300X70
রবিবার , ১২ ফেব্রুয়ারি ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্কাউট প্রতিজ্ঞা ও আইনের প্রতিফলন দীক্ষা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১২, ২০২৩ ১:০১ পূর্বাহ্ণ

বশেমুরবিপ্রবি প্রতিনিধি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের উদ্যোগে শনিবার (১১ ফেব্রুয়ারি) দীক্ষা অনুষ্ঠান আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বশেমুরবিপ্রবি রোভার স্কাউট গ্রুপের সম্পাদক মজনুর রশিদ ও সহকারী অধ্যাপক সমাজ বিজ্ঞান বিভাগ; মোঃ জুবাইর আল মাহমুদ, রোভার স্কাউট লিডার, বশেমুরবিপ্রবি রোভার স্কাউট গ্রুপ ও সহকারী অধ্যাপক ইংরেজি বিভাগ; মোছাঃ বাঁধন মনি, রোভার স্কাউট লিডার (গার্ল ইন রোভার), সহকারী অধ্যাপক ইংরেজি বিভাগ।

মজনুর রশিদ বলেন, স্কাউটিং এর যে কোন শাখায় আনুষ্ঠানিকভাবে একজন নবাগত ছেলে/মেয়েকে গ্রহনের বা সদস্যপদ প্রদানের জন্য যে পদ্ধতিতে প্রতিজ্ঞা পাঠের পর সদস্য ব্যাজ প্রদান করা হয় তাকে দীক্ষা অনুষ্ঠান বলে। স্কাউটদের জন্য একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান যা তার জীবনের প্রতিটি মুহূর্তে স্কাউট প্রতিজ্ঞা ও আইনের প্রতিফলন ঘটিয়ে থাকে।

সহচর পর্যায় শেষ করে বশেমুরবিপ্রবি রোভার স্কাউট গ্রুপ  এর ১৬ জন সহচর স্কাউট ওন ও আত্মশুদ্ধির পর দীক্ষা গ্রহণ করে। দীক্ষা গ্রহণের মাধ্যমে তারা বশেমুরবিপ্রবি রোভার স্কাউট গ্রুপ এর সদস্য এবং বাংলাদেশ স্কাউটস এমনি বিশ্ব স্কাউটস এর সদস্য বলে পরিগণিত হলো।

দীক্ষার পূর্বে কেউ সদস্য ব্যাজ ও স্কার্ফ পরতে পারে না। দীক্ষার সময় সদস্য ব্যাজ, স্কার্ফ, ওয়াগল, কাঁধের ব্যাজ, মাই প্রােগ্রেস বই, টুপি ইত্যাদি একজন নব দীক্ষিত রোভার পেয়ে থাকে। বিভিন্ন প্রশ্নের মাধ্যমে তাদের আত্মোপলব্ধি সম্পর্কে জিজ্ঞেস করেন এবং সহমত পোষণ করলে স্কাউট প্রতিজ্ঞা পাঠের মাধ্যমে দীক্ষিত হন।

সমাপনী বক্তব্যে জুবাইর আল মাহমুদ বলেন, দীক্ষার মাধ্যমে তারা নিজেদেরকে প্রস্তুত করবে এবং সদা সর্বদা সৃষ্টিকর্তা, দেশ এবং অপরের প্রতি কর্তব্য পালন করতে যথাসাধ্য চেষ্টা করবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :