300X70
বৃহস্পতিবার , ১৫ ডিসেম্বর ২০২২ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সারাদেশে অর্থনৈতিক জোন চালু হলে তৈরি হবে লক্ষ লক্ষ মানুষের কর্মসংস্থান : স্থানীয় সরকার মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৫, ২০২২ ৯:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সারাদেশে অর্থনৈতিক জোন চালু হলে তৈরি হবে লক্ষ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে জানিয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্ব, সরকারের দীর্ঘ মেয়াদী পরিকল্পনা আর সকলের অংশগ্রহণে বিশ্বে বাংলাদেশ আজ মর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত এবং উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

তিনি আজ রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর আয়োজিত মহান বিজয় দিবস-২০২২ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন৷

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জাতীয় সমৃদ্ধি অর্জন সম্ভব হয়েছে৷ ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত হবে বলেও জানান তিনি।

পাকিস্তান, ভারত, নেপালসহ পার্শ্ববর্তী অনেক দেশের তুলনায় আমাদের মাথাপিছু আয় বেশি উল্লেখ করে মোঃ তাজুল ইসলাম বলেন, বিদ্যুৎ-গ্যাস, যোগাযোগ ব্যবস্থা, শিক্ষা ও স্বাস্থ্য, কৃষিসহ সকল খাতে অভূতপূর্ব উন্নয়ন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রী জানান, পদ্মা সেতু চালু হওয়ায় ওই অঞ্চলে অনেক শিল্প-কলকারখানা সৃষ্টি হচ্ছে ৷ সারা দেশে অর্থনৈতিক জোন করা হচ্ছে। এসব চালু হলে তৈরি হবে লক্ষ লক্ষ কর্মসংস্থান। বদলে যাবে অর্থনৈতিক কর্মকাণ্ড। দেশ পৌঁছে যাবে কাঙ্খিত লক্ষ্যে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইবরাহিম এবং সভাপতিত্ব করেন এলজিইডির প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহাসিন৷ এসময় স্থানীয় সরকার বিভাগ এবং এলজিএডির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে, মোঃ তাজুল ইসলাম এলজিইডি’র বিভিন্ন প্রকল্পের উদ্যোগে আয়োজিত বিজয় মেলার উদ্বোধন করে স্টল পরিদর্শন করেন।

আইইইই-এর উদ্যোগে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ক তিনদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু হচ্ছে শনিবার

বিশ্বের বৃহত্তম টেকনিক্যাল পেশাজীবী সংগঠন ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (IEEE), বাংলাদেশ সেকশন-এর উদ্যোগে “২৫তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি, আইসিসিআইটি-২০২২” (The 25th International Conference on Computer and Information Technology, ICCIT-2022) শীর্ষক তিনদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স আগামী ১৭-১৯শে ডিসেম্বর ২০২২ খ্রি. অনুষ্ঠিত হতে যাচ্ছে। পর্যটন নগরী কক্সবাজারের হোটেল লং বিচে আগামী শনিবার (১৭ ডিসেম্বর) ২০২২ খ্রি. বাংলাদেশ সময় সকাল ১১.০০ ঘটিকায় উক্ত কনফারেন্সের শুভ উদ্বোধন হবে৷ এতে আইইইই, এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক প্রফেসর ড. ল্যান্স ফুং (Professor Dr. Lance Fung) এবং ড. তাকাকো হাশিমোতো (Dr. Takako Hashimoto) সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। এছাড়া আগামী ১৯শে ডিসেম্বর (সোমবার) ২০২২ খ্রি. সন্ধ্যা ৭.৩০ ঘটিকায় কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইইইই, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রফেসর ড. সাইফুর রহমান।

উক্ত আন্তর্জাতিক কনফারেন্সে দেশ-বিদেশের চূড়ান্তভাবে বাছাইকৃত প্রায় ২১৪টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে। এতে ৬টি কী-নোট স্পিচ এবং ২টি ইনভাইটেড স্পিস থাকবে। এছাড়া “কোয়ালিটি এডুকেশন ফর কমপ্লেক্স অ্যান্ড সিকিউরড সিস্টেমস” (Quality Education for Complex and Secured Systems) শীর্ষক প্যানেল আলোচনা এবং “স্ট্র‍্যাটেজিস টুয়ার্ডস অ্যা স্মার্ট সিটি অ্যান্ড ডেমোনস্ট্রেশন অব সিটি-লেড ওপেন ডাটা প্ল্যাটফর্ম ইন অস্ট্রেলিয়া” (Strategies towards a Smart City and Demonstration of City-led Open Data Platform in Australia) শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হবে। একইসাথে দেশ-বিদেশের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রফেশনালস, বিজ্ঞানী, প্রকৌশলী, শিক্ষাবিদ, গবেষক ও শিক্ষার্থীরা কনফারেন্সে অংশগ্রহণকারীদের সাথে তাদের বিজ্ঞানভিত্তিক আইডিয়া ও ভাবনা বিনিময়ের সুযোগ পাবেন। পাশাপাশি কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল এবং তথ্যপ্রযুক্তির সর্বশেষ অগ্রগতি বিষয়ে আলোকপাত করা হবে।

এবারের কনফারেন্সের জেনারেল চেয়ার হিসেবে থাকছেন- যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইউনিভার্সিটির গবেষণা ফেলো প্রফেসর ড. মোহাম্মদ আবদুল করিম, টেক্সাস ইউনিভার্সিটির প্রফেসর ড. মোহাম্মদ এস. আলম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের অধ্যাপক ও আইইইই, ডব্লিউআইই-এর ২০২৩-২৪ কমিটির চেয়ার প্রফেসর ড. সেলিয়া শাহনাজ এবং অরগ্যানাইজিং চেয়ার হিসেবে থাকছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন ও আইইইই, বাংলাদেশ সেকশন-এর চেয়ার প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হক।

এছাড়া টেকনিক্যাল প্রোগ্রাম চেয়ার হিসেবে থাকছেন টেক্সাস ইউনিভার্সিটির প্রফেসর ড. মোহাম্মদ এস. আলম এবং টেকনিক্যাল প্রোগ্রাম কো-চেয়ার হিসেবে থাকছেন বুয়েটের ইইই বিভাগের প্রফেসর ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :