300X70
সোমবার , ৭ মার্চ ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্বাধীনতা ঘোষণার দিন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৭, ২০২২ ১:১০ পূর্বাহ্ণ

হাসান রাউফুন : ৭ই মার্চ এক ঐতিহাসিক দিন। স্বাধীনতা ঘোষণার দিন। জ্বলে ওঠার দিন। এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণে জেগে ওঠে পুরো বাঙালি জাতি। দেশকে মুক্ত করার জন্য বঙ্গবন্ধু বাঙালি জাতিকে উজ্জীবিত করেছিলেন, স্বাধীনতার ডাক দিয়েছিলেন এবং যুদ্ধে ঝাপিয়ে পড়ার মন্ত্র দিয়েছিলেন।

এই মহান নেতার ডাকে অসহযোগ আন্দোলনে স্থবির হয়ে পড়েছিল ঢাকা। বঙ্গবন্ধুর ভাষণ শুনতে সকাল থেকেই লাখো জনতা সমবেত হতে থাকেন ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান)।

বেলা সোয়া ৩টায় বঙ্গবন্ধু সভাস্থলে উপস্থিত হন। সাদা পাজামা-পাঞ্জাবি এবং কালো কোট পরে বঙ্গবন্ধু মঞ্চে এসে দাঁড়ালে জনতা করতালি ও ‘জয়বাংলা’ শ্লোগানে দিয়ে তাকে অভিনন্দন জানায়।

জনসমুদ্রে ২৩ বছরের বঞ্চনার ইতিহাস তুলে ধরে তিনি বলেছিলেন, ‘রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।… আমরা যখন মরতে শিখেছি; কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না। এই দিনে বঙ্গবন্ধু আহŸান জানান, ‘প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোল, তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রæর মোকাবেলা করতে হবে।’

পাকিস্তান সরকার ৭ই মার্চ ১৯৭১ সালে রেডিও ও টেলিভিশনের মাধ্যমে ভাষণটি প্রচার করার অনুমতি দেয়নি। সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও তৎকালীন পাকিস্তান আন্তর্জাতিক চলচ্চিত্র কর্পোরেশনের চেয়ার‍ম্যান এ এইচ এম সালাহউদ্দিন ও ব্যবস্থাপনা পরিচালক একইসঙ্গে তৎকালীন ফরিদপুর জেলার পাঁচ আসনে সংসদ সদস্য এম আবুল খায়ের ভাষণটি ধারণ করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

তাদের এ কাজে সাহায্য করেন তৎকালীন পাকিস্তান সরকারের চলচ্চিত্র বিভাগের চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা আবুল খায়ের, যিনি ভাষণের ভিডিও ধারণ করেন। তাদের সঙ্গে তৎকালীন তথ্য মন্ত্রণালয়ের প্রযুক্তিবিদ এইচ এন খোন্দকার ভাষণের অডিও রেকর্ড করেন।

অডিও রেকর্ডটি এম আবুল খায়েরের মালিকানাধীন রেকর্ড লেবেল ঢাকা রেকর্ড বিকশিত এবং আর্কাইভ করা হয়। পরে অডিও ও ভিডিও রেকর্ডিংয়ের একটি অনুলিপি বঙ্গবন্ধুকে হস্তান্তর করা হয় এবং অডিওর একটি অনুলিপি ভারতে পাঠানো হয়। সেইসাথে অডিওর ৩০০০ অনুলিপি করে তা সারা বিশ্বে ভারতীয় রেকর্ড লেবেল এইচএমভি রেকর্ডস দ্বারা বিতরণ করা হয়।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাষ্ট্রীয় মর্যাদায় সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরীর দাফন সম্পন্ন

টঙ্গীতে অস্ত্রসহ কিশোর গ্যাংয়ের ৮ সদস্য গ্রেফতার

ভারত থেকে বেনাপোলে এসেছে ৭৫ টন পেঁয়াজ

জাতীয় পার্টি ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মধ্যে সমঝোতা সই

চট্রগ্রামে কাউন্সিলর প্রার্থীর সমর্থক নিহত

অসুস্থ জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের শয্যাপাশে সংস্কৃতি প্রতিমন্ত্রী

জাতীয় পর্যায়ে ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২’ পেল ফুডপ্যান্ডা

গণঅভূ্যত্থান দিবস উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত করলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

নন-হিউম্যান কনজামশনসহ নানা কারণে চালের আমদানি : কৃষিমন্ত্রী

নোয়াখালীর ২ কিশোরী ঢাকার টিকটকারদের ফাঁদ থেকে উদ্ধার

ব্রেকিং নিউজ :