300X70
বৃহস্পতিবার , ১১ এপ্রিল ২০২৪ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদ-উল-ফিতর উদ্যাপিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ১১, ২০২৪ ১১:১৮ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে আজ সারা দেশে পবিত্র ঈদ-উল-ফিতর উদ্যাপিত হয়েছে।

এ উপলক্ষ্যে খুলনায় সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধাসরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও সড়কদ্বীপ বাংলা ও আরবিতে ঈদ মোবারক খচিত ব্যানারে সজ্জিত করা হয়।

ঈদ-উল-ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল আটটায় খুলনা সার্কিট হাউজ ময়দানে। এ জামাতে ইমামতি করেন খুলনা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবুল খায়ের মোহাম্মদ যাকারিয়া।

ঈদের জামাতে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফ, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লি অংশগ্রহণ করেন। নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে মুসল্লিরা পরস্পর ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

খুলনা আলিয়া মাদ্রাসার মডেল মসজিদে সকাল সাড়ে আটটা এবং সকাল নয়টায় খুলনা টাউন জামে মসজিদে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। খালিশপুর, দৌলতপুর, খানজাহান আলী ও লবণচরাথানাসহ বিভিন্ন মসজিদ, ঈদগাহ ও মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। খুলনা সিটি কর্পোরেশনের ৩১টি ওয়ার্ডে সিটি কর্পোরেশনের সহায়তায় ও ওয়ার্ড কাউন্সিলরগণের তত্ত্বাবধানে পৃথকভাবে নির্ধারিত সময় অনুযায়ী ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া খুলনা নগরীর নিউমার্কেট সংলগ্ন বায়তুন-নুর-জামে মসজিদ, ডাকবাংলা জামে মসজিদ, ময়লাপোতা বায়তুল আমান জামে মসজিদ, সোনাডাঙ্গা হাফিজনগর কালেক্টরেট স্কুল এন্ড কলেজ মাঠ, খুলনা ইসলামাবাদ ঈদগাহ ময়দান, খালিশপুর ঈদগাহ ময়দান, পিটিআই জামে মসজিদ, কেডিএ নিরালা জামে মসজিদ, সিদ্দিকীয়া মাদ্রাসা, দারুল উলুম মাদ্রাসা, আন্তঃজেলা বাস টার্মিনাল মসজিদ, শিপইয়ার্ড, লবণচরা, চাঁনমারী, রূপসা, টুটপাড়া, মিয়াপাড়া, শেখপাড়া, বসুপাড়া, জোড়াগেট সিএন্ডবি কলোনি মসজিদ, বয়রা মেট্রোপলিটন পুলিশ লাইন, জেলা পুলিশ লাইন, খালিশপুর ক্রিসেন্ট জুট মিলস, বিএল কলেজ, দেয়ানা ঈদগাহ, সোনাডাঙ্গা আবাসিক এলাকা, খানজাহান নগর খালাসী মাদ্রাসা ঈদগাহ ও দৌলতপুর, সোনাডাঙ্গা, খালিশপুর ও খানজাহান আলী থানার ঈদগাহ ময়দানসহ নগরীর বিভিন্ন মসজিদ এবং ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে বিশেষ খাবার পরিবেশন করা হয়।

বরিশালে ঈদ-উল-ফিতর উদ্‌যাপিত : যথাযোগ্য মর্যাদায়, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে আজ সারা দেশের মতো বরিশালে পবিত্র ঈদ-উল ফিতর উদযাপিত হয়।

বরিশালনগরীর হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠে সকাল আটটায় প্রধান জামাত অনুষ্ঠিত হয়।
হেমায়েত উদ্দিন ঈদগাহের পাশাপাশি নগরীর সদর রোডের বায়তুল মোকাররম জামে মসজিদ, জেলা পুলিশ লাইন্স জামে মসজিদ, চকবাজারের জামে এবাদুল্লাহ মসজিদ এবং গির্জা মহল্লার জামে কসাই মসজিদেও একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠের জামাতে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত, বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী ও জেলা প্রশাসক শহিদুল ইসলাম নামাজ আদায় করেন। নামাজ শেষে তাঁরা উপস্থিত সকলের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

নামাজে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা এবং হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লিগণ অংশগ্রহণ করেন। নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি অগ্রগতি এবং সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দানে অনুষ্ঠিত হলো এশিয়ার সর্ববৃহৎ ঈদ জামাত
দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দানে এশিয়ার সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ৯ টা ৪ মিনিটে ঈদের জামাত শুরু হয়। ঈদুলফিতরের নামাজে ইমামতি করেন মাওলানা শামসুল হক কাশেমী।

নামাজের সময় ২২ একর বিশিষ্ট এই গোর-এ-শহীদ বড় ময়দান মুসল্লি দ্বারা কানায় কানায় পূর্ণ হয়। কর্তৃপক্ষের ভাষ্য অনুযায়ী, এ ঈদগাহে প্রায় ৬ লাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করেন।

ঈদের নামাজ উপলক্ষ্যে গোর-এ-শহীদ বড় ময়দানে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। এ ছাড়া পার্শ্ববর্তী জেলাসহ দূরদূরান্ত থেকে মুসল্লিদের আগমনের সুবিধার্থে পার্বতীপুর-দিনাজপুর ও ঠাকুরগাঁও-দিনাজপুর রুটে দুটি বিশেষ ট্রেনেরও ব্যবস্থা করা হয়।

বৃহৎ এই ঈদ জামাতে অংশ নেন বিচারপতি এম ইনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, দিনাজপুরের জেলাপ্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদসহ স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ এবং ধর্মপ্রাণ মুসল্লিবৃন্দ। নামাজ ও খুতবা শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে মোনাজাত অনুষ্ঠিত হয়।

রাজশাহীতে হযরত শাহ মখদুম (র.) কেন্দ্রীয় ঈদগাহে প্রধান জামাত অনুষ্ঠিত
আজ রাজশাহী মহানগরীর হযরত শাহ মখদুম (র.) কেন্দ্রীয়। ঈদগাহে পবিত্র ঈদ-উল-ফিতরের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সকাল আটটায় অনুষ্ঠিত এই জামাতে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, জেলা প্রশাসক শামীম আহমেদ ও গণ্যমান্য ব্যক্তিবর্গসহ মহানগরীর আশপাশের বিভিন্ন এলাকা থেকে আগত লাখো ধর্মপ্রাণ মুসল্লি অংশগ্রহণ করেন।

নামাজ শেষে জাতির কল্যাণ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর। ঈদগাহে আগত মুসল্লিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন রাসিক মেয়র।

এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহানগরীর সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন এবং সরকারি ভবন ও সড়কসমূহ বিশেষভাবে সজ্জিত করা হয়।

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে এদিন হাসপাতাল, কারাগার, এতিমখানা, শিশকেন্দ্র, শিশুপরিবার, শিশুপল্লি, শিশুসদন, ছোটমণি নিবাস, শিশুবিকাশ কেন্দ্র, সেফ হোম এবং অনুরূপ প্রতিষ্ঠানসমূহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :