300X70
শুক্রবার , ১৭ মার্চ ২০২৩ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সুপ্রিম কোর্ট বারে নজিরবিহীন ভোট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৭, ২০২৩ ৯:২৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সুপ্রিম কোর্টের ইতিহাসে এ এক নজিরবিহীন ঘটনা। প্রতিপক্ষ আইনজীবীদের ওপর পুলিশের হামলা, সাংবাদিকদের মারধর। রাতে ভোট দেয়ার অভিযোগ। ধাওয়া-পাল্টা ধাওয়ার মতো ঘটনার মধ্যদিয়ে শেষ হয়েছে সুপ্রিম কোর্ট বারের নির্বাচন। আওয়ামী লীগপন্থি আইনজীবীদের সাদা প্যানেলের পূর্ণ নিয়ন্ত্রণে হওয়া নির্বাচন একতরফাভাবে হয়েছে। এতে ভোট দেননি বিএনপিপন্থি আইনজীবীদের নীল প্যানেলের কেউ। ভোটে ছিল না কোনো উৎসবের আমেজ। উদ্বেগ, শঙ্কা আর পাল্টাপাল্টির মধ্যে কেটেছে ভোটের দুইদিন। তাই ভোটগ্রহণ শেষে ফল নিয়েও ছিল না কারও কোনো আগ্রহ। নির্বাচনকে ঘিরে হয়ে যাওয়া সংঘাতের পর নিন্দার ঝড় বইছে সর্বত্র।

দেশের সর্বোচ্চ আদালতে আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশের হামলা এবং একতরফা ভোটের ঘটনায় সাধারণ মানুষও নেতিবাচক প্রতিক্রিয়া জানাচ্ছেন।
নির্বাচনকে কেন্দ্র করে আদালত প্রাঙ্গণে গতকালও বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, নারী ও আর্মড পুলিশ ব্যাটালিয়নসহ (এপিবিএন) পাঁচ শতাধিক পুলিশ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মোতায়েন ছিল। আইনজ্ঞদের মতে- গত এক দশক আগেও সুপ্রিম কোর্ট বারের নির্বাচন ছিল উৎসবমুখর। ভিন্ন ভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা নির্বাচনে অংশ নিতেন। বারের বাইরে তাদের রাজনৈতিক পরিচয় থাকলেও সুপ্রিম কোর্টের ভিতরে ছিল সবাই সর্বোচ্চ আদালতের আইনজীবী। জ্যেষ্ঠ আইনজীবীদের মতে, গত ৫/৭ বছর ধরে বারের নির্বাচন নিয়ে ঝামেলা হচ্ছে।

নির্বাচনের দ্বিতীয়দিন বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হওয়ার কথা থাকলেও ১০টা ২০ মিনিটে ভোটগ্রহণ শুরু হয়। ১০টা ১৩ মিনিটে পুলিশের কড়া নিরাপত্তা বেষ্টনী দিয়ে ব্যালট পেপার নিয়ে ভোটকেন্দ্রে ঢোকেন কমিশনের এক সদস্য। কমিশনের অন্যতম সদস্য ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির মানবজমিনকে বলেন, ১০টা ২০ মিনিটে ভোট গ্রহণ শুরু হয়। বিকাল ৫টায় শেষ হয়। তবে সাংবাদিক পরিচয় দেয়ার পরেও ভোটকেন্দ্র পরিদর্শনের কোনো সুযোগ দেয়া হয়নি। এ প্রতিবেদক ভোটকেন্দ্রে ঢুকতে চাইলে-যাওয়া যাবে না বলে বাধা দেন সাদা দলের কয়েকজন আইনজীবী। পরে কমিশনের এক সদস্যকে ফোন দিয়ে অনুমতি চাইলে তিনিও অনুমতি দেননি।

নির্বাচনে আওয়ামী লীগপন্থি আইনজীবীরা ভোট দিলেও অবৈধ ভোট ঘোষণা করে বিরত ছিলেন বিএনপিপন্থি আইনজীবীরা। তাদের দাবি আগে নতুন নির্বাচন কমিশন পরে ভোট গ্রহণের তারিখের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেন। কমিশন সূত্র জানায়, নির্বাচনে দুইদিনে মোট ৪১৩৭ ভোট কাস্ট হয়েছে। নির্বাচন পরিচালনা সাব কমিটির আহ্বায়ক আসাদুজ্জামান মনির মানবজমিনকে বলেন, সবগুলো ব্যালট এনে বক্স এক জায়গায় জড়ো করা হয়েছে। গণনা শুরু করা হয়েছে। প্রথম দিনে ২২১৭ ভোট এবং আজ ১৯২০ ভোট কাস্টিং হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ : শ্রম প্রতিমন্ত্রী

আওয়ামী লীগের মতবিনিময় সভা আজ

নারায়ণগঞ্জের ভুলতায় বসুন্ধরা রেডিমিক্সের পঞ্চম ইউনিট উদ্বোধন

নিউজিল্যান্ড সফরের জন্য টেস্ট ও টি-টোয়েন্টি দল ঘোষণা উইন্ডিজের

শক্তভাবে মনিটরিং করা হচ্ছে তিনটি পণ্যের দাম

পুরান ঢাকায় ভয়াবহ আগুন, ৫ জনের মৃত্যু

যাত্রাবাড়ীর মাতুয়াইলে ১৫ কেজি গাঁজাসহ ১ জন গ্রেফতার, প্রাইভেটকার জব্দ

কর্মচারীদের বেতন পরিশোধে অক্ষম পৌরসভাকে ইউনিয়ন পরিষদে রূপান্তরিত করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

রাজধানীতে অবৈধ বিদেশী ঔষধসহ দুইজন গ্রেফতার

একাব্বর হোসেন এমপি’র মৃত্যুতে বিভিন্ন মন্ত্রী-প্রতিমন্ত্রীর শোক

ব্রেকিং নিউজ :