300X70
বুধবার , ১১ মে ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সিলেটে এলজিইডিরর “জলবায়ু পরিবর্তন, ক্রিম্প ও ক্রিলিক” শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১১, ২০২২ ১:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, সিলেট : সিলেট বিভাগে এলজিইডি’র “জলবায়ু পরিবর্তন, ক্রিম্প ও ক্রিলিক” শীর্ষক সচেতনতামূলক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

সিলেট বিভাগের এলজিইডির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর ‘জলবায়ু সহিষ্ণু অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প (ক্রিম্প)’ এর মাধ্যমে বাস্তবায়িত ‘ক্লাইমেট রেজিলিয়েন্ট লোকাল ইনফ্রাস্ট্রাকচার সেন্টার (ক্রিলিক)’ আয়োজন করেন। এতে সিলেট বিভাগের অধীনে ৪টি জেলার ৩৯ উপজেলার এলজিইডির বিভিন্ন পর্যায়ের প্রকৌশলীদের দিনব্যাপী ‘জলবায়ু পরিবর্তন, ক্রিম্প ও ক্রিলিক’ শীর্ষক সচেতনতামূলক বিভিন্ন দিক নিদের্শনামূলক প্রদান করা হয়। উক্ত প্রশিক্ষণের উদ্ধোধন করেন এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও ক্রিলিকের পরিচালক এ কে এম লুৎফর রহমান ।

সিলেট বিভাগের ভারপ্রাপ্ত অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী জে এম আজাদ হোসেনের সভাপতিত্বে আজ বুধবার (১১ মে) অনুষ্ঠিত জলবায়ু বিষয়ক সচেতনতামূলক প্রশিক্ষণে অতিরিক্ত প্রধান প্রকৌশলী জনাব এ কে এম লৎফর রহমন তাঁর উদ্বোধনী বক্তব্যে সিলেট বিভাগের জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব ও দুর্যোগপূর্ণ অবস্থার কথা তুলে ধরে পরিকল্পনা, ডিজাইন, বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণ কার্যক্রমে জলবায়ু সহিষ্ণুতার অন্তর্ভুক্তি, জ্ঞান ব্যবস্থাপনা, মানসিকতার উন্নয়ন ও সম্পদের সদব্যবহারের মাধ্যমে দেশব্যাপি দীর্ঘমেয়াদী টেকসই উন্নয়নে এক লক্ষ্যে কাজ করার আহ্বান জানান।

জলবায়ু সহিষ্ণু অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প (ক্রিম্প) ও ক্রিলিকের প্রকল্প পরিচালক মোঃ জসিম উদ্দিন ক্রিলিক কীভাবে প্রাতিষ্ঠানিকীকরণ করা হতে পারে তার উপর বিশদ আলোচনা করেন। তিনি এসময় ক্রিলিক প্রতিষ্ঠার উদ্দেশ্য ও করণীয় সম্পর্কে ধারণা দেন।

অনুষ্ঠানে সিলেট জেলার নির্বাহী প্রকৌশলী, সিনিয়র সহকারী প্রকেীশলী, উপজেলা প্রকৌশলী, উপজেলা সহকারী প্রকৌশলীসহ ৫৭ জন প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সিলেট জেলার সিনিয়র সহকারী প্রকৌশলী একেএম সহিদুল ইসিলাম। সচেতনতামূলক প্রশিক্ষণে ক্রিলিকের বিশেষজ্ঞ পরামর্শক বান্দা হাফিজ, জনাব ফারুক বিশ্বাস, রউফ আকন্দ, নাজমুল হাকিম ও সৈয়দ মাহবুব আহসান শিমুল বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :