300X70
শনিবার , ২৩ অক্টোবর ২০২১ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সীসাযুক্ত রঙ নিষিদ্ধকরণের দাবি জানিয়ে মানববন্ধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৩, ২০২১ ৩:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
বাংলাদেশে এখনো সীসা বিষক্রিয়ায় শিশুদের মৃত্যু সবচেয়ে সাধারণ একটি কারণ হিসেবে অব্যাহত রয়েছে। সেই লক্ষ্যে, তরুণরা আজ এনভায়রনরমন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন – এসডো আয়োজিত একটি মানববন্ধনে যোগদান করে। আইনী প্রক্রিয়ার সঠিক প্রয়োগের মাধ্যমে সীসাযুক্ত রঙের ব্যবহার নিয়ন্ত্রণের আহ্বান জানায়। মানববন্ধনটি বাংলাদেশ হাইকোর্টের সামনে অনুষ্ঠিত হয় এবং পরবর্তীতে একটি র‌্যালীর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভাস্করের সামনে গিয়ে শেষ হয়।

প্রতিবছরের মতো এই বছরও এসডো ৯ম ইন্টারন্যাশনাল লেড পয়জনিং প্রিভেনশন উইক ২০২১ পালন করছে। এই বছরের মূল প্রতিপাদ্য বিষয় হলো আইনী ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বিশ্বব্যাপী সীসাযুক্ত রং এর ব্যবহার নিয়ন্ত্রণ করা। প্রায় শতাধিক গার্লস গাইড, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং এসডোর সদস্যগণ বিভিন্ন প্ল্যাকার্ড, ফেস্টুন, ব্যানারসহ মানববন্ধনে যোগদান করে একটি সীসামুক্ত পৃথিবীর দাবি জানায়।

মানবদেহে বিশেষভাবে শিশুদের ক্ষেত্রে সীসাদূষণের প্রধান উৎস হিসেবে কাজ করে উচ্চমাত্রার সীসাযুক্ত রঙ। সীসাদূষণের বিষক্রিয়ায় শিশুদের বুদ্ধিবৃত্তি বাধাহগ্রস্থ হয়, অমনোযোগীতা প্রকাশ পায়, শ্রবণশক্তি হ্রাস পায় এবং আচরণগত সমস্যা হয়। তাই সীসা দূষণ হ্রাসে সব ধরণের সীসাযুক্ত রঙ নিষিদ্ধ করা এবং উপযুক্ত আইনী ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

ডাব্লিউএইচও এর মতে, মানব দেহে সীসাদূষনের কোনো নিরাপদ মাত্রা নেই। এসডো ২০০৮ সাল থেকে বাংলাদেশ রঙ এবং অন্যান্য পণ্যে সীসাদূষণ রোধে কাজ করে আসছে। মানবস্বাস্থ্য, বিশেষত শিশুদের উপর সীসা দূষণের ক্ষতিকর দিক সম্পর্কে তুলে ধরেছে। সীসাযুক্ত রঙ নিষিদ্ধে আইন প্রণয়ন এবং তা কার্যকর করতে এসডো সবসময়ই সক্রিয় ভূমিকা পালন করেছে।

ইন্টারন্যাশনাল লেড পয়জনিং প্রিভেনশন উইক ২০২১ (ILPPW – 2021) হল লেড পেইন্ট অ্যালায়েন্সের একটি উদ্যোগ। এই উইক অব অ্যাকশন এর লক্ষ্য হল সীসা এক্সপোজারের স্বাস্থ্যের প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ানো, সীসা এক্সপোজার প্রতিরোধের জন্য দেশ এবং অংশীদারদের প্রচেষ্টাকে তুলে ধরা, বিশেষ করে শিশুদের মধ্যে; এবং সীসা দূষণ রোধে বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম চালানো।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :