতিন খসরু ছিলেন জনকল্যাণে নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ ও আইন অঙ্গনের একজন উজ্জ্বল নক্ষত্র। আইনমন্ত্রী থাকাকালে তিনি ইনডেমনিটি অধ্যাদেশ বাতিলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এর মাধ্যমে বঙ্গবন্ধু হত্যা মামলার বিচারের পথ সুগম হয়। আইনমন্ত্রী হিসাবে তিনি অত্যন্ত নিষ্ঠা, সুনাম ও সফলতার সাথে তাঁর দায়িত্ব পালন করেন। দেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু হত্যার বিচার, রাজনীতি ও আইন অঙ্গনে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। কৃষিমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর শোক:
বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, সাবেক আইনমন্ত্রী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নব নির্বাচিত সভাপতি, সিনিয়র অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

মন্ত্রী আজ এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শোকবার্তায় মন্ত্রী আরো জানান, “আবদুল মতিন খসরুর মতো প্রাজ্ঞ আইনজীবী ও রাজনীতিবিদের মৃত্যু দেশের আইন অঙ্গন ও রাজনৈতিক অঙ্গনের বিরাট ক্ষতি। তিনি আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে ১৯৯৬ সালের ১২ নভেম্বর ইতিহাসের কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ বাতিলের আইন সংসদে পাশ হয় এবং বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচারের পথ সুগম হয়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি গৌরবোজ্জ্বল ভূমিকা রেখেছেন। তিনি তাঁর কর্মের মাঝে দীর্ঘকাল স্মরণীয় হয়ে থাকবেন।”

ভূমিমন্ত্রীর শোক:
সাবেক আইনমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আব্দুল মতিন খসরু এমপি’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

আজ এক শোক বার্তায় ভূমিমন্ত্রী বলেন, ১৯৭১ সালে আমাদের জাতীয় মুক্তির জন্য ঐতিহাসিক সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী এডভোকেট আব্দুল মতিন খসরু বর্ণাঢ্য কর্মময় জীবনে একাধারে ছিলেন প্রথিতযশা আইনজীবী ও নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ। বাংলাদেশে কল্যাণকর সমাজ বিনির্মাণেও অসামান্য অবদান রেখে আসছিলেন তিনি। তাঁর মৃত্যু দেশ ও জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতি, জনসেবা, দেশ ও সমাজের উন্নয়নে তাঁর অবদান জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

শোক বার্তায় মন্ত্রী মরহুমের বিদেহ আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক:

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, সাবেক আইনমন্ত্রী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নব নির্বাচিত সভাপতি, সিনিয়র অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি’র মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি।

প্রতিমন্ত্রী আজ এক শোক বার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শোকবার্তায় প্রতিমন্ত্রী আরো জানান, “আবদুল মতিন খসরুর মতো প্রাজ্ঞ আইনজীবী ও রাজনীতিবিদের মৃত্যু দেশের আইন অঙ্গন ও রাজনৈতিক অঙ্গনের বিরাট ক্ষতি। তিনি আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে ১৯৯৬ সালের ১২ নভেম্বর ইতিহাসের কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ বাতিলের আইন সংসদে পাশ হয় এবং বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচারের পথ সুগম হয়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি গৌরবোজ্জ্বল ভূমিকা রেখেছেন। তিনি তাঁর কর্মের মাঝে দীর্ঘকাল স্মরণীয় হয়ে থাকবেন।”

মেয়র ব্যারিস্টার শেখ তাপসের শোক:
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক আইনমন্ত্রী, প্রবীণ আইনজীবী, বীর মুক্তিযোদ্ধা আবদুল মতিন খসরুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ বুধবার (১৪ এপ্রিল) এক শোকবার্তায় ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “১৯৭৫ সালের ১৫ অগাস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর অবৈধভাবে ক্ষমতা দখলকারী শক্তি ইনডেমনিটি অ্যাক্ট বা দায়মুক্তি অধ্যাদেশের মাধ্যমে জাতির পিতার হত্যাকারীদের বিচারের পথ রুদ্ধ করেছিল। দীর্ঘ ২১ বছর পর জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করলে তৎকালীন আইনমন্ত্রী আবদুল মতিন খসরুর প্রাণান্ত চেষ্টায় ‘অবৈধ এবং অসাংবিধানিক’ দায়মুক্তি অধ্যাদেশ বাতিল হয়। ফলে বঙ্গবন্ধু হত্যার বিচারের পথ উন্মুক্ত হয়। এর মাধ্যমে আবদুল মতিন খসরু বাঙালি জাতিকে কলঙ্ক মুক্ত করার নতুন এক অধ্যায়ের সূচনা করেছিলেন।”

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরও বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে একটি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় মুজিব বাহিনীর সদস্য হিসেবে আবদুল মতিন খসরু ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। বঙ্গবন্ধুর আদর্শিক সৈনিক হিসেবে তিনি আমৃত্যু জনগণের পাশে থেকেছেন, জনগণকে ভালোবাসার চাদরে মুড়িয়ে রেখেছেন। তাই জনগণও তাঁকে সংসদ সদস্য হিসেবে বারবার নির্বাচিত করেছেন।”

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরও বলেন, “আবদুল মতিন খসরু আইন অঙ্গনের একজন উজ্জ্বল নক্ষত্র। তিনি যেমন একজন আদর্শ আইনজীবী ছিলেন তেমনি আইনজীবীদের জন্য একজন অনুকরণীয় ও প্রেরণাদায়ী আদর্শ নেতায় পরিণত হয়েছেন। তাঁর মৃত্যু শুধু আইন অঙ্গনেই নয়, পুরো দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি। তাঁর কর্ম ও নেতৃত্বগুণেই তিনি দেশবাসীর হৃদয়ে চির সমুজ্জ্বল হয়ে বেঁচে থাকবেন।”

শোকবার্তায় ঢাদসিক মেয়র মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সুজিত রায় নন্দীর শোক প্রকাশ: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি, সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ এর ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ও বিডি সমাচার ২৪ ডটকম এর উপদেষ্টা সুজিত রায় নন্দী।

বুধবার এক শোকবার্তায় সুজিত রায় নন্দী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

সুজিত রায় নন্দী বলেন, অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু ছিলেন একজন নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ। তার মৃত্যুতে দেশের রাজনৈতিক অঙ্গনে অপূরণীয় শূণ্যতার সৃষ্টি হলো। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি গৌরবোজ্জ্বল ভূমিকা রেখেছেন। দেশ ও জনগণের সেবায় তার অবদান জাতি চিরকাল কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে।

বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি’র চেয়ারম্যান শেখ কবির হোসেনের শোক

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে ১৯৯১ সালে কুমিল্লা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মতিন খসরু। তারপর ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৯ সালে মোট পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। এর মধ্যে ৭ম সংসদে (১৯৯৬-২০০১) আইনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমান সংসদে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তিনি।

সিসিএন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, কুমিল্লা এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জনাব আব্দুল মতিন খসরু, এমপি এর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি’র চেয়ারম্যান শেখ কবির হোসেন। বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি, কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য ও সাবেক আইনমন্ত্রী মরহুম আব্দুল মতিন খসরু আজ সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। শেখ কবির হোসেন তাঁর শোকবার্তায় বলেন, মরহুম আব্দুল মতিন খসরু একজন সফল আইনজীবী, রাজনৈতিক ব্যক্তিত্বের পাশাপাশি ছিলেন একজন নিবেদিত প্রাণ শিক্ষানুরাগী ও শিক্ষা উদ্যোক্তা। বেসরকারি পর্যায়ে উচ্চশিক্ষার প্রসার তথা শিক্ষিত জাতি গঠনে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সকল কার্যক্রমে তাঁর অংশগ্রহণ ও অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তিনি ব্যক্তিগতভাবে এবং বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি (এপিইউবি) এর পক্ষ থেকে মরহুম আব্দুল মতিন খসরু’র বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :