300X70
সোমবার , ১২ ডিসেম্বর ২০২২ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্থায়ী ক্যাম্পাসে যেতে ব্যর্থ ১২ বিশ্ববিদ্যালয়, নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১২, ২০২২ ৩:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: এক যুগ পার করা ২২ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার জন্য চলতি মাস পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। নয়তো জানুয়ারি থেকে নতুন শিক্ষার্থী ভর্তি রাখার আলটিমেটাম দেওয়া হয়েছিল। তবে ইউজিসিতে পাঠানো বিশ্ববিদ্যালয়গুলোর তথ্যেই জানা গেছে, সময়সীমার মধ্যে ১২ বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে যেতে পারছে না।

ইউজিসি সূত্র জানায়, দেশে এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৯টি। এর মধ্যে ৩৩টি আগেই স্থায়ী ক্যাম্পাসে গেছে। তবে ১২ বছরেও স্থায়ী ক্যাম্পাসে যেতে না পারা ২২ বিশ্ববিদ্যালয়কে গত এপ্রিলে আলটিমেটাম দেওয়া হয়েছিল। এর মধ্যে ১০টি বিশ্ববিদ্যালয়ের কোনোটি কোনোটি ইতিমধ্যে স্থায়ী ক্যাম্পাসে চলে গেছে বা ডিসেম্বরের মধ্যে চলে যাবে বলে জানিয়েছে। বাকি ১২টি বিশ্ববিদ্যালয়ের কেউ কেউ সময় চেয়েছে। আবার কেউ কেউ সঠিকভাবে তথ্যও দিচ্ছে না। তাদের স্থায়ী ক্যাম্পাসের যে অবস্থা তাতে ডিসেম্বরের মধ্যে যাওয়ার সুযোগ নেই বললেই চলে।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ বলেন, ‘আরও কিছুদিন বাকি আছে। এর মধ্যে সব বিশ্ববিদ্যালয়ের তথ্য পাওয়ার পর বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আগে সিদ্ধান্ত হয়েছিল যে ডিসেম্বরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যেতে না পারলে জানুয়ারি সেশন থেকে তাদের নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখা হবে।’

প্রথমে ইউজিসি সাত বছর হয়ে যাওয়ার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার বাধ্যবাধকতা দেয়। পরে সে সময় আরও পাঁচ বছর বাড়ানো হয়।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :