300X70
সোমবার , ৫ সেপ্টেম্বর ২০২২ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সেচ বন্ধ করার কারণে তলিয়ে গেছে আমন ধান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৫, ২০২২ ১১:৪৮ অপরাহ্ণ

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলা নিয়ে বিস্তৃত কাউয়াদীঘি হাওরের পানি নিষ্কাশনের একমাত্র মাধ্যম কাশিমপুর পাম্প হাউজ।

গত ১ সেপ্টেম্বর থেকে পাম্প হাউজের সেচ কার্যক্রম এবং নিষ্কাশন গেইট বন্ধ থাকায় গত ২ দিনের বৃষ্টিতে হাওরে পানি বৃদ্ধি পাওয়ায় মনু নদী প্রকল্পেভু্ক্ত এলাকায় প্রায় ২০০ একর আমন ধান পানিতে তলিয়ে গেছে।

এই বছর বৃষ্টি এবং উজানের ঢলের কারণে কাউয়াদীঘি হাওরে পানির মাত্রা বেড়ে গেলে মনু নদী প্রকল্পের ভেতরে থাকা দুই হাজার হেক্টর জমিতে আমন চাষ অনিশ্চিত হয়ে পড়ে। লোডশেডিং এর কারণে পাম্প হাউজ কর্তৃপক্ষ পর্যাপ্ত পরিমাণে সেচ কার্যক্রম চালিয়ে যেতে না পারায় হাওর পাড়ের কৃষক ও সাধারণ মানুষ ক্ষুব্ধ হয়ে ওঠেন।

কাউয়াদীঘি হাওরের জলাবদ্ধতাকে কেন্দ্র করে গড়ে ওঠা সংগঠন হাওর রক্ষা সংগ্রাম কমিটি এবং সাধারণ কৃষকদের আন্দোলনের মুখে মৌলভীবাজারের জেলা প্রশাসন গত মাসের ১১ তারিখ সংশ্লিষ্ট সকল বিভাগের সমন্বয়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ এর ব্যবস্থা করলে পাম্প হাউজ কর্তৃপক্ষ নিয়মিত সেচ কার্যক্রম শুরু করে।

যার ফলে দ্রুতই হাওরের পানি কমা শুরু হয়। পানি কমায় জমি চাষের উপযোগী হলে কৃষকেরা আমন চাষে ঝাঁপিয়ে পড়েন। ইতিমধ্যেই প্রায় ১ হাজার হেক্টর জমিতে আমন চাষ হয়ে গেছে। প্রকল্পভুক্ত এলাকায় আমন চাষ এখনও চলমান রয়েছে। এমতা অবস্থায় গত ১ সেপ্টেম্বর থেকে পাম্প হাউজের সেচ কার্যক্রম বন্ধ থাকায় গত দুই দিনের বৃষ্টিতে হাওরে পানি বৃদ্ধি পায়। যার ফলে নতুন রোপণ করা আমন ধান পানিতে তলিয়ে গেছে।

সরেজমিনে দেখা গেছে মৌলভীবাজার সদর উপজেলার জগৎপুর, জুমাপুর, রায়পুর, বানেশ্রী, বিরাইমাবাদ, বুড়িকোনা, বড়কাপন, কচুয়া, একাটুনা, মল্লিসরাই, উলুয়াইল এবং রাজনগর উপজেলার মধুর বাজার, আমিরপুর, রক্তা, বানুরমহল, বড়গাঁওসহ বিভিন্ন এলাকায় আমন ধান পানিতে ডুবে আছে।

হাওর রক্ষা সংগ্রাম কমিটি মৌলভীবাজার জেলা সভাপতি এডভোকেট মঈনুর রহমান মগনু বলেন, ‘আমন রোপন চলমান থাকা অবস্থায় সেচ কার্যক্রম বন্ধ করার কোন যৌক্তিকতা নেই। এখন অতি দ্রুত সবগুলো পাম্প সচল করে এবং নিষ্কাশন গেইটের মাধ্যমে পানি নিষ্কাশন করে কৃষকের কষ্টের ফসল রক্ষা করতে হবে। এতে কোন অযুহাত দেখালে কৃষকের স্বার্থে আমরা আবারও রাজপথে আন্দোলন করবো।‚

এ বিষয়য়ে মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সামছুদ্দিন আহমেদ স্বদেশ প্রতিদিন বলেন, ‘কিছু কিছু জায়গায় ধান তলিয়েছে, পানি কমার কারণে সেটা আজ রাতেই ঠিক হয়ে যাবে। আশা করি আর বৃষ্টি না হলে সমস্যা হবে না। আমি নিজে কাশিমপুর পাম্প হাউজ দেখে এসেছি, গেইট খুলে দওয়া হয়েছে এবং পাম্পও চালু করা হয়েছে।

এব্যাপারে মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) এম. এ. হান্নান খান স্বদেশ প্রতিদিনকে বলেন, ‘ আমরা গত মাসের ১০ তারিখ থেকে চলতি মাসের ১ তারিখ পর্যন্ত পাম্পের মাধ্যমে সেচ এবং গেইট দিয়ে পানি নিষ্কাশনের দ্বারা হাওরের প্রায় সাড়ে ৪ ফুট পানি কমাতে সক্ষম হই।

কৃষি অফিসের সুপারিশের প্রেক্ষিতেই গত ১ সেপ্টেম্বর বিকাল থেকে সেচ কার্যক্রম এবং নিষ্কাশন গেইট বন্ধ করা হয়। হাওরের পানি বৃদ্ধির সাথে সাথেই আজ আবার আমরা সকাল ১০ টায় নিষ্কাশন গেইট খুলে দিয়েছি এবং দুপুর ১২ টা থেকে পাম্প চালু করেছি। এখন গেইট দিয়ে পানি নিষ্কাশন হচ্ছে এবং পাম্পের সেচ অব্যাহত আছে।‚

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ছাদবাগান করতে খেয়াল রাখতে হবে যে ৭টি বিষয়

আদ্-দ্বীন হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের অভিষেক ও শপথ গ্রহণ

সরকার রেমিটেন্স যোদ্ধা হিসেবে ফ্রিল্যান্সারদের কাজের স্বীকৃতি স্বরূপ সম্মান প্রদান করেছে : প্রতিমন্ত্রী পলক

ই-সিএমএ বাংলাদেশ ২০২৩ -এ ‘বেস্ট ট্রাভেল টেক প্ল্যাটফর্ম’ হিসেবে স্বীকৃতি পেল শেয়ারট্রিপ

প্রিমিয়ার ব্যাংকের নবনিযুক্ত ট্রেইনি জুনিয়র অফিসারদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বিএনপি অনেক ক্ষেত্রে ডেঙ্গুর চেয়েও মারাত্মক : তথ্যমন্ত্রী

বাংলাদেশে গড়ে প্রতিদিন পানিতে ডুবে মারা যায় ৩২টি শিশু: গবেষণা

সোনাইমুড়ীর সাহিত্য মেলায় লেখকদের মিলনমেলা

ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সরকার সকল ব্যবস্থা গ্রহণ করছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

‘জার্মানিসহ ইইউ’য়ের বাজারে বাংলাদেশের কৃষিপণ্যে রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা বাড়ছে’

ব্রেকিং নিউজ :