300X70
শুক্রবার , ২৫ মার্চ ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সোলার সেচ পাম্পে সবুজ হয়ে উঠেছে কৃষকের স্বপ্ন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৫, ২০২২ ৩:৪২ অপরাহ্ণ

প্রতিনিধি, ঠাকুরগাঁও: ডিজেলের দাম বেড়ে যাওয়ায় উৎপাদন ব্যয় কমাতে বিকল্প পদ্ধতি সোলার সেচ পাম্পের মাধ্যমে সেচ সুবিধা অনেক বেশি জনপ্রিয় এখন ঠাকুরগাঁওয়ের কৃষকের কাছে। ভাল ফলন পেতে জমি পরিচর্যায় ভোর থেকেই ব্যাস্ত হয়ে পড়ে কৃষকেরা। ভোগান্তি নিরসনের পাশাপাশি মাত্র দু হাজার টাকায় ইচ্ছেমত সেচ সুবিধাসহ মাঠ থেকে মেশিন চুরির ভয় কেটেছে কৃষকের।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলায় বোরো আবাদ হয়েছে ৬০ হাজার ৬৫ হেক্টর জমিতে। এর মধ্যে ১ হাজার ৯শ হেক্টর জমিতে ১শত ৪১ টি সোলার সেচ পাম্পের সুবিধা নিচ্ছেন কৃষকরা।

বাজারে ডিজেলের দাম বৃদ্ধিসহ জমিতে সার ও কিটনাষক প্রয়োগে উৎপাদন ব্যয় কমাতে এখন সোলারে সেচ সুবিধায় অকেটাই স্বস্থি মিলেছে কৃষকের। বাড়তি খরচ বা ঝামেলা না থাকায় সোলারের দিকে আগ্রহ বাড়ছে কৃষকদের। ডিজেল চালিত মেশিনে একবিঘা জমির ধান উৎপাদনে সেচ নিতে চার হাজার টাকা খরচ হলেও সোলারে ব্যয় কমেছে অর্ধেকে।

কৃষকরা জানান, আমরা সোলারের মাধ্যমে জমিতে সেচ দিচ্ছি। এতে আমাদের বেরো উৎপাদন খরচ অনেক কমে গিয়েছে। বর্তমানে ১ বিঘা জমিতে সোলার পাম্প দিয়ে সেচ দিতে খরচ হচ্ছে ২ হাজার টাকা। আবার এই টাকা পরিশোধ করতে হবে ধান কেটেঁ বিক্রয় করার পরে। আরেক কৃষক মুনসুর আলী বলেন, বর্তমানে সব কিছুর দাম বেশি। সার, বিষ, ডিজেল, দৈনিক হাজিরা সব কিছু বৃদ্ধি পাওয়ায় বোরো আবাদ এর ব্যায় বৃদ্ধি পায়। এতে পরে ধান বিক্রয় করে আমরা কৃষকরা লাভবান হতে পারি না। আর এই সোলার এর মাধ্যমে সেচ দেওয়ায় খরচ অনেকটা কমে আসে। এর কারণে কিছুটা হলেও লাভবান হওয়া সম্ভব।

সোলার পাম্প তৈরি ও ভাড়া দেন কৃষক সোলেয়মান আলী। তিনি বলেন, সোলারের কারণে বর্তমানে অল্প খরচে বোরো ধান রোপণ করা যাচ্ছে । শ্যালো মেশিনে তেল, মেশিন চুরি, নষ্টের ভয় ছিল ও শব্দ দূষন হত। সোলারের কারণে এখন আর এসব নিয়ে চিন্তা করতে হয় না। আমি কৃষকের উন্নয়নে নিয়মিত চিন্তা করে যাচ্ছি।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন বলেন, বাজারে ডিজেলের দাম বৃদ্ধির কারনে জেলার প্রায় সাত হাজার কৃষক এখন সোলার পাম্পের মাধ্যমে সেচ সুবিধা নিচ্ছেন। সোলার পাম্পের মাধ্যমে জমিতে সেচ দিয়ে লাভবান হচ্ছেন কৃষকেরা। সেই সাথে তাদের উৎপাদন খরচ কমে আসছে। যার ফলে বোরো ধান বিক্রি করে লাভবান হবেন এই জেলার কৃষকেরা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সারারাত মর্গে রাখার পরদিন নড়ে উঠল ‘মৃত’ ব্যক্তি, অতঃপর…

মিরপুরে “মুক্তির সবুজায়ন” প্রকল্পের যাত্রা শুরু

রোটারি গভর্নরের মায় মেহেরুন হোসেনের ইন্তেকাল

বাউবিতে বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা এবং বাংলাদেশ রাষ্ট্র বিনির্মানের সূচনা শীর্ষক সেমিনার

নান্দাইলে হতদরিদ্রদের মাঝে ছাগল বিতরণ

কুমিল্লায় যুদ্ধ সমাধিতে ৭ দেশের কূটনীতিকের শ্রদ্ধা

আর্থিক কেলেঙ্কারির দায় এড়াতে বিদেশে পাড়ি জমাচ্ছেন বাফুফের প্রধান অর্থ কর্মকর্তা

বুয়েট শিক্ষার্থীরা কারামুক্ত

ড্রোন হামলা থেকে অল্পের জন্য প্রাণে বাঁচলেন ইরাকের প্রধানমন্ত্রী

নরসিংদীতে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা, ছেলে আহত

ব্রেকিং নিউজ :