300X70
রবিবার , ২৪ এপ্রিল ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্বপ্নের ফসল নিয়ে দু:চিন্তায় ভৈরবের শত শত কৃষক!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৪, ২০২২ ১:৪৪ অপরাহ্ণ

প্রতিনিধি ভৈরব : কিশোরগঞ্জের ভৈরবের গজারিয়ায় উজানের পানির ঢলের সাথে ভেসে আসা কচুরিপানার নিচে ডুবে আছে শতশত একর ধান। কুচুরিপানা সড়িয়ে ধান কেটে ঘরে আনতে চরম দুর্ভোগের স্বিকার কৃষকরা।

পাহাড়ী ঢলে ভৈরবে ৩ টি ইউনিয়নের ২০০ হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে, এ বছর সাড়ে ৬ হাজার হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে।

ক্ষতিগ্রস্থদের ক্ষতি পূরণে এখনো পর্যন্ত নেত্তয়া হয়নি কোন পদক্ষপে। কৃষি অফিস বলছে সরকারের পক্ষ থেকে প্রনোদণা আসলে ক্ষতিগ্রস্তদেরকে এর আওতায় আনা হবে।

সরেজমিনে দেখা যায়,কিশোরগঞ্জের ভৈরবের গজারিয়া ইউনিয়নের মানিকদীর কালিনদীর তীরবর্তি শতশত একর সোনালী ধানের জমি চাঁপা পড়েছে উজানের পানির ঢলের সাথে বয়ে আনা কুচুরিপানার নিচে।

চাঁপা পড়া স্বপ্ন কে কুচুরী পানার নিচ থেকে তুলে ঘরে নিতে প্রাণ পণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন মানিকদী নয়াগাও গ্রামের কৃষকরা। শ্রমিকদের সহায়তায় কুচুরী পানা সড়িয়ে তার নিচ থেকে কেটে আনছেন নষ্ট হয়ে যাওয়া আধা পাকা ধান। এ বছর অধিকাংশ কৃষকই ধারদেনা করে বোরো ধান রোপণ করেছিল অনেক আশা নিয়ে। সে আশা ঢুবে গেল উজানের ঢল আর ভেসে আসা কচুরীপানার নিচে। অনেক কৃষকই আছেন যাদের জমি কুচুরী পানায় চাঁপা পড়ে এখন নিঃস্ব তারা। কয়েক দিনের উজানের পানির ঢল আর বৃষ্টিপাতের কারণে ভৈরবের সাদেকপুর, আগানগর,ও গজারিয়া ইউনিয়নের মেঘনানদী ও কালীনদীর তীরবর্তী নি¤œা অঞ্চলের শতশত একর ধানের জমি পানিতে তলিয়ে যায়। তলিয়ে যাত্তয়া জমির ধান হাটু পানি থেকে আধাপাকা অবস্থায় কেটে ঘরে তুলেছেন ইউনিয়নের অনেক কৃষকরা। ওই এলাকায় পানির ঢলের সাথে প্রভাবশালীদের মাছের ঘেরের কুচুরী পানা উঠে এসেছে কৃষকের জমিতে। দেড় কিলোমিটার বিস্তৃত এই কুচুরী পানার সাথে চাঁপা পড়েছে কয়েকশ কৃষকের স্বপ্ন। কৃষকরা দিশেহারা ঋণ পরিশোধ সহ বছরে খাবার যোগার করা নিয়ে।

কৃষকরা জানান, আমাদের হাজার হাজার মন ধান শেষ হয়ে গেছে কচুরী পানার কারণে,কচুরী পানা না থাকলে যে ভাবেই হউক ধান কেটে ঘরে তুলা যেত এখনতো সবই শেষ। ধারদেনা করে জমি চাষ করেছি এখন দেনা কি ভাবে পরিষোধ করবো ঘরের খাবারই যোগার হবে কি ভাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম জানান, বিগত কয়েক দিনের পাহাড়ী ঢল আর উজানের পানিতে আগানগর সাদেকপুর এবং গজারীয়া ইউনিয়নের বøকের নদীতীরবর্তী জমিগুলো নিমজ্জিত রয়েছে। উজানের পানির ঢলে ভৈরবের ৩টি ইউনিয়নের ২ শ হেক্টর জমির ধান পানিতে নিমজ্জিত হয়। তার মাঝে গজারিয়া ইউনিয়নের মানিকদীর ক্ষতিটা ভিন্ন। এখানে উজানের পানির সাথে নদী তীরবর্তী জমির ধান কুচুরী পানায় ডেকে যাত্তয়ায় কৃষক ধান কাটতে পারেনি। এ ব্যাপাারে সরকারের পক্ষ থেকে যদি কোন তালিকা করার নির্দেশনা আসে সে ক্ষেত্রে আমাদের কৃষি কর্মকর্তারা অবশ্যই ক্ষতিগ্রস্তদের তালিকা সংগ্রহ করবেন যেন তারা সরকারের প্রনোদনার আওতাভুক্ত হতে পারে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রধানমন্ত্রী নির্বাচনী আচরণবিধি মেনে গোপালগঞ্জ সফর করলেন

আলালের মামলা প্রত্যাহারের দাবি প্রমাণ করে বিএনপি অশোভনীয়তাকে ইন্ধন দেয় : তথ্যমন্ত্রী

জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে সেপ্টেম্বর থেকেই এইচপিভি টিকাদান ক্যাম্পেইন শুরু হবে : স্বাস্থ্যমন্ত্রী

নোয়াখালীতে পাইপগান-এলজিসহ ৪ যুবক গ্রেফতার

যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত, নদীভাঙনে দিশেহারা পাড়ের মানুষ

মাইক্রোসফটের সাথে ব্র্যাক ব্যাংকের চুক্তি সই

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করলেন এনামুল হক শামীম

করোনা: বিশ্বজুড়ে দৈনিক শনাক্ত ও মৃত্যু বেড়েছে

গ্রুপসেরা হয়েই শেষ ষোলোটাও নিশ্চিত করলো আর্জেন্টিনা

বিপিএল শুরুর দিনক্ষণ চূড়ান্ত

ব্রেকিং নিউজ :