300X70
বৃহস্পতিবার , ১৪ জুলাই ২০২২ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্বপ্ন দেখতেই ভুলে গেছেন তিস্তা পাড়ের মানুষ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৪, ২০২২ ১:২৩ পূর্বাহ্ণ

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : কোথাও কম ভেঙেছে, আবার কোথাও বেশি। কিন্তু ভাঙন থেমে নেই। সকাল-সন্ধা- রাত নেই, নদী ভাঙন তাড়িয়ে বেড়ায় তিস্তা তীরের মানুষকে।পানি বাড়লেই বাঁধ ভাঙবে, এমন আশঙ্কা তাদের।
নেই নিশ্চিন্তে ঘুমোনোর অবকাশ। রাত জেগে পাহারায় থাকতে হয়, যদি ভাঙনের কড়াল গ্রাস ভিটেমাটি সব কেড়ে নেয়! ৪০ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ থাকলেও তা কোনো কাজে লাগছে না।
বলছি নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা পাড়ের মানুষের কথা। যুগযুগ ধরে তিস্তার ভাঙন রোধে স্থায়ী কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।। নদী ভাঙনের ফলে এখন যেন নতুন করে স্বপ্ন দেখতেই ভুলে গেছেন তীরের মানুষগুলো। কোনোমতে জীবন চলছে ঝুপড়ি ঘরে, বেড়িবাঁধে, অন্যের আশ্রয়ে, নয়তো ভাড়া করা জায়গায়। ভাঙনের কারণে এখানকার শত শত পরিবার এখন বিচ্ছিন্ন নিকটাত্মীয়দের কাছ থেকেও।
তাদেরই একজন নুরী বেগম(৫৫)।উপজেলার খালিশা চা পানি ইউনিয়নের সতিঘাট চরে বড় উঠানের বাড়ি ছিল তার।ছিল বিঘা ত্রিশেক ফসলি জমিও।কিন্তু নদী সব কেড়ে নিয়েছে। নিঃস্ব হয়ে নুরী ৪ সন্তান নিয়ে এখন পথে বসেছেন। নুরী জানান, ১৭ বার আমার বসতবাড়ি নদী ভেঙেছে। তিস্তা সউগে কাড়ি নিচে, যাযাবরের মতোন হামার জেবন। আইজ এইঠে তো কাইল ওইঠে।এবারও পুব ঘরটা কোনবাদিন তিস্তা খায়ছে।
ডাক্তার পাড়া গ্রামের পল্লী চিকিৎসক সদর উদ্দিন  বলেন, নদীর পাড় থেকে ১ কিলোমিটার দুরে সতিঘাটে ছিল আমাদের গ্রাম।প্রায়  ৩ শত পরিবারের বসবাস ছিল সেখানে। ছিল একটি প্রাথমিক বিদ্যালয়। ২০১০ সালের এক  বন্যায় তিস্তার কড়াল গ্রাসে তলিয়ে যায় পুরো গ্রাম।নদী ভাঙনে নিঃস্ব হয়ে পথে বসেছি।
৪০ বছর বয়সি রফিকুল ইসলাম নদী ভাঙনে নিঃস্ব হয়ে খগাখড়িবাড়ি ইউনিয়নের কিসামতের চরে আশ্রয় নিয়েছেন। এক নদী ভাঙনই তাকে শেষ করে দিয়েছে। এখন দিনমজুরি করে সংসার চালান। মাঝে মাঝে নদীতে মাছ ধরতে যান।এক সময়ের গেরস্থ  রফিকুলের চুলোয় মাঝেমধ্যেই আগুন জ্বলে না। এখানে রফিকুলের গল্পটা আরো নির্মম। কারণ তার বড় দুই সন্তান মানসিক বিকারগ্রস্ত। এ যেন মরার উপর খাঁড়ার ঘা।
ভাঙ্গন কবলিত পূর্ব বাইশপুকুর গ্রামের রমজান আলী বলেন, ধরেন একপ্রকার নদীর মধ্যেই আছি। নদীর মধ্যেই বাড়ি। এই যে এই নদীটা, প্রায়ইতো বাড়ির কাছাকাছি।গত ১ সপ্তাহে ১০ ফুট ভেঙে এখন তিন হাতের দূরত্ব।এখানে আমগাছ, সুপারি গাছ ছিল।সব নদীর পেটে। বাঁশঝাড়টা নদীতে পড়লে আর থাকা যাবে না।তিনি আরও বলেন, তিস্তা নদীতে পানি বাড়লে পানি উন্নয়ন বোর্ডের বাঁধ সংস্কারের দৌড়ঝাপ শুরু হয়।এর আগে কোন উদ্যোগ নেই।
ছোটখাতা গ্রামের হানিফ আলী বলেন, ২ দিন আগেও আমার বসতভিটা ও ফসলী জমি ছিল আজ সব নদীতে বিলিন। চার দিকে পানি আর পানি। এখন পরিবার নিয়া কোথায় যাবো, কই থাকব তার জায়গা নেই। দুদিন পরেই কোরবানির  ঈদ শিশু সন্তানদের নিয়ে খোলা আকাশের নিচে আছি।
খালিশা চাপানি ইউপি চেয়ারম্যান শহীদুজ্জামান বলেন, নদীভাঙন প্রতিরোধে বড় ধরণের কোনো প্রকল্পের বাস্তবায়ন না হবার কারণে এ সব সমস্যা দিন দিন বাড়ছে। আমরা আমাদের অস্তিত্ব নিয়েও শঙ্কায় আছি।
নদী ভাঙন নিয়ে আন্দোলনরত সংগঠন,
“তিস্তা বাঁচাও নদী বাঁচাও” সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সদস্য সোহেল হাসান বলেন, নদীতে ড্রেজিং না করা এবং বাঁধ না দেওয়ার কারণে এখানে ভাঙন থামছে না। এছাড়া বোমা মিশিন দিয়ে বালু পাথর উত্তোলনের ফলে নদীল তলদেশ উঁচুনিচু হয়ে মূল নদিতে চর জেগে উঠছে ।এতে পানির প্রবাহে বাধার সৃষ্টি হয়ে পাড় ভাঙ্গছে।
তিনি আরও বলেন, নদী ভাঙা মানুষকে শুধুই আশা দেওয়া হচ্ছে। কিন্তু সেটার বাস্তবায়ন হচ্ছে না। শত কিলোমিটার এলাকাজুড়ে এখানে নদী ভাঙছে৷ নদীর ভাঙন ঠেকাতে আমরা বিভিন্ন সময়ে নানা কর্মসূচি পালন করেছি। নদী ভাঙনে বেড়িবাঁধের পাশে, রাস্তার দ্বারে মানুষ মানবেতর জীবনযাপন করতেছে। দ্রুতই যদি ভাঙনের হাত থেকে রক্ষার কোনো উদ্যোগ না নেওয়া হয়, তাহলে বহু বছরে গড়ে ওঠা একটি জনপদ চিরতরে বিলীন হয়ে যাবে।পরিকল্পনাহীন ভাবে  জরুরি বাঁধ মেরামতের নামে সরকারের কোটি কোটি টাকা পানিতে ঢালছে পাউবো কর্তৃপক্ষ বলে জানান তিনি।
ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদদৌলা জানান, ভাঙ্গন রোধে বাঁধ সংস্কার, নদী খনন ও পরিত্যক্ত সেচনালা খননের মহাপরিকল্পনা পর্যবেক্ষণ চলছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :