300X70
শনিবার , ৩০ জানুয়ারি ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সারা দেশে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৩০, ২০২১ ২:২৮ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন২৪.কম: এবছর সারা দেশে মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন। এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। শনিবার সকাল ১০টা ৫৫ মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ফল ঘোষণার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত বছর এই জিপিএ-৫ পাওয়ার সংখ্যা ছিল ৪৭ হাজার ২৮৬ জন।

এবার জিপিএ-৫ পাওয়ার হার ১১ দশমিক ৮৩ শতাংশ, যা গত বছর ছিল ৩ দশমিক ৫৪ শতাংশ।

মাদরাসা শিক্ষা বোর্ডে ৪ হাজার ৪৮ জন, কারিগরি শিক্ষাবোর্ডে ৪ হাজার ১৪৫ জন, ঢাকা বোর্ডে ৫৭ হাজার ৯২৬ জন, রাজশাহী বোর্ডে ২৬ হাজার ৫৬৮ জন, দিনাজপুর বোর্ডে ১৪ হাজার ৮৭১ জন, যশোর বোর্ডে ১২ হাজার ৮৯২ জন, চট্টগ্রাম বোর্ডে ১২ হাজার ১৪৩ জন, ময়মনসিংস বোর্ডে ১০ হাজার ৪০ জন, কুমিল্লা বোর্ডে ৯ হাজার ৩৬৪ জন, বরিশাল বোর্ডে ৫ হাজার ৫৬৮ জন এবং সিলেট বোর্ডে ৪ হাজার ২৪২ জন জিপিএ-৫ পেয়েছেন।

এর আগে ফল ঘোষণার সময় শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের ফলাফলের জন্য শিক্ষা-প্রতিষ্ঠানে ভিড় না করার জন্য আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করে বলেন, এবার অনেক কষ্ট করে ফলাফল তৈরি করেছে সবাই। বিশেষজ্ঞসহ সকলের মতামত নিয়ে তৈরি করা হয়েছে এই ফলাফল। অনেক কঠিন কাজ ছিল এটা। আমরা কখনো চাই না শিক্ষার্থীদের জীবন থেকে এক বছর নষ্ট হোক। তাই এই ফলাফলটা দিলাম আমরা। অনেকে এই ফল নিয়ে কথা বলেছেন। এভাবে তিক্ততা তৈরি কিরা উচিত হবে না। এটা নিয়ে বিরূপ মন্তব্য করলে শিক্ষার্থীদের মনে মানসিক চাপ পড়বে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফল প্রকাশের সময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান ছাড়াও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :