300X70
বুধবার , ২৫ আগস্ট ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ফুলবাড়ী কয়লাখনি বিরোধী আন্দোলনে পঙ্গু হওয়া বাবলুর দিন কাটছে শুয়ে শুয়ে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২৫, ২০২১ ১১:১৮ পূর্বাহ্ণ

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
আজ বুধবার (২৬ আগস্ট) দিনাজপুরের ফুলবাড়ী কয়লাখনি বিরোধী ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস। ২০০৬ সালের ২৬ আগস্টের এই দিনে ফুলবাড়ী কয়লাখনি বিরোধী আন্দোলন করতে গিয়ে তৎকালিন বিডিআর-পুলিশের ছোঁড়া গুলিতে গুলিবিদ্ধ হন উপজেলার পৌর শহরের সুজাপুর গ্রামের রিকশাভ্যান চালক বাবলু রায় (৫২)।

গুলিবিদ্ধ বাবলু রায় এখন পঙ্গুত্ব জীবন যাপন করছেন। তাঁর শরীরের অর্ধেক অংশ অবশ হয়ে গেছে, হারিয়ে গেছে তার কর্মক্ষমতা। স্ত্রীসহ তার ৩ সন্তান নিয়ে ভবিষ্যৎ ভাবনায় দিন কাটে হুইল চেয়ারে বসে।

২০০৬ সালের ২৬ আগস্টের স্মৃতির কথা বলতে গিয়ে বাবলু রায় বলেন, ‘প্রতিদিনের ন্যায় সেদিন আর রিকশা-ভ্যান বের করেননি। সকালে বাড়ী থেকে খাবার খেয়ে তেল-গ্যাস জাতীয় কমিটির ডাক দেওয়া এশিয়া এনার্জির অফিস ঘেরাও কর্মসূচিতে অংশ নিতে বের হন। তখন তার স্ত্রী ৬ মাসের অন্তঃস্বত্ত¡া। ফুলবাড়ীস্থ ঢাকা মোড় থেকে খনি বিরোধী মিছিল বের হলে বাবলু রায় তাতে অংশ নেয়। মিছিলটি ছোট যমুনা নদীর সেতু পার হয়ে পশ্চিম পাশে যেতেই পুলিশ-বিডিআর ব্যাপক লাঠিচার্জসহ গুলিবর্ষণ করে। লোকজন দিগি¦দিক ছোটাছুটি শুরু করে। হটাৎ একটি গুলি বাবলু রায়ের পিঠে এসে লাগে। সেই রাস্তায় তিনি লুটিয়ে পড়েন। এরপর আর কিছু বলতে না পারলেও পরে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে বেডে নিজেকে গুলিবিদ্ধ অবস্থায় দেখতে পান। পরে রংপুর থেকে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, পিজি হাসপাতাল, ক্রমা সেন্টার ও গণস্বাস্থ্য কেন্দ্রে দীর্ঘ ১১মাস চিকিৎসা শেসে হুইল চেয়ারে বাড়ী ফেরেন।

বাবলু রায় আরও জানান, বর্তমানে তিনি দীর্ঘ তিন মাস ধরে অসুস্থ হয়ে বিছানায় পড়ে আছেন। কোমরে ঘা হয়েছে। প্রতিদিন স্ত্রী সেই ঘাগুলো ধুয়ে দেয়। এরই মধ্যে চলতি বছরের গত ১৪ জুন তারিখে করোনা পজিটিভ শনাক্ত হন তিনি। বর্তমানে করোনা মুক্ত হলেও কোমরের ব্যাথা কমছে না। আগে হুইল চেয়ারে ভর করে অন্তত বাড়ীর বাইরে বের হতে পারতেন। কিন্তু বর্তমানে একবারেই শয্যাশায়ী হয়ে গেছেন। বিছানাই এখন তার নিত্য সঙ্গী হয়ে গেছে। নিজে আয়-রোজগার করতে না পারায় তার দুইছেলে রাজমিস্ত্রি জোগারীর কাজ করে যা আয় হয় তা দিয়ে অনেক কষ্টের মধ্যে পরিবার চলছে। আন্দোলনকারীরা মাঝেমধ্যে খোঁজখবর নেন এবং সাধ্যমত সাহায্যও করেন। তবে তেল গ্যাস জাতীয় কমিটির নেতা অধ্যাপক আনু মুহাম্মদ স্যার সবচেয়ে বেশি খোঁজখবর নেন এবং আর্থিক সহায়তা দিয়ে থাকেন। প্রতিবাদে ২৬ আগস্টে হুইল চেয়ারে ভর করে মিছিলে যোগ দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছি। কিন্তু এবার সেটুকুও পরবো না। কারণ শরীর একেবারেই চলছে না। তবে বিছানা থেকেই শ্রদ্ধা জানাবো শহীদদেরকে। তবে ফুলবাড়ী কয়লাখনি থেকে এক টুকরো কয়লা যেন কোন বহুজাতিক কোম্পানী নিতে না পারে সেজন্য সবাইকে সজাগ ও সতর্ক থাকার আহবান জানান এই পঙ্গুত্ববরণকারী বাবলু রায়।#

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জনপ্রিয় অভিনেতা শাহীন আলম বনানী কবরস্থানে ভাইয়ের কবরে চিরশায়িত

ঢাকা শহরে প্রতি বছর ২ লক্ষ ৭০ হাজার শিশু চক্ষু রোগে আক্রান্ত হচ্ছে

৪৮ বছর পরও বঙ্গবন্ধুর খুনিদের নামে স্লোগান দেয়া বন্ধ হলো না : সংস্কৃতি প্রতিমন্ত্রী

হাতির আক্রমণে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দেবে সরকার : পরিবেশমন্ত্রী

নির্বাচনের আগে শিক্ষায় বড় নিয়োগের প্রস্তুতি

সিলেট-সুনামগঞ্জের সব বিদ্যুৎ উপকেন্দ্র বন্ধ

সরকার জলবায়ু সহিষ্ণু কৃষি-ভিত্তিক শিল্পের উন্নয়নে কাজ করছে : পরিবেশমন্ত্রী

নারায়ণগঞ্জের বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২৮

আইপিএল-২০২২: মেগা নিলামে নেই যেসব তারকারা

স্বাচিপের পঞ্চম জাতীয় সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :