300X70
রবিবার , ২৫ জুলাই ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ড্রাগন চাষ ও সমন্বিত কৃষি খামার গড়ে সফল মোস্তফা জামান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৫, ২০২১ ২:৫৪ অপরাহ্ণ

ফরিদ উদ্দিন বিপু, কলাপাড়া (পটুয়াখালী):
পটুয়াখালীর কলাপাড়ায় ড্রাগন চাষ করে সফলতা পেয়েছেন মোস্তফা জামান। উপজেলার বালিয়াতলী ইউনিয়নের ছোট বালিয়াতলীর কাংকুনীপাড়া এলাকায় চার একর জমিতে তিনি ড্রাগন সহ সমন্বিত কৃষি খামার গড়ে তুলেছেন। ২০১২ সালে শখের বসে শুরু করে ২০১৮ সালে তিনি বানিজ্যিক ভাবে ড্রাগন খামার গড়ে তুলতে সক্ষম হয়েছেন। দুই লক্ষ টাকা ব্যায় করে তৈরি করা খামারে এখন সব মিলিয়ে পনের লক্ষ টাকার মুলধন তৈরি করতে সক্ষম হয়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কাংকুনি পাড়া গ্রামের মৃত সুলতান হোসন মৃধার পুত্র মোস্তফা জামান। চার ভাই এবং চার বোন নিয়ে গড়া পরিবারের ভাইদের মধ্যে তৃতীয় সন্তান তিনি। পরিবারের সদস্যদের উৎসাহ এবং উপজেলা কৃষি বিভাগের পরামর্শ মোতাবেক ড্রাগন খামার গড়ে তোলেন। তার পরিচালিত সমৃদ্ধ কৃষি খামারে বিভিন্ন প্রজাতির ড্রাগন ফল উৎপাদন হয়েছে। শুরুতে বাড়ির পাশে স্ব-নির্ভর খাল পানি ব্যাবস্থাপনা দলের আয়োজিত কৃষি মেলা দেখে অনুপ্রেরণা পেয়েছিলেন তিনি।

যেখানে প্রদর্শিত হয়েছিল কৃষির নানা উপকরণ সহ বিভিন্ন প্রকল্প। মোস্তফা জামান এসব প্রকল্প দেখে ঠিক করেন তার পড়ে থাকা জমিতে তিনি কৃষি খামার গড়ে তুলবেন। তিনি ব্লুগার্ড কর্মকর্তাদের পরামর্শ নিয়ে নিজের চার একর জমিতে শুরু করেন কৃষি খামার, মাছের ঘের, ড্রাগন খামার, গবাদিপশু এবং গাঁডল খামার, দেশি মুরগী, কলা, লিচু, পেয়ারা, মাল্টা, পেঁপে, এলাচ সহ অন্যান্য ফলের বাগান করে সফলতার পাশাপাশি পরিবারের আয়ের একমাত্র উৎস হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন তিনি। স্ত্রী এক কন্যা এবং দুই পুত্র নিয়ে সুখে শান্তিতে বসবাস করছেন তিনি। তার অনুপ্রেরণায় ইউনিয়ন সহ উপজেলায় একাধিক খামার গড়ে উঠেছে। অনেক বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

ড্রাগন খামারী গোলাম মোস্তফা জানান, তার খামারে ভিয়েতনামের ড্রাগন(বারি-১) এবং স্থানীয় দেশি প্রজাতির ড্রাগনসহ লাল, সাদা, হলুদ এবং গোলাপি এই চার রঙের ড্রাগন উৎপাদন হয়েছে। এর মধ্যে লাল রঙ্গের ড্রাগনের উৎপাদন এবং চাহিদা সবচেয়ে বেশি। তিনি জানিয়েছেন তার কৃষি খামারে সাগর, অগ্নিসাগর, সরবি, মোঁচাবিহীন, ভিতরে লাল রঙ্গের সহ একাধিক প্রজাতির কলা রয়েছে। রয়েছে গবাদিপশু, মাছসহ অন্যান্য প্রজাতির ফল।

বিভিন্ন এলাকা থেকে অনেক মানুষ খামার দেখতে আসেন। আর এতেই তিনি আনন্দ পান। তিনি আরও জানান, আমার খামার থেকে ড্রাগন কাটিং বিক্রি করেও অনেক উপার্জন হচ্ছে। কিছু দিন পূর্বে উপজেলা কৃষি অফিস আমার কাছ থেকে কাটিং ক্রয় করে আগ্রহী চাষিদের মাঝে বিতরণ করেছেন। তিনি জানিয়েছেন তার খামার উন্নয়নে সহায়তা করেছেন পটুয়াখালী হর্টিকালচার, উপজেলা কৃষি অফিস এবং ব্লুগোল্ড।

বালিয়াতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবিএম হুমায়ুন কবির জানান, মোস্তফার ড্রাগন খামার ঘুরে দেখে আমি খুব খুশি। ড্রাগন একটি পুষ্টিকর এবং লাভজনক ফল। আমি আশা করছি তার এ বাগান দেখে আমার এলাকার বেকার যুবকেরা চাকরির পিছনে না ঘুরে খামার করতে আগ্রহী হবে।

ব্লুগোল্ডের সিডিএফ প্রোগ্রামের মো.মাজিদুল ইসলাম জানান, ব্লু-গোল্ড মূলত পানি ব্যাবস্থাপনা নিয়ে কাজ করে যাচ্ছে। পানি ব্যাবস্থাপনার সাথে সংশ্লিষ্ট কৃষকদের পতিত জমিতে ফসল উৎপাদন, গবাদিপশু এবং হাঁস মুরগী পালন, সবজি উৎপাদন এবং মাছ চাষের বিষয়ে সহযোগিতা করে থাকে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট অফিসগুলোর সাথে নেটওয়ার্কিং এর মাধ্যমে সহযোগিতা করে যাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ আর এম সাইফুল্লাহ জানান, কলাপাড়া উপজেলা এসএসিবি প্রকল্পের আওতায় সাতটি ড্রাগন খামার গড়ে উঠেছে। তার মধ্যে গোলাম মোস্তফার খামারটি উল্লেখযোগ্য। ড্রাগন কলাপাড়া উপজেলায় নুতন এবং জনপ্রিয় একটি ফসল। নুতন উদ্দোক্তাদের সকল ধরনের কারিগরি সহায়তা প্রদান করে সার বীজ এবং চাষাবাদ পদ্ধতি সম্পর্কে সহায়তা করা হবে বলে তিনি জানিয়েছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

যান্ত্রিক ত্রুটি, সর্বকালের সবথেকে শক্তিশালী রকেটের প্রথম মনুষ্যবিহীন যাত্রা স্থগিত

‘ইনভেস্টমেন্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পেল শপআপ

উদ্ভাবন ও উদ্যোক্তা সংস্কৃতি গড়ে তুলতে একসাথে কাজ করবে বাংলাদেশ ও ঘানা

নোয়াখালীতে কোটি টাকা প্রতারণার দায়ে আটক ৩

জাতীয় প্রেস ক্লাবকে প্রধানমন্ত্রীর ৫০ লাখ টাকার অনুদান

১৩ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি গ্লাস কারখানার আগুন

যথাযোগ্য মর্যাদায় সরস্বতী পূজা উদযাপিত

ইসলামী ব্যাংকের মাসব্যাপী ফিনটেক ক্যাম্পেইন শুরু

হরিরামপুরে শেখ রাসেল ক্রীড়া চক্রের খাদ্যসামগ্রী বিতরণ

দেশে জনপ্র্রিয়তা পাচ্ছে রপ্তানিযোগ্য শিল্পে উপযোগি আলুর জাত ভ্যালেনসিয়া

ব্রেকিং নিউজ :